করোনার আবহে বিদেশে চাকরি হারিয়ে কেরলে ফিরেছেন ১০ লক্ষ

১০ লক্ষের বেশি (10.4 lakh) মানুষ বিদেশ থেকে কেরলে ফিরেছেন। আরব, আমিরশাহী, সৌদি আরব, ওমান ও কাতার ইত্যাদি দেশ থেকে বহু মানুষ কাজ হারিয়ে ফিরে এসেছেন কেরলে।

করোনার আবহে বিদেশে চাকরি হারিয়ে কেরলে ফিরেছেন ১০ লক্ষ
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 1:36 PM

তিরুবনন্তপুরম: করোনায় বিপর্যস্ত গোটা দুনিয়া। প্রথম ঢেউ সামলাতে সামলাতেই বিশ্বের বুকে আছড়ে পড়েছে মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউ। বহু দেশে লকডাউন (Lockdown)। সাড়া পৃথিবীতে এর প্রভাব পড়েছে। রুজিতে টান পড়েছে অনেকের। পেশাহারা হয়েছেন বহু মানুষ। করোনার আবহে বিদেশ থেকে কাজ হারিয়ে কেরলে (Kerala) ফিরেছেন প্রায় ১৫ লক্ষ মানুষ। তার মধ্যে ১০ লক্ষের বেশি মানুষ চাকরি হারিয়েছেন।

এই রাজ্যের বহু সংখ্যক মানুষ জীবন জীবীকার প্রয়োজনে বিদেশে থাকেন। কিন্তু করোনার দাপটে দুমড়ে যায় তাদের জীবনযাত্রা। চাকরি চলে যায় অনেকের। আর্থিক সংকটের কারণে দেশে ফিরতে বাধ্য হন বহু মানুষ।

এক সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, ১০ লক্ষের বেশি মানুষ বিদেশ থেকে কেরলে ফিরেছেন। আরব, আমিরশাহী, সৌদি আরব, ওমান ও কাতার ইত্যাদি দেশ থেকে বহু মানুষ কাজ হারিয়ে ফিরে এসেছেন কেরলে। পাশাপাশি পশ্চিমবঙ্গ, তেলঙ্গনা, কর্নাটক, তামিলনাড়ু থেকেও বহু মানুষ দেশে ফিরেছে কাজ হারানোর কারণে।

একদিনে ভিসার মেয়াদ ফুরিয়ে এসেছে অন্যদিকে চাকরি নেই– এই অবস্থায় স্বদেশে ফিরে আসা ছাড়া আর যেন কোনও উপায় ছিল না। কোচি, তিরুবনন্তপুরম, কান্নুর ইত্যাদি বিমানবন্দর পাওয়া পরিসংখ্যানে এমন তথ্যই উঠে এসেছে যে, করোনার আবহে আজ হারিয়ে কেরলে ফিরেছেন ১০ লক্ষের বেশি মানুষ।

আরও পড়ুন: ‘চোরের দাড়ি’, নাম না করেই রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীকে আক্রমণ রাহুলের