Rajya Sabha MP: সাসপেন্ডেড বিরোধী সাংসদদের ৫০ ঘণ্টার প্রতিবাদ কর্মসূচি শুরু, গান্ধী মূর্তির পাদদেশে ধর্না

Parliament Of India: সংসদের দুই কক্ষ থেরে সাংসদদের সাসপেন্ড করার ঘটনার রাজনৈতিক পারদ তুঙ্গে উঠেছে। বিজেপিকে আক্রমণ করেছেন বিরোধী রাজনৈতিক দলগুলি।

Rajya Sabha MP: সাসপেন্ডেড বিরোধী সাংসদদের ৫০ ঘণ্টার প্রতিবাদ কর্মসূচি শুরু, গান্ধী মূর্তির পাদদেশে ধর্না
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 6:42 PM

নয়া দিল্লি: অধিবেশনে বাধা দেওয়া অভিযোগে রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া ২০ জন বিরোধী দলের সাংসদদের নিয়ে পরিস্থিতি উত্তাল হওয়ার আশঙ্কা ছিল। বুধবার সংসদ চত্বরে ৫০ ঘণ্টার ধর্নায় বসলেন বিরোধী দলের সাংসদরা। রাজ্যসভা থেকে সাসপেন্ড তৃণমূল হওয়া সাংসদ দোলা সেন জানিয়েছেন সংসদের অভ্যন্তরে গান্ধী মূর্তির পাদদেশে সাংসদরা রিলে বিক্ষোভ দেখাবেন এবং সাংসদরা সারারাত সেখানে থাকবেন। বিগত ২ দিন সংসদ থেকে ২০ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে তৃণমূলের ৭ জন, ডিএমকের ৬ জন, টিআরএসের ৩ জন সিপিএমের ২ জন এবং সিপিআই ও আপের ১ জন সাংসদ রয়েছেন। অন্যদিকে লোকসভা অধিবেশন থেকেও ৪ কংগ্রেস সাংসদকে সাসপেন্ড করা হয়েছে।

সংসদের দুই কক্ষ থেরে সাংসদদের সাসপেন্ড করার ঘটনার রাজনৈতিক পারদ তুঙ্গে উঠেছে। বিজেপিকে আক্রমণ করেছেন বিরোধী রাজনৈতিক দলগুলি। অন্যদিকে সংসদীয় বিষয়ক প্রহ্লাদ জোশী জানিয়েছেন, সাংসদদের সাসপেনশন তুলে নেওয়া হতে পারে, যদি তারা নিজেদের আচরণের জন্য ক্ষমা চেয়ে প্রতিশ্রুতি দেন যে ভবিষ্যতে অধিবেশন চলার সময় এমন আচরণ করবেন না এবং প্ল্যাকার্ড হাতে নিয়ে আসবেন না। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আচরণ সংশোধন করার প্রতিশ্রুতি নিয়ে ক্ষমা চাইলে তবে সাসপেনশন তুলে নেওয়া হবে।” বিরোধীদের অভিযোগ ছিল লাগামছাড়া মূল্যবৃদ্ধি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ওপর জিএসটি বসানোর বিরুদ্ধে সংসদে তারা আলোচনা চেয়েছিলেন, কিন্তু সরকার কোনওভাবেই আলোচনায় রাজি নয়। এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, “আমার বলতে চাই মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করার জন্য সরকার রাজি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ করোনা থেকে সেরে উঠে আবার অফিসে আসা শুরু করে দিয়েছেন। বিরোধীরা চাইলেই আমরা আলোচনা শুরু করতে রাজি।”

উল্লেখ্য, সাসেপেন্ড হওয়া বিরোধী দলের সাংসদদের সাসপেনশন তুলে নেওয়ার দাবি নিয়ে আজ রাজ্যসভার চেয়ারম্যানতকে চিঠি লিখেছিলেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে। সাংসদদের সাসপেনশনের প্রতিবাদের রণকৌশল ঠিক করতে সকালেই বৈঠকে বসেছিল বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধিরা। খাড়্গের অভিযোগ, সরকার মূল্যবৃদ্ধি নিয়ে কোনও আলোচনা করতে রাজি নয়। সাংসদদের সাসপেনশন ওঠে কি না, সেটাই এখন দেখার।