রাতে ঘুম নেই, অজান্তেই শরীর বাসা বাঁধবে জটিল রোগ, সতর্ক থাকতে কী কী করবেন

দীর্ঘদিন কম ঘুমের ফলে স্লিপ-সাইকেলে ডিজঅর্ডার হতে পারে।

রাতে ঘুম নেই, অজান্তেই শরীর বাসা বাঁধবে জটিল রোগ, সতর্ক থাকতে কী কী করবেন
সুস্থ থাকতে প্রয়োজন পর্যাপ্ত ঘুম
Follow Us:
| Updated on: Dec 11, 2020 | 3:21 PM

হেলদি ডায়েট, সঠিক শরীরচর্চা যেমন সুস্থ থাকার চাবিকাঠি, তেমনই পর্যাপ্ত ঘুমও শরীর ঠিক রাখার জন্য অত্যন্ত প্রয়োজন। কিন্তু আজকাল ইঁদুর দৌড়ের জীবনে সবচেয়ে বেশি ঘাটতি হয় ঘুমের। রাত জেগে কাজ করা বা পড়াশোনা অনেকেরই অভ্যাস। তার মধ্যে অফিসের কাজের চাপ বাড়লে অনেকেই রাতের ঘুমে কাটছাঁট করেন। ছাত্রছাত্রীদেরও একটা বড় অংশ পড়াশোনার জন্য রাত্রিবেলাকেই বেছে নেয়।

কিন্তু ঘুমের ঘাটতি হলে আপনার অজান্তেই শরীরে বাসা বাঁধতে পারে বিভিন্ন জটিল রোগ। দীর্ঘদিন কম ঘুমের ফলে স্লিপ-সাইকেলে ডিজঅর্ডার হতে পারে। স্লিপিং ডিজঅর্ডারের ফলে ইনসোমোনিয়া, রেস্ট লেগ সিনড্রোম, স্লিপ অ্যাপনিয়া এবং আরও অনেকে রোগের শিকার হতে পারেন আপনি। শরীরের সঙ্গে সঙ্গে মানসিক সমস্যাও দেখা দিতে পারে।

আরও পড়ুন- লো-প্রেশারের লক্ষণ কী, কেন আচমকা কমে যায় রক্তচাপ, কীভাবে সাবধান হবেন

ঘুমে ঘাটতি, কী কী সমস্যা হতে পারে?

১। হার্টের সমস্যা- যাঁরা হার্টের রোগী তাঁদের জন্য কম ঘুম মৃত্যুর সমান হতে পারে। পর্যাপ্ত ঘুম না হলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে। যাঁরা হার্টের সমস্যায় ভোগেন না দিনের পর দিন অনিদ্রা বা কম ঘুমানো তাঁদের জন্যও ক্ষতিকর। দেখা দিতে পারে হার্টের অসুখ। এমনিতেই হার্ট পেশেন্টদের খুব সাবধানে থাকতে হয়। তাই সঠিক খাওয়াদাওয়া, ঠিকমতো শরীরচর্চার পাশাপাশি নজর দিন পর্যাপ্ত ঘুমের ক্ষেত্রেও।

২। হরমোনাল ইমব্যালেন্স- অনিয়মিত ঘুম হরমোন ক্ষরণের ক্ষেত্রে সমস্যা তৈরি করে। এতে শারীরিক এবং মানসিক বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই অতি অবশ্যই স্লিপ-সাইকেল ঠিক রাখা প্রয়োজন।

৩।  সারাদিন ক্লান্তি ভাব- পর্যাপ্ত ঘুম হলে তবেই সারাদিন আপনি চাঙ্গা থাকবেন। শরীর, মন দুইই থাকবে তরতাজা। কিন্তু রাতের ঘুম ঠিকমতো না হলে সারাদিন একটা ক্লান্তি বা ঝিম ধরা ভাব থাকতে পারে। এর ফলে কাজে অনীহা আসবে। অমনযোগী হয়ে যেতে পারেন। সর্বোপরি ক্লান্তির কারণে সারাদিনের সমস্ত কাজ ভেস্তে যেতে পারে।

৪। বাড়তে পারে ওজন- শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। অনিয়মিত ঘুমের কারণে মেদ বাড়তে পারে। পর্যাপ্ত ঘুম না হলে মানবশরীরে বাড়তে থাকে ক্যালোরি। অল্প সময়ে অতিরিক্ত ওজন হয়ে যেতে পারে।

সমস্যা এড়াতে কী কী করবেন-

প্রতিদিন রাতে যাতে পর্যাপ্ত সময় ঘুমোতে পারেন সেজন্য মেনে চলুন এই কয়েকটি নিয়ম।

১। অতি অবশ্যই সঠিক সময়ে রাতের খাবার খেয়ে নিন। মনে রাখবেন ডিনার টাইম আর ঘুমোনোর মধ্যে যেন বেশ খানিকক্ষণ গ্যাপ থাকে।

২। ঘুমোনোর আগে ফোন ঘাঁটবেন না। টিভিও না দেখাই ভাল। বদলে কোনও বই পড়তে পারেন।

৩। ঘুমনোর আগে মধু দিয়ে গরম দুধ বা চামোলি চা খেতে পারে। এতে মন এবং শরীর দুইই চিন্তামুক্ত থাকে। ভাল ঘুম হয়।

৪। ঘুমোনোর সময় চেষ্টা করবেন জটিল বা গুরুতর কোনও জিনিস নিয়ে চিন্তাভাবনা না করার।

৫। যদি ঘুমের সমস্যা মারাত্মক পর্যায়ের হয়, তাহলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।