Vat on fuel: জ্বালানি তেলে ‘ভ্যাট’ কমাল চার অবিজেপি রাজ্য, একই পথে কি হাঁটবে বাংলা

Vat on fuel: জ্বালানি তেলে 'ভ্যাট' কমাল চার অবিজেপি রাজ্য, একই পথে কি হাঁটবে বাংলা
কেরল, রাজস্থান, ওড়িশার দেখানো পথেই কি চলবে বাংলা?

VAT cut on fuel price: পেট্রোল এবং ডিজেলের দামে কেন্দ্র আবগারি শুল্ক কমানোর পর রাজস্থান, ওড়িশা এবং কেরলে জ্বালানি তেলের দামে ভ্যাট কমানো হল। একই পথে কি হাঁটবে পশ্চিমবঙ্গ?

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

May 22, 2022 | 7:33 PM

নয়া দিল্লি: জ্বালানি তেলের দামে কিছুটা স্বস্তি দিতে শনিবার পেট্রোল এবং ডিজেলের দামে আবগারি শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এরপরই, বেশ কয়েকটি রাজ্যে, জ্বালানি তেলের দামের উপর যে ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট নেওয়া হয়, তার পরিমাণও কমানো হয়েছে। এখনও পর্যন্ত রাজস্থান, ওড়িশা, কেরল এবং মহারাষ্ট্র – এই তিন অবিজেপি শাসিত রাজ্যে পেট্রোল এবং ডিজেলের দামে ভ্যাট কমানো হল। শনিবার, এক টুইট করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, পেট্রোলের দামে ৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দামে ৬ টাকা প্রতি লিটার আবগারি শুল্ক কমানো হয়েছে। এর জন্য কেন্দ্রীয় সরকারের ১ লক্ষ কোটি টাকা করে রাজস্বের ক্ষতি হবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘোষণার পরই, কেরল, রাজস্থান এবং ওড়িশার সরকার জ্বালানি তেলের দামে ভ্যাট কমিয়েছে। কেরলের বাম সরকার জানিয়েছে, পেট্রোল এবং ডিজেলের দামে প্রতি লিটারে কর কমানো হয়েছে, যথাক্রমে ২.৪১ টাকা এবং ১.৩৬ টাকা। রাজস্থানের কংগ্রেস সরকার পেট্রোল এবং ডিজেলের দামে প্রতি লিটারে ভ্যাট কমিয়েছে যথাক্রমে ২.৪৮ এবং ১.১৬ টাকা। ওড়িশার বিজেডি দলের সরকার ভ্যাট কমিয়েছে পেট্রোলে ২.২৩ টাকা এবং ডিজেলে ১.৩৬ টাকা। এর ফলে, রবিবার তিরুঅনন্তপুরমে পেট্রোল এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭.৭১ টাকা প্রতি লিটার এবং ৯৬.৫২ টাকা প্রতি লিটার। জয়পুরে পেট্রোল ১০৮.৪৮ টাকা প্রতি লিটার এবং ডিজেল ৯৩.৭২ টাকা প্রতি লিটার। আর ভুবনেশ্বরে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ১০৩.১৯ টাকা এবং ৯৪.৭৬ টাকা। রবিবার সন্ধ্যায়, মহারাষ্ট্রও জ্বালানিতে ভ্যাট কমানোর কথা ঘোষণা করেছে। মহা আগারি সরকার জানিয়েছে, রাজ্যে পেট্রলের দাম কমানো হয়েছে লিটারে ২.০৮ টাকা করে এবং ডিজেলের দাম, লিটার প্রতি ১.৪৪ টাকা করে।

অবিজেপি চারটি রাজ্যে জ্বালানি তেলের দামে ভ্যাট কমানোর পর, এবার প্রশ্ন উঠতে শুরু করেছে পশ্চিমবঙ্গ কী করবে? মমতা বন্দ্যোপাধ্য়ায়ও কি, কেরল, রাজস্থান বা ওড়িশার দেখানো পথেই হাঁটবেন? গত ২৭ এপ্রিল তারিখে, জ্বালানি তেলের ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণের বিষয়ে, সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকেই তেলের দাম নিয়ে সাধারণ মানুষকে স্বস্তি দিতে, রাজ্যগুলিকে ভ্যাট মকুব করার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এমনকি, এই কারণেই অবিজেপি শাসিত মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গে পেট্রোল এবং ডিজেলের দাম বেশি বলে দাবি করেছিলেন মোদী।

বৈঠকের পর মমতা বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আজকের আলাপচারিতা ছিল সম্পূর্ণ একতরফা এবং বিভ্রান্তিকর। তাঁর শেয়ার করা তথ্যে ভুল রয়েছে। আমরা গত তিন বছর ধরে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে ১ টাকা করে ভর্তুকি দিচ্ছি। এর জন্য ১,৫০০ কোটি টাকা খরচ হয়েছে আমাদের।’

এর আগে, ২০২১ সালের নভেম্বর মাসেও কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের দামে যথাক্রমে ৫ টাকা ও ১০ টাকা করে আবদারি শুল্ক কমিয়েছিল। সেই সময়, গুজরাট, কর্নাটক, উত্তরপ্রদেশ, অসম, মণিপুর, হরিয়ানার মতো বিজেপি-শাসিত রাজ্য এবং বিহারের মতো এনডিএ-শাসিত রাজ্য জ্বালানি তেলের দামে ভ্যাট কমিয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA