TMC in Delhi: ‘অমিত শাহ জবাব চাই’, নর্থ ব্লকের সামনে ধর্নায় বসলেন তৃণমূল সাংসদরা

TMC in Tripura: সায়নী ঘোষের গ্রেফতারির পর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন তৃণমূল সাংসদরা। সময় মেলেনি, তাই নর্থ ব্লকে স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসের ঠিক সামনে ধর্নায় বসেছে তৃণমূল।

TMC in Delhi: 'অমিত শাহ জবাব চাই', নর্থ ব্লকের সামনে ধর্নায় বসলেন তৃণমূল সাংসদরা
নর্থ ব্লকের সামনে ধর্নায় তৃণমূল (ছবি- টুইটার থেকে প্রাপ্ত)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 3:46 PM

নয়া দিল্লি : গতকাল দিনভর নাটকের পর গ্রেফতার করা হয়েছে যুব তৃণমূলের সভানেত্রী সায়নী ঘোষকে। ত্রিপুরায় তৃণমূল- বিজেপি সংঘাত নতুন নয়। আগেও একাধিক নেতা-নেত্রীকে গ্রেফতার করা হয়েছে, গাড়িতে ভাঙচুর চালানোর অভিযোগও সামনে এসেছে। কিন্তু সায়নীর গ্রেফতারি সেই অশান্তির পারদ চড়িয়েছে আরও খানিকটা। ওই ঘটনার পর থেকে রাজ্য জুড়ে বিক্ষোভে নেমেছে তৃণমূল। সেই আঁচ পৌঁছেছে রাজধানী দিল্লিতেও। অমিত শাহের সঙ্গে দেখা করতে না পেরে নর্থ ব্লকের সামনে ধর্নায় বসেছেন তৃণমূল সাংসদরা।

এ দিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করতে সময় চেয়েছিল তৃণমূল। তিনি সময় না দেওয়ায় বিক্ষোভ শুরু করেন সাংসদরা। নর্থ ব্লকে স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসের ঠিক সামনে ধর্নায় বসেছেন তাঁরা। ত্রিপুরার আইন- শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কথা বলতেই অমিত শাহের সঙ্গে দেখা করতে চেয়েছিল তৃণমূল। নির্ধারিত সময়ের পরও সাক্ষাতের সময় না মেলায় ধর্নায় বসে তৃণমূল। রয়েছেন সৌগত রায়, শান্তনু সেন, দোলা সেন, কল্যান বন্দ্যোপাধ্যায়, অপরূপা পোদ্দার সহ ১৬ জন সাংসদ।

ত্রিপুরায় কেন গুণ্ডাগিরি চলছে, কেন অমিত শাহ দেখা করছেন না, এই সেই প্রশ্নই তুলছে তৃণমূল। দলের নির্দেশে গতকাল রাতেই দিল্লিতে পৌঁছন সাংসদরা। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও দেখা করতে চেয়েছেন তাঁরা। সোমবার সকালে তৃণমূলের সংসদীয় কমিটির বৈঠক হয়। ত্রিপুরার পরিস্থিতি নিয়ে আগামিদিনে কী পদক্ষেপ করা হবে, সে ব্যাপারে ওই বৈঠকে আলোচনা হয়।

বিজেপির রাজ্য দফতরেও বিক্ষোভ দেখিয়েছে তৃণমূল। ত্রিপুরায় তৃণমূলের উপর হামলার প্রতিবাদে বিজেপির সদর দফতরে লাগিয়ে দেওয়া হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি।

আজই আদালত অবমাননার অভিযোগ নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে তৃণমূল। সেই মামলা গৃহীত হয়েছে সুপ্রিম কোর্টে। আগামিকাল, মঙ্গলবার সেই মামলার শুনানি রয়েছে। তৃণমূলের অভিযোগ, ত্রিপুরায় আইন-শৃঙ্খলার অবনতি হয়েছে। তৃণমূল সুপ্রিম কোর্টে জানিয়েছে যে আদালত ত্রিপুরা সরকারকে আসন্ন ত্রিপুরা নির্বাচনের জন্য প্রার্থী এবং প্রচারকারীদের নিরাপত্তা দিতে বলার পরও আইনশৃঙ্খলা পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে।

এ দিকে ইতিমধ্যেই ত্রিপুরা পৌঁছেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিমানবন্দরে নেমেই তিনি বলেন, এ ভাবে  তৃণমূলকে আটকানো যাবে না। তৃণমূল যে কোনওভাবেই মাথা নোয়াবে না, সেই বার্তা দিয়েছেন তিনি। সায়নীর সঙ্গে দেখা করতে অভিষেক পৌঁছনোর আগেই আগরতলা পূর্ব থানায় পৌঁছেছে তৃণমূল নেতৃত্ব। রয়েছেন কুণাল ঘোষ, ব্রাত্য বসু প্রমুখ। ব্রাত্য বসুকে থানায় ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। আজ আগরতলার ওরিয়েন্ট চৌমুহনীতে সন্ত্রাসের প্রতিবাদে তৃণমূলের সভা করার কথা রয়েছে।

অন্যদিকে আজই দিল্লি যাওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দুপুরেই দিল্লির উদ্দেশে রওনা হবেন তিনি। তাঁর দিল্লি সফরের মধ্যে এই বিক্ষোভ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন : সৌমিত্র অতীত? সুজাতার জীবনে কি ‘অন্য বসন্ত’? বললেন, ‘অল্পবয়সী মেয়ে আমি, বসন্ত তো…’