Breast Cancer Prevention: ব্রেস্ট ক্যানসার রুখতে অতি অবশ্যই যা যা করবেন, দেখে নিন

একনজরে দেখে নেওয়া যাক স্তন ক্যানসার রুখতে কী কী করবেন মহিলারা।

Breast Cancer Prevention: ব্রেস্ট ক্যানসার রুখতে অতি অবশ্যই যা যা করবেন, দেখে নিন
স্তন ক্যানসার রুখতে মহিলাদের কী কী করা উচিত?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 9:27 AM

অনেকেই বলেছেন তিরিশের কোথায় পা দিলেই অনেক মহিলাদের শরীরে বাসা বাঁধে বিভিন্ন ধরনের রোগ। এই পর্যায়ে এসে বিশেষ করে ব্রেস্ট ক্যানসার বা স্তন ক্যানসারে আক্রান্ত হন অনেক মহিলায়। তাই আর্লি থার্টিজ থেকেই অনেকের মনে ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার ভয় ঢুকে যায়। কিন্তু এত ভয় পাওয়ার মতো বিষয় এটা নয়। বরং প্রতিদিনের জীবনে কয়েকটি সহজ নিয়ম মেনে চললেই আপনি স্তন ক্যানসারের মতো রোগ থেকে দূরে থাকতে পারবেন।

একনজরে দেখে নেওয়া যাক স্তন ক্যানসার রুখতে কী কী করবেন মহিলারা-

ওজনের প্রতি অতি অবশ্যই নজর দিতে হবে

তিরিশের পর মহিলারা অতি অবশ্যই অতিরিক্ত ওজনের প্রতি নজর দিন। দেহের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে পারলে যে শুধু ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমবে তাই নয়। এর পাশাপাশি মহিলাদের কার্ডিওভাসকুলা সিস্টেম, হাড়ের গঠন এবং মানসিক স্বাস্থ্যও ভাল থাকবে। তাই প্রতিদিন নিয়ম করে যোগাসন অভ্যাস করুন। সেই সঙ্গে চলুক হাল্কা ডায়েটিং। তবে ডায়েট করতে গিয়ে শরীরে প্রয়োজনীয় উপাদানের ঘাটতি করে ফেলবেন না। সেদিকেও নজর রাখতে হবে। তবে যাই করুন না কেন, দেহে অতিরিক্ত মেদ জমতে দেওয়া যাবে না।

খাওয়া-দাওয়ার প্রতি খেয়াল রাখুন

আপনি কি খাচ্ছেন, তার সরাসরি প্রভাব পড়বে আপনার শরীরে। তাই সুস্বাস্থ্য বজায় রাখতে হলে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। এর ফলে আপনার শরীরে ভেজাল কম ঢুকবে। দেহে অতিরিক্ত মেদ জমবে না। এর পাশাপাশি ব্রেস্ট ক্যানসারের ঝুঁকিও কমবে। তাছাড়া আপনি সবদিক থেকেই সুস্থ থাকবেন।

শরীরচর্চায় ফাঁকি একেবারেই নয়

শরীরচর্চার ক্ষেত্রে একেবারেই ফাঁকি দেবেন না। তাহলে ক্ষতি হবে আপনারই। তাই বলে প্রথমেই ভারী একসারসাইজ করতে যাবেন না। ধীরে ধীরে শরীরচর্চার সময় এবং কঠিনতা বাড়াতে হবে। তবে নিয়ম করে হাল্কা যোগাসন, হাঁটাচলা- এগুলো খুবই প্রয়োজনীয়। সপ্তাহে অন্তত ১৫০ মিনিট একসারসাইজ করুন। তার বেশি হলেও ক্ষতি নেই। তবে বাড়াবাড়ি করবেন না। তার ফলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি থাকবে।

স্বাস্থ্যকর জীবনযাপন 

অতিরিক্ত ধুমপান বা মদ্যপান, উশৃঙ্খল জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া— এইসবই শরীরে ক্যানসারের মতো রোগকে আহ্বান জানায়। তাই সময় থাকতেই সতর্ক হওয়া জরুরী। লাগামছাড়া জীবনযাপনে হ্রাস টানা অত্যন্ত প্রয়োজন। অতিরিক্ত তৈলাক্ত বা মশালাদার খাবার, ভাজাভুজি, বাইরের খাবার এইসবই এড়িয়ে চলতে পারলেই মঙ্গল।

ডাক্তারের পরামর্শ নিতে দেরি করবেন না

যদি নিজের শরীরে সামান্যতম সমস্যাও অনুভব করেন, তাহলে অতি অবশ্যই তাড়াতাড়ি চিকিৎসকের পরামর্শ নিন। রোগ লুকিয়ে রাখলে সমস্যা বাড়বে বই কমবে না। তাই সময় থাকতেই অভিজ্ঞ লোকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

আরও পড়ুন- Boost Digestion: লাঞ্চের আগে ও পরে কী খাবেন? হজমশক্তি বাড়াতে রইল কিছু সহজ আয়ুর্বেদিক টিপস…