কোভিড সংক্রান্ত আপডেট দিতে ফের অ্যাপ লঞ্চ করল ‘হু’, পাওয়া যাবে রিয়েল টাইম নিউজ

পাওয়া যাবে রিয়েল টাইম নিউজ।

কোভিড সংক্রান্ত আপডেট দিতে ফের অ্যাপ লঞ্চ করল 'হু', পাওয়া যাবে রিয়েল টাইম নিউজ
এর আগে গত এপ্রিল মাসে করোনাভাইরাস সংক্রান্ত তথ্য পাওয়ার জন্য মোবাইল অ্যাপ লঞ্চ করেছিল হু।
Follow Us:
| Updated on: Dec 25, 2020 | 3:57 PM

কোভিড-১৯ সম্পর্কিত সাম্প্রতিক তথ্য দেওয়ার জন্য একটি মোবাইল অ্যাপ লঞ্চ করেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা হু। এই অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘হু কোভিড-১৯ আপডেটস’। হেলথ এক্সপার্ট অর্থাৎ চিকিৎসক এবং বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে নির্ভরযোগ্য তথ্য দেবে এই অ্যাপ। যদিও আশেপাশের কেউ করোনায় আক্রান্ত কিনা সেই বিষয়ে তথ্য দেবে না এই অ্যাপ। কারণ ইতিমধ্যেই বিভিন্ন সরকারের তরফে এই জাতীয় অ্যাপ লঞ্চ করা হয়েছে।

এর আগে গত এপ্রিল মাসে করোনাভাইরাস সংক্রান্ত তথ্য পাওয়ার জন্য মোবাইল অ্যাপ লঞ্চ করেছিল হু। কিন্তু লঞ্চের কয়েকদিনের মধ্যেই অ্যাপ স্টোর থেকে তুলে নেওয়া হয় এই অ্যাপ। কারণ হু-এর ওই অ্যাপ ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি জনসাধারণকে। জানা গিয়েছে, হু-এর নতুন অ্যাপ অনেক ক্ষেত্রেই পাবলিক হেলথ এজেন্সির লঞ্চ করা মোবাইল অ্যাপের মতো কাজ করবে। মূলত কোভিড সংক্রমণ না ছড়ানোর জন্য বিভিন্ন সুরক্ষা বার্তা দেওয়ার জন্য পাবলিক হেলথ এজেন্সি ওই অ্যাপ লঞ্চ করেছিল।

হু-এর এই কোভিড-১৯ আপডেট অ্যাপের মাধ্যমে করোনা সংক্রান্ত স্থানীয় খবর এবং বিভিন্ন তথ্য জানা যাবে। পাওয়া যাবে রিয়েল টাইম নিউজ। নিজের লোকেশনের ভিত্তিতে খবর পাবেন ইউজাররা। হোম স্ক্রিনে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের কোভিড সংক্রান্ত ডেটাও দেখা যাবে। রোজের জীবনে হাইজিন সংক্রান্ত কী কী জিনিস করবেন সেই ব্যাপারেও গাইডলাইন পাওয়া যাবে এই অ্যাপে। কোভিড-১৯ রেসপন্স ফান্ডে ডোনেট করার অপশনও থাকবে।

কোভিড-১৯-এর লক্ষণ নিয়েও জানান দেবে এই অ্যাপ। যাতায়াতের ক্ষেত্রে বা ঘুরতে গেলে কী কী সাবধানতা অবলম্বন করবেন সেই ব্যাপারেও জানা যাবে। অ্যানড্রয়েড এবং আইওএস দুই ডিভাইসেই এই অ্যাপ পাওয়া যাবে। তবে অ্যানড্রয়েডের (৪.৪) এবং আইওএস (৯.০) ভারসান প্রয়োজন।