COVID 5th Wave: নির্ধারিত সময়ের আগেই আছড়ে পড়তে পারে কোভিডের পঞ্চম ঢেউ! এইসব উপসর্গ চিনে রাখতে সতর্কবার্তা বিজ্ঞানীদের

Coronavirus: চতুর্থ ঢেউ কবে আসবে, তার গতি প্রকৃতিই বা কেমন হবে সেই নিয়ে ভারতে যখন আলোচনা তুঙ্গে তখন পঞ্চম ঢেউ নিয়ে সতর্ক করলেন দক্ষিণ আফ্রিকার একদল গবেষক

COVID 5th Wave: নির্ধারিত সময়ের আগেই আছড়ে পড়তে পারে কোভিডের পঞ্চম ঢেউ! এইসব উপসর্গ চিনে রাখতে সতর্কবার্তা বিজ্ঞানীদের
আসছে কোভিডের পঞ্চম ঢেউ
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 9:52 AM

এখন পর্যন্ত আমাদের দেশে থাবা বসাতে না পারলেও এশিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ইউরোপের কিছু অংশে তাণ্ডব চালাচ্ছে কোভিড। প্রতিনিয়ত প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। সামনে এসেছে মৃত্যুর ঘটনাও। এদিকে শেষ কয়েক সপ্তাহ ধরে ভারতেও কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী। বাড়ছে আক্রান্তের সংখ্যা। ফেব্রুয়ারিতে ওমিক্রনের সংক্রমণ স্তিমিত হওয়ার পর সকলেই ধরে নিয়েছিলেন যে এবার বোধহয় বিদায় নিচ্ছে করোনাভাইরাস। এরপর তিন মাস সংক্রমণের বাড়বাড়ন্ত তেমন ছিল না। কোবিড বিধি শিকেয় তুলে মানুষ অবাধে ঘোরাঘুরি করেছেন। তবে ফের কোভিডের চোখরাঙানিতে মানুষকে সচেতন করেছেন বিশেষজ্ঞরা।

যে কোনও মুহূর্তে ভারতেও আছড়ে পড়তে পারে কোভিডের চতুর্থ ডেউ। চতুর্থ ঢেউ কবে আসবে, তার গতি প্রকৃতিই বা কেমন হবে সেই নিয়ে ভারতে যখন আলোচনা তুঙ্গে তখন পঞ্চম ঢেউ নিয়ে সতর্ক করলেন দক্ষিণ আফ্রিকার একদল গবেষক। গত দু’সপ্তাহে হঠাৎ করেই দক্ষিণ আফ্রিকাতে বেড়েছে কোভিডের সংক্রমণ। ওমিক্রনেরও প্রথম ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছিল এই দেশ থেকেই। ফলে এই নতুন সংক্রমণের গ্রাফকে কোভিডের পঞ্চম ঢেউ বলছেন তাঁরা।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা (Joe Phaahla) সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, দেশে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ। এই অবস্থায় করোনার পঞ্চম ঢেউ সময়ের আগেই দক্ষিণ আফ্রিকায় আসতে পারে। এক্ষেত্রে গোটা অফ্রিকা মহাদেশের মধ্যে দক্ষিণ আফ্রিকায় করোনার প্রকোপ ছিল বেশি। সে দেশের প্রায় ৩৭ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়। এমনকী ১ লক্ষ মানুষ এই ভাইরাসের কাছে প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে। কোভিড আর ফ্লু এর লক্ষণে বিশেষ কোনও ফারাক না থাকাতেই এই বিপত্তি। যে কারণে কিছু উপসর্গ দেখলে প্রথম থেকেই সতর্ক হতে বলেছেন তাঁরা।

শরীরে কোথাও ব্যথা থাকলে, চোখ লাল হয়ে গেলে এবং ত্বকে যদি লাল চাকা চাকা দাগ হয় তাহলে প্রথম থেকেই সতর্ক হতে হবে। সেি সঙ্গে শ্বাসকষ্ট বা কথা বলতে কষ্ট হলে সঙ্গে সঙ্গেই কোভিড পরীক্ষা করান। এই উপসর্গ দেখার ৭-৮ দিন পর বা ১৪ দিন পর হতে পারে কোভিড সংক্রমণ।

জ্বর, কাশি, গলাব্যথার সমস্যা যদি ৩ দিনের বেশি স্থায়ী হয় তাহলেও কিন্তু চিকিৎসকের কাছে যেতে ভুলবেন না। সেই সঙ্গে নিজেকে পরিবারের অন্যান্য সদস্যদের থেকে আলাদা করুন। অন্তত ৭ দিন মেনে চলুন আইসোলেশনের নিয়ম।

মাস্ক পরুন। একমাত্র মাস্কই পারে সংক্রমণ ঠেকাতে। এক্ষেত্রে খেয়াল রাখবেন মাস্ক যেন পরিষ্কার হয়। এবং তাব যেন শক্তব ভাবে আপনার নাক আর মুখ ঢেকে রাখতে পারে।