০ ০ ০ ০ ০ ০ ০ ০, এ বারও শূন্য হাতে ফিরলেন কৃষকরা

বৈঠক থেকে বেরিয়ে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, "কৃষকদের সঙ্গে আজকের বৈঠকে কোনও রফাসূত্র পাওয়া যায়নি। ফের ১৯ জানুয়ারি বৈঠকে বসা হবে। আলোচনার মাধ্যমেই সমাধান পাওয়া যাবে, এই বিষয়ে আমরা আশাবাদী।"

০ ০ ০ ০ ০ ০ ০ ০, এ বারও শূন্য হাতে ফিরলেন কৃষকরা
এবারও শূন্য হাতেই ফিরলেন কৃষকরা।
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 6:24 PM

নয়া দিল্লি: নবম দফাতেও শূন্য হাতেই ফিরতে হল আন্দোলনকারী কৃষকদের। শুক্রবারের কেন্দ্র-কৃষক বৈঠকেও কৃষি আইন নিয়ে মিলল না কোনও রফাসূত্র। ১৯ জানুয়ারি হতে চলেছে দশম দফার বৈঠক।

আজ দিল্লির বিজ্ঞান ভবনে নবম দফা বৈঠকে যোগ দেওয়ার আগেই কৃষকদের গলায় হতাশার সুর শোনা গিয়েছিল। ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ তিকাইত বলেছিলেন, “প্রতিবারই আমরা বৈঠকে যোগ দিই এই আশা নিয়ে যে, সরকার আমাদের দাবি মেনে নেবে। এবার দেখা যাক কী হয়। সরকারের উচিত তিনটি কৃষি আইন কীভাবে প্রত্যাহার করা হবে, তার একটি বিস্তারিত পরিকল্পনা করা এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি নিশ্চিত করা।”

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar)-ও বৈঠকে ঢোকার আগে বলেছিলেন, “আলোচনার মাধ্যমে সমাধান সূত্র খোঁজা হচ্ছে।” তবে সমাধানের প্রতিশ্রুতি বাস্তবে পরিণত হল না। মধ্যাহ্নভোজন বিরতির সময়ই জানা যায়, তখনও অবধি আলোচনায় কোনও রফাসূত্র পাওয়া যায়নি। বিরতির পর ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (Minimum Support Price) আইনি গ্যারান্টি নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা করবে কৃষকরা। তবে বৈঠক শেষে জানান যায়, নবম দফাতেও কৃষকদের কোনও দাবিই মানলো না সরকার।

আরও পড়ুন: আগে করোনা টিকা পাবেন তরুণ স্বাস্থ্যকর্মীরা! জানালেন টিকাকরণ আধিকারিক

বৈঠক থেকে বেরিয়ে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, “কৃষকদের সঙ্গে আজকের বৈঠকে কোনও রফাসূত্র পাওয়া যায়নি। ফের ১৯ জানুয়ারি বৈঠকে বসা হবে। আলোচনার মাধ্যমেই সমাধান পাওয়া যাবে, এই বিষয়ে আমরা আশাবাদী। কৃষকরা যে প্রবল ঠান্ডার মধ্যে আন্দোলন করছে, এই বিষয়ে সরকার অত্যন্ত চিন্তিত।” সুপ্রিম কোর্ট গঠিত কমিটির সঙ্গে আলোচনার বিষয়ে তিনি বলেন, “সুপ্রিম কোর্ট নির্দেশ দিলেই সরকার কমিটির সামনে নিজেদের দিকটি তুলে ধরবে।”

আন্দোলনের ৫০ দিন পেরিয়ে গেলেও কৃষকদের প্রধান দুটি দাবি নিয়েই এখনও অবধি কোনও সমাধানসূত্র পাওয়া যায়নি। সম্প্রতি কৃষক আন্দোলন নিয়ে কেন্দ্রের ভূমিকার সমালোচনা করে সুপ্রিম কোর্ট (Supreme Court) তিনটি কৃষি আইন প্রয়োগের সিদ্ধান্তে পরবর্তী শুনানি অবধি স্থগিতাদেশ জারি করে এবং আলোচনার জন্য একটি কমিটি গঠন করে দেয়। কেন্দ্রের তরফ থেকে কমিটির সিদ্ধান্তকে স্বাগত জানানো হলেও কৃষকরা কমিটির সামনে যেতে অস্বীকার করে। তাঁদের দাবি, কমিটির সদস্যরা সকলেই কৃষি আইনের সপক্ষে।

এই বিষয়ে আজ ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ তিকাইত জানান, তাঁরা কেবল কেন্দ্রের সঙ্গেই আলোচনায় বসবেন, কমিটির সঙ্গে নয়। তিনি বলেন, “এই বিলটি সংসদে পাশ করা হয়েছিল, সুতরাং সরকারেরই এই আইন প্রত্যাহার করা উচিত। সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত কমিটির আইন প্রত্যাহারের অধিকার নেই।” কৃষি আইন প্রত্যাহার ও ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টির দাবিও বজায় রাখা হবে বলেই জানান তিনি।

২৬ জানুয়ারি রাজধানীতে ট্রাক্টর মিছিলের বিষয়ে কিছুটা সুর নরম করেই তিনি জানান, সুপ্রিম কোর্ট নির্দেশ দিলে প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিল করা হবে না, তার বদলে অন্য কোনও একদিন এই মিছিলের আয়োজন করা হবে।

আরও পড়ুন: কর্নাটকে ট্রাকের সঙ্গে টেম্পোর মুখোমুখি সংঘর্ষে মৃত ১১, শোক প্রকাশ প্রধানমন্ত্রীর