Ghulam Nabi Azad: ‘রাজারাও এমন করেননি’, সনিয়ার পাশে দাঁড়িয়ে সুর চড়ালেন আজাদ

National Herald Case: গুলাম নবি আজাদ কংগ্রেসে জি-২৩ গোষ্ঠীর অন্যতম পরিচিত মুখ। জি-২৩ গোষ্ঠী বিভিন্ন সময়ে কংগ্রেস নেতৃত্বের বিরোধিতায় সরব হয়েছিল।

Ghulam Nabi Azad: 'রাজারাও এমন করেননি', সনিয়ার পাশে দাঁড়িয়ে সুর চড়ালেন আজাদ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 5:53 PM

নয়া দিল্লি: বুধবারই কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়েছিল যে বেআইনি আর্থিক লেনদেন আইনের অপব্যবহার করে মানুষকে হেনস্থা করা হচ্ছে, সেই কারণে সুপ্রিম কোর্ট যে ন্যাশনাল হেরাল্ড মামলা নিয়ে যেন দ্রুত সিদ্ধান্ত নেয়। এই মামলায় কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধীর জেরার তৃতীয় দিনে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে মাঠে নামাল কংগ্রেস। সনিয়ার পক্ষ নিয়ে বিজেপিকে আক্রমণ করে গুলাম জানিয়েছেন, রাজনৈতিক বিরোধীদের কোনও সময় ‘শত্রু’ হিসেবে মনে করা উচিৎ নয়।

গুলাম নবি আজাদ কংগ্রেসে জি-২৩ গোষ্ঠীর অন্যতম পরিচিত মুখ। জি-২৩ গোষ্ঠী বিভিন্ন সময়ে কংগ্রেস নেতৃত্বের বিরোধিতায় সরব হয়েছিল। সেই দলের অন্যতম পরিচিত মুখ গুলাম নবি আজাদ জানিয়েছেন, বয়সের ও স্বাস্থ্যের কথা মাথায় একাধিকবার জেরা করা হয়েছে। ঠিক একই মামলার রাহুল গান্ধীকে ইতিমধ্যেই ৫০ ঘণ্টা জেরা করা হয়েছে। আজাদ জানিয়েছেন, অসুস্থতার কারণে সনিয়া গান্ধীকে জেরা করা হয়েছিল। ইডির জেরার চাপ তাঁর ওপর প্রভাব ফেলেছে। সনিয়া গান্ধীর প্রতি নির্দয় আচরণ যে না করা হয় সেই দাবিও শোনা যায় আজাদের মুখে। তিনি বলেন, “যুদ্ধেও রাজারা মহিলাদের আক্রমণ না করতে বলতেন। এমনকী বিভিন্ন ক্ষেত্রে তারা মহিলাদের রেহাই দেওয়ার কথাও বলতেন। আমি কেন্দ্রীয় সরকার ও ইডির কাছে আবেদন জানাতে চাই, সনিয়া গান্ধীকে এভাবে তদন্তকারী সংস্থার মুখোমুখি বসানো সঠিক কাজ নয়।”

জি-২৩ গোষ্ঠীর অন্যতম সদস্য এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মাও সনিয়া পাশে দাঁড়িয়েছেন। তাঁর দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে অস্ত্র হিসেবে ব্যবহার করা মোটেই উচিত নয়। আনন্দ জানিয়েছেন, প্রিভেনশন অব মানি লন্ডারিং আইন অনেকগুলির প্রশ্ন তুলে দিয়েছে এবং এই আইনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সুপ্রিম কোর্টকে জানিয়েছেন দ্রুত ন্যাশনাল হেরাল্ড মামলার রায় দেওয়া হোক। সাংবাদিকদের তিনি বলেন, “সনিয়াজিকে তিনবার তলব করেছে ইডি। গোটা দেশে ইডির সন্ত্রাস ছড়িয়ে রয়েছে। এই মামলা এখন সুপ্রিম কোর্টের কাছে রয়েছে এবং দ্রুত এই মামলার নিষ্পত্তি হওয়া প্রয়োজন।”