Weight loss: ওজন কমানোর জন্য নানা রকম কসরত তো করছেন, কিন্তু এই ভুলগুলি হচ্ছে না তো!

Proper workout plan: ওজন কমানোর জন্য নিয়ম মেনে ডায়েট করা প্রয়োজন। সেই সঙ্গে দিনের মধ্যে ৬ ঘন্টা জিমে কাটালেই তাড়াতাড়ি ওজন কমবে এমনও নয়। মন থেকে নিজেকে প্রস্তুত করে তবেই ওয়েট লসের জার্নি শুরু করুন

Weight loss: ওজন কমানোর জন্য নানা রকম কসরত তো করছেন, কিন্তু এই ভুলগুলি হচ্ছে না তো!
উৎসাহের চোটে অতিরিক্ত শরীরচর্চা নয়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 7:42 PM

শুনতে ভলা, বলাও সহজ কিন্তু ওজন কমানো মোটেই সহজ ব্যাপার নয়। এর জন্য প্রয়োজন সময় এবং ধৈর্য্যের। তবেই কিন্তু পৌঁছতে পারবেন আপনার গন্তব্যে। ওজন কমানোর জন্য আমরা যে সব পন্থা অবলম্বন করি তার মধ্যে অধিকাংশই কিন্তু ভুল। সেই সঙ্গে শরীরের উপরেও কিন্তু প্রভাব পড়ে। প্রাথমিক ভাবে হয়তো মনে হতেই পারে যে কারণগুলি তুচ্ছ, কিন্তু পরবর্তীতে এই কারণগুলিই বড় হয়ে দাঁড়ায়। যার ফলে ওজন তো কমেই না বরং দেখা দেয় আরও কিছু শারীরিক সমস্যা। ওজন কমানোর জন্য সব ছোট ছোট বিষয়ই কিন্তু গুরুত্বের। বছর শেষে শপথ করছেন নতুন বছর থেকে বিরিয়ানি, মাটন কম খাবেন আর রোজ জিম করবেন?তাহলে আগাম টিপস রইল আপনারই জন্য।

অতিরিক্ত জিম করলেই রোগা হওয়া যায় না

অনেকেই আছেন যাঁরা প্রবল উৎসাহে শরীরচর্চা শুরু করেন। কিন্তু কিছুদিন যেতে না যেতেই সব বন্ধ হয়ে যায়। যাঁরা সদ্য জিমে যোগ দেন তাঁদের বেশিরভাগেরই ধারণা বেশি সময় ধরে জিম করলে ভাল ফল পাওয়া যায়। যা আদতে ঠিক নয়। অতিরিক্ত শরীরচর্চা করলে শরীর যেমন দুর্বল হয়ে যায় তেমনই কিন্তু মেটাবলিক রেট কমে যায়। বিশেষত কার্ডিয়ো, ওয়েট লিফটিং অতিরিক্ত বেশি করবেন না।

লো ফ্যাট খাবার খান

ডায়েট করছেন মানেই যে ফ্যাট, কার্বোহাইড্রেট পুরোপুরি বাদ দিয়ে দেবেন এমন কিন্তু নয়। কিছু ফ্যাট শরীরের জন্যেও প্রয়োজন। শরীর যাতে সঠিক পুষ্টি পায়, সেদিকেই আগে নজর দিতে হবে। প্রসেসড ফুড, চিনি একেবারেই খাবেন না। দিনের শেষে কত ক্যালোরি খেলেন সেই হিসেব কিন্তু অবশ্যি করে নেবেন।

খুব কম ক্যালোরিও খাবেন না

খাবার সময় অবশ্যই ক্যালোরি মেপে খাবেন। কিন্তু অতিরিক্ত কম ক্যালোরির খাবারও খাবেন না। এতে বিকার ক্রিয়া কমে যায়। সারাদিনের খাওয়া দাওয়া ১২৫০ ক্যালোরির মধ্যে সেরে ফেলার চেষ্টা করুন।

প্রোটিন, ফাইবার অতিরিক্ত নয়

শরীরের প্রয়োজনে প্রোটিন এবং ফাইবার খেতেই হবে। কিন্তু তা অতিরিক্ত পরিমাণে খাবেন না। প্রোটিন আমাদের মেটাবলিজমে সাহায্য করে, বেলি ফ্যাট কমায় কিন্তু প্রোটিনের পরিমাণ বেশি হলেই ওজন বাড়ে। কারণ তখন মেটাবলিজম ঠিক করে হয় না। ফাইবার বেশি খেলে হজমে সমস্যা হয়। কারণ ফাইবার কোশের জল ধরে রাখতে সাহায্য করে। এবার সব সময় শরীরে যদি জললের ভাগ বেশি হয়ে যায় তখন খিদে মন্দা হয়। সেই সঙ্গে খাবার ইচ্ছে চলে যায়। আর জোর করে খাবার খেলে কিছুতেই তা হজম হতে চায় না।

ডাম্বেল নিয়ে অতিরিক্ত শরীরচর্চা নয়

ওজন কমাতে পেশির ভূমিকা রয়েছে। কিন্তু ডাম্বেল নিয়ে অতিরিক্ত শরীরচর্চার ফল হয় মারাত্মক। সেই সঙ্গে কখনই বেশি ওজনের ডাম্বেল নেবেন না। এতে ক্ষতি বেশি। ফ্যাট কমার বদলে শরীরে ফ্যাট জমতে পারে। আর তাই ওজন কমতেও সময় লাগে।

আরও পড়ুন: Fatty Liver Disease: ক্রমেই বাড়ছে ফ্যাটি লিভারের সমস্যা, সুস্থ থাকতে যা কিছু রাখবেন আপনার ডায়েটে