UTI prevention: মা-মেয়ে দুজনেই ভুগছেন ইউটিআই-এর সংক্রমণে? গরমে যে ভাবে নিজেদের সুস্থ রাখবেন

Women Health: বছরের অন্যান্য সময়ের তুলনায় গরমকালে মেয়েদের মধ্যে মূত্রনালীতে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। সময়মতো এই রোগের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে বাড়তে পারে সমস্যা।

UTI prevention: মা-মেয়ে দুজনেই ভুগছেন ইউটিআই-এর সংক্রমণে? গরমে যে ভাবে নিজেদের সুস্থ রাখবেন
বছরের অন্যান্য সময়ের তুলনায় গরমকালে মেয়েদের মধ্যে মূত্রনালীতে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 11:46 AM

Summer Health Tip: গরমের দিনে মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)-এর সমস্যায় ভোগেন বেশির ভাগ মহিলাই। প্রথম থেকে ইউটিআই-এর (Urinary Tract Infections) বিরুদ্ধে সচেতন না হলে, প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণ না করলে এই সমস্যা মারাত্মক পর্যায়ে পৌঁছে যেতে পারে। অনেকে আবার চিকিৎসকের পরামর্শ ছাড়াই বাজারের চলতি প্রসাধনী পণ্য ব্যবহার করেন। স্ত্রীরোগ (Women Health) বিশেষজ্ঞদের মতে, এই অভ্যাস স্বাস্থ্যের জন্য একটুও ভাল নয়। তাই সময়মতো এই রোগের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে এখান থেকে আরও একাধিক রোগ শরীরে বাসা বাঁধতে পারে।

বিশেষজ্ঞদের মতে, গরমকালে ইউটিআই-এর সংক্রমণ সবচেয়ে লক্ষ্য করা যায়। এর কারণ গরমে ব্যাকটেরিয়ার বৃদ্ধি বেড়ে যায়। আর যখন এই ব্যাকটেরিয়া মূত্রের মাধ্যমে মূত্রাশয়ে পৌঁছে যায়। বছরের অন্যান্য সময়ের তুলনায় গরমকালে মেয়েদের মধ্যে এই রোগের ঝুঁকি সবচেয়ে বেশি।

এই ব্যাকটেরিয়া বৃদ্ধি ছাড়াও গরমে ইউটিআই-এর সংক্রমণ বেড়ে যাওয়ার আরেকটি কারণ ডিহাইড্রেশন। গরমে সুস্থ থাকতে প্রচুর পরিমাণে জল পান করতে বলছেন চিকিৎসকেরা। মহিলাদের মধ্যে ডিহাইড্রেশনের সমস্যা গরমের অন্যান্য রোগগুলির সঙ্গে ইউটিআই-এর ঝুঁকিও বাড়িয়ে তোলে। তাই ঝুঁকি এড়াতে এই সময়ে প্রচুর পরিমাণে জল পান করুন। আর যদি ইউটিআই-তে আক্রান্ত হয়ে যান, তা হলেও জলের পরিমাণ কমাবেন না।

এছাড়াও যদি দীর্ঘ সময় ধরে ইউরিন চেপে রাখেন এবং কোনও পরিষ্কার শৌচালয় ব্যবহার না করেন তখনও এই রোগের ঝুঁকি বেড়ে যায়। এই কারণে দীর্ঘক্ষণ ইউরিন চেপে রাখবেন না। বাড়ি হোক বা অফিস কিংবা স্কুল, শৌচালয় ব্যবহারের আগে জল দিয়ে পরিষ্কার করে নিন। এতে কমতে পারে ইউটিআই-এর ঝুঁকি। এর পাশাপাশি গরমে প্রতিদিন অন্তর্বাস পরিবর্তন করুন এবং পরিষ্কার অন্তর্বাস পরুন।

গ্রীষ্মকালে যৌন মিলনও মহিলাদের মধ্যে ইউটিআই-এর ঝুঁকি বাড়িয়ে দেয়। তবে এখানে একটি সুবিধা রয়েছে। আপনি যদি যৌন সঙ্গমের পর প্রস্রাব করেন এবং গোপনাঙ্গ পরিষ্কার করেন তাহলে প্রস্রাবের মাধ্যমে সেক্সের সময় মূত্রনালীতে প্রবেশ করা ব্যাকটেরিয়া বের করে দিতে পারে। এতে কমে যাবে ইউটিআই-এর ঝুঁকি।

গরমের দিনে ইউটিআই-এর ঝুঁকি এড়াতে চাইলে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার পাশাপাশি খাদ্যতালিকায় আপেল সিডার ভিনিগার রাখতে পারেন। এর অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য শরীরে যে কোনও ধরনের সংক্রমণ এড়াতে সক্ষম। ইউটিআই-এর ঝুঁকি এড়ানোর জন্য এক বোতল জলের সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। এই বার সারাদিন ধরে বিভিন্ন সময় অল্প অল্প করে এটা পান করুন। বেশি করে জল পান করলে ঘন ঘন প্রস্রাব হবে। এতে ক্ষতিকারক ব্যাক্টেরিয়াগুলি শরীর থেকে বেরিয়ে যাবে এবং আপনি সুস্থ থাকবেন।