Boiled Chicken Benefits: পুরনো হাড়ে প্রাণ আসবে, মাংসপেশিতে ভরবে প্রোটিন, জেনে নিন সেদ্ধ চিকেন খাওয়ার উপকারিতা

Chicken Benefits: চিকেনে রয়েছে  উচ্চ প্রোটিন। যা শরীরকে বিশেষ পুষ্টি জোগায়। আর মুরগির মাংস সেদ্ধ করে নিলে এর থেকে চর্বি বেরিয়ে যায়। ফলে পড়ে থাকে প্রোটিন।

Boiled Chicken Benefits: পুরনো হাড়ে প্রাণ আসবে, মাংসপেশিতে ভরবে প্রোটিন, জেনে নিন সেদ্ধ চিকেন খাওয়ার উপকারিতা
পুরনো হাড়ে প্রাণ আসবে, মাংসপেশিতে ভরবে প্রোটিন, জেনে নিন সেদ্ধ চিকেন খাওয়ার উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 11:52 AM

চিকেন (Chicken) মানেই কমবেশি সকলের পছন্দের। স্পষ্টতই এটি স্বাদে ভাল ও স্বাস্থ্যকর এবং অন্যান্য মাংসের তুলনায় হজমেও কম সময় নেয়। এটি প্রোটিনের সেরা উৎস হিসাবে বিবেচিত হয়। তবে তেল-ঝাল মশলা দিয়ে কষিয়ে এই মাংস খেলে কোনও লাভ নেই। শরীরের জন্য় সেদ্ধ চিকেনকেই সেরা বলে মনে করেন বিশেষজ্ঞরা। এই কারণেই শরীর অসুস্থ হলে ছেলেবেলায় মা-ঠাকুমারা মাংস সেদ্ধ (Boiled Chicken) করে খাওয়াতেন। শুধু তাই নয় মাংস সেদ্ধ করা জলে নুন দিয়েও খাওয়ার চল ছিল অনেক বাড়িতে। অনেকে আবার মাংস সেদ্ধ করে খাওয়ার কথা শুনলে নাক সিটকায়। তাঁরা হয়তো জানেন না এই সেদ্ধ করা মুরগীর কত গুণ। জেনে নিন সেদ্ধ মাংসের গুণাগুণ…

ওজন কমাতে সাহায্য করে: সেদ্ধ মুরগি ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত বিকল্প। কারণ মুরগি সেদ্ধ করলে এর মধ্য়ে থাকা  চর্বি ও তেল বের হয়ে যায়। শুধু তাই নয়, সেদ্ধ চিকেন ক্যালোরি নিয়ন্ত্রণেও সাহায্য করে।

হজম করা সহজ: চিকেন কারি বা ফ্রাইড চিকেন জাতীয় খাবার হজম করা কঠিন। এগুলোতে তেল ও মশলা বেশি থাকে। সেদ্ধ মুরগি হালকা এবং সহজে হজম করা যায়। তাই স্বাস্থ্যসচেতন মানুষের ডায়েটে থাকে সেদ্ধ মুরগির মাংস।

ভিটামিন এবং খনিজের ভাণ্ডার: মুরগির মাংসে অনেক শক্তি বৃদ্ধিকারী পুষ্টি উপাদান রয়েছে।  এতে ভিটামিন বি ৬ ও ভিটামিন বি ১২ উপস্থিত, যা কোষকে সুস্থ রাখার জন্য ভীষণভাবে প্রয়োজনীয়। এছাড়াও এতে রয়েছে আয়রন এবং জিঙ্কের মতো খনিজ উপাদান যা হজম শক্তি বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

পেশির শক্তি: মাংসপেশি তৈরির জন্য সেদ্ধ মুরগি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। মুরগির মাংসে উপস্থিত প্রোটিন মাংসপেশির স্বাস্থ্যের খেয়াল রাখে।

হাড় শক্ত করে: প্রোটিন হাড়ের শক্তির উন্নতির জন্য অপরিহার্য একটি উপাদান। মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন  রয়েছে। যা হাড় শক্ত করতে সাহায্য করে।

প্রোটিনের উৎস:

চিকেনে রয়েছে  উচ্চ প্রোটিন। যা শরীরকে বিশেষ পুষ্টি জোগায়। আর মুরগির মাংস সেদ্ধ করে নিলে এর থেকে চর্বি বেরিয়ে যায়। ফলে পড়ে থাকে প্রোটিন। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরকে শক্তিশালী করে। মুরগির মাংসে থাকা প্রোটিন শিশুর বিকাশে সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।