Urine Holding: দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখেন, শরীরের বড় ক্ষতি হচ্ছে কিন্তু

প্রস্রাব পেলেও করার মতো জায়গা অনেক সময়ই পাওয়া যায় না। যার জেরে চেপে রাখতে হয় প্রস্রাব। এই সমস্যায় বেশি পড়তে হয় মহিলাদের। এমন পরিস্থিতি হয়, বেগ এলেও বাথরুম করা যায় না। অনেকের আবার প্রস্রাব চেপে রাখা অভ্যাস। দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখার এই অভ্যাস শরীরের পক্ষে খুবই ক্ষতিকর বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

Urine Holding: দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখেন, শরীরের বড় ক্ষতি হচ্ছে কিন্তু
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jul 05, 2024 | 6:09 PM

রাস্তাঘাটে বেরিয়ে হোক বা ট্রেনে বাসে। প্রস্রাব পেলেও করার মতো জায়গা অনেক সময়ই পাওয়া যায় না। যার জেরে চেপে রাখতে হয় প্রস্রাব। এই সমস্যায় বেশি পড়তে হয় মহিলাদের। এমন পরিস্থিতি হয়, বেগ এলেও বাথরুম করা যায় না। অনেকের আবার প্রস্রাব চেপে রাখা অভ্যাস। প্রস্রাবের বেগ প্রবল না হলে তাঁরা কিছুতেই বাথরুমে যান না। দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখার এই অভ্যাস শরীরের পক্ষে খুবই ক্ষতিকর বলে জানাচ্ছেন চিকিৎসকরা। এর জেরে বিভিন্ন রোগ চেপে বসার আশঙ্কা বেড়ে যায়।

দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখলে পেলভিক ফ্লোরের পেশি দুর্বল হয়ে যেতে পারে। ফলে ভবিষ্যতে প্রস্রাব ধরে রাখতে সমস্যা দেখা দিতে পারে। এই পেশি দুর্বল হলে হাঁচি-কাশির সময়ও প্রস্রাব হয়ে যেতে পারে।

শরীরের দূষতি পদার্থ মূত্রের মাধ্যমে শরীর থেকে বের হয়ে যায়। দীর্ঘক্ষণ মূত্রত্যাগ না করলে সেই সব দূষিত পদার্থ শরীরের মধ্য জমতে শুরু করবে। তখন কিডনির সমস্যা দেখা দিতে পারে।

দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখলে মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। যখন দীর্ঘ সময় মূত্রথলিতে প্রস্রাব আটকে থাকে, তখন ব্যাক্টেরিয়ার দ্রুত বংশবৃদ্ধি ঘটতে পারে, যা ডেকে আনে বিভিন্ন ধরনের সংক্রমণ। মূত্র যথন মূত্রাশয়ে জমা হয়, তখন মূত্রাশয়ের আকার বেড়ে যায়। মূত্রত্যাগের পর তা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। মূত্র ধরে রাখা অভ্যাস হয়ে যায়, তাহলে তা আগের অবস্থায় ফিরে আসতে পারবে না। এর জেরে মূত্রাশয়ের পেশি দুর্বল হয়ে যেতে পারে।