Amit Shah: ডিপ ফেক ভিডিয়ো নিয়ে মুখ খুললেন অমিত শাহ, সংরক্ষণ নিয়ে স্পষ্ট করলেন অবস্থান

Amit Shah: ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর একটি ভুয়ো ভিডিয়ো ভাইরাল হয়। ভাইরাল ভিডিয়োয় শোনা যাচ্ছে, জনজাতি, উপজাতি ও ওবিসিদের সংরক্ষণ তুলে নেওয়ার সপক্ষে সওয়াল করছেন ভিডিয়োর বক্তা। যদিও বিজেপির তরফে প্রথমেই জানানো হয়, ভিডিয়োটি ফেক। এরপরই রবিবার দিল্লি পুলিশে এফআইআর দায়ের করা হয়।

Amit Shah: ডিপ ফেক ভিডিয়ো নিয়ে মুখ খুললেন অমিত শাহ, সংরক্ষণ নিয়ে স্পষ্ট করলেন অবস্থান
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2024 | 1:12 PM

নয়া দিল্লি: সংরক্ষণ সাংবিধানিক অধিকার, তাতে হস্তক্ষেপ করার কোনও প্রশ্ন নেই। নিজের অবস্থান স্পষ্ট করলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ প্রসঙ্গে কংগ্রেসকেও এক হাত নেন তিনি। বলেন, মিথ্যা প্রচারে মানুষকে বিভ্রান্ত করা কংগ্রেসের লক্ষ্য। এর আগে বিজেপির কেন্দ্রীয় মুখপাত্র গৌরব ভাটিয়া অভিযোগ তুলেছিলেন, ভাইরাল ভিডিয়োটি ডিপফেক ভিডিয়ো এবং তা রাহুল গান্ধীর মস্তিষ্কপ্রসূত। আগেই এ বিষয়ে নির্বাচন কমিশনে অভিযোগও জানিয়েছে বিজেপি। অমিত শাহ বলেন, “রাহুলজীর নেতৃত্বে কংগ্রেস ফেক ভিডিয়ো বানিয়ে আমার মুখে ভুল কথা বসিয়ে ভোট পাওয়ার মতো নিচুস্তরের রাজনীতি করছে। এটাই বুঝিয়ে দিচ্ছে স্বচ্ছ ও অবাধ ভোট লড়ার ওদের আত্মবিশ্বাস নেই।”

এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ডিপ ফেক ভিডিয়োর প্রেক্ষিতে এবার দেশজুড়ে তদন্তে একাধিক রাজ্যের পুলিশ। তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডিকে ১ মে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দিল্লি পুলিশ। তাঁর মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইস জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নোটিস পাঠানো হয়েছে, তেলঙ্গানা প্রদেশ কংগ্রেস কমিটির একাধিক প্রবীণ নেতাকেও।

অজ্ঞাত পরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করেছে মুম্বই পুলিশ। মহারাষ্ট্র বিজেপির অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু হয়েছে। কংগ্রেস এবং এনসিপির একাধিক নেতার এক্স হ্যান্ডেলের কথা এফআইআরয়ে উল্লেখ করা হয়েছে। অভিযোগ করা হয়েছে মহারাষ্ট্রের যুব কংগ্রেসের বিরুদ্ধেও। 

সূত্রের খবর, সুনির্দিষ্ট কয়েকজনের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চেয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স কর্তৃপক্ষের কাছে ইতিমধ্যেই চিঠি দিয়েছে দিল্লি পুলিশ। এই ঘটনায় গুয়াহাটিতে এক কংগ্রেস কর্মীকে গ্রেফতারও করেছে অসম পুলিশ। 

প্রসঙ্গত, ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর একটি ভুয়ো ভিডিয়ো ভাইরাল হয়। ভাইরাল ভিডিয়োয় শোনা যাচ্ছে, জনজাতি, উপজাতি ও ওবিসিদের সংরক্ষণ তুলে নেওয়ার সপক্ষে সওয়াল করছেন ভিডিয়োর বক্তা। যদিও বিজেপির তরফে প্রথমেই জানানো হয়, ভিডিয়োটি ফেক। এরপরই রবিবার দিল্লি পুলিশে এফআইআর দায়ের করা হয়।

বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য বলেন, “অমিত শাহ  তেলঙ্গনায় মুসলিমদের সংরক্ষণ নিয়ে যে বক্তব্য রেখেছিলেন, তা ইচ্ছাকৃতভাবে বিকৃত করা হয়েছে। কংগ্রেস সম্পূর্ণ ফেক ভিডিয়ো প্রচার করছে।”