বাজেটের পর টাকা তুলে নেওয়ার ধুম লেগেছিল শেয়ার বাজারে

শুধু শেয়ার বাজারই নয়, করপোরেট বন্ড পোর্টফলিওতেও প্রভাব পড়েছিল

বাজেটের পর টাকা তুলে নেওয়ার ধুম লেগেছিল শেয়ার বাজারে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 3:55 PM

নয়া দিল্লি: প্রত্যেক বছরের ন্যায় এ বছরও বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে এ বারের বাজেট ছিল অন্যবারের থেকে আলাদা। কারণ এই প্রথমবার ‘পেপারলেস’ বাজেট পেশ হয়েছিল। আর সেই বাজেটের পরেই টাকা তুলে নেওয়ার ধুম লেগেছিল শেয়ার বাজারে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ফেব্রুয়ারি মাসেই শেয়ার বাজার থেকে লগ্নিকারীরা ফিরিয়ে নিয়েছিলেন ১৭ হাজার ২২০ কোটি টাকা। বাজেটের দিন শেয়ার মার্কেট ছিল উর্ধ্বমুখী। নির্মলার একের পর এক ঘোষণায় লাফিয়ে বেড়েছিল দুই সূচক।

শুধু শেয়ার বাজারই নয়, করপোরেট বন্ড পোর্টফলিওতেও প্রভাব পড়েছিল। করপোরেট বন্ড থেকে লগ্নিকারীরা তুলে নিয়েছিলেন ৬ হাজার ৭৫০ কোটি টাকা। যা গত ২৩ মাসের মধ্যে সবচেয়ে বেশি। শেয়ার বাজার থেকে লগ্নিকারীরা তুলে নিয়েছিলেন মোট ১০ হাজার ৪৭০ কোটি। শেয়ার বাজার থেকে টাকা তুলে নিলেও বড় অঙ্কের টাকা জমা পড়েছিল মানি মার্কেটে। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কেন মানি মার্কেটে জমা পড়ল টাকা? মানি মার্কেট হল মূলত এক ব্যাঙ্কের সঙ্গে অন্য ব্যাঙ্কের লেনদেনের বাজার। যেখানে অল্প সময়ে কিছু ব্যবসায়িক নথির বিনিময়ে টাকা তোলা যায়। বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী, মূলত টাকা নিরাপদ রাখার জন্যই মানি মার্কেটে বাজেটের পর অধিক লগ্নি জমা পড়েছে।

আরও পড়ুন: এপ্রিল থেকেই বাড়ছে ডিএ? চমক অবসরপ্রাপ্তদেরও!