Army Chief Gen MM Naravane: রাওয়াতের উত্তরসূরি নির্বাচনে প্রথম ধাপ পার, চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান হলেন সেনা প্রধান নারাভানে

Gen MM Naravane Appoints As Head Of Chiefs Of Staff Committee: মঙ্গলবার চিফ অব স্টাফ কমিটির সদস্যরা বৈঠক করেন। সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১১ জন সেনা আধিকারিকের মৃত্যুতে তারা শোক প্রকাশও করেন। এরপরই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, সেনা প্রধান নারাভানেকে চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান পদে নিয়োগ করা হবে।

Army Chief Gen MM Naravane: রাওয়াতের উত্তরসূরি নির্বাচনে প্রথম ধাপ পার, চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান হলেন সেনা প্রধান নারাভানে
বড় পদ পেলেন সেনা প্রধান নারাভানে। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 5:24 PM

নয়া দিল্লি: প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের (Bipin Rawat) মৃত্যুর এক সপ্তাহ কেটে গিয়েছে, এখনও সিডিএস (CDS) পদে কাউকে নিয়োগ করা হয়নি। পরবর্তী সিডিএস কে হবেন, তা নিয়ে জল্পনা-বিতর্ক শুরু হতেই চিফ অব স্টাফ কমিটির (Chief of Staff Committee) চেয়ারম্যান পদে নিয়োগ করা হল সেনা প্রধান জেনারেল এমএম নারাভানে(MM Naravane)-কে।

২০১৯ সালে ক্ষমতায় দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) তিন বাহিনী অর্থাৎ সেনাবাহিনী, বায়ুসেনা ও নৌসেনার মধ্যে সমন্বয়, পরিবহণ, প্রশিক্ষণ, সহায়তা পরিষেবা, যোগাযোগ এবং রক্ষণাবেক্ষণ সহ একাধিক বিষয়ে নজরদারি ও প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্যই চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস পদ তৈরির সিদ্ধান্ত নেন। প্রথম সিডিএস হিসাবে নিয়োগ করা হয় জেনারেল বিপিন রাওয়াতকে।

গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় সস্ত্রীক বিপিন রাওয়াতের। তাঁর মৃত্যুর পরই প্রতিরক্ষা প্রধান বা সিডিএসের পদটি ফাঁকা হয়ে যায়। সাধারণত সামরিক বাহিনীর কোনও গুরুত্বপূর্ণ পদাধিকারী ইস্তফা দিলে বা তাঁর মৃত্যু হলে, সঙ্গে সঙ্গেই সেই পদটি পূরণ করা হয়। কারণ, এই ধরনের গুরুত্বপূর্ণ পদ কখনওই ফাঁকা রাখা যায় না। কিন্তু বিপিন রাওয়াতের মৃত্যুর এক সপ্তাহ কেটে গেলেও পরবর্তী সিডিএসের নাম এখনও ঘোষণা করা হয়নি।

সিডিএস পদটি তৈরির আগে সঠিকভাবে পরিকল্পনা করা হয়নি বা বিপিন রাওয়াতের উত্তরসূরি নিয়ে কোনও চিন্তাভাবনা করা হয়নি, সমালোচকরা এই ধরনের প্রশ্ন তুলতে শুরু করতেই বুধবার  সেনা প্রধান জেনারেল এমএম নারাভানেকে চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্য়ান হিসাবে নিয়োগ করা হয়েছে। তিন বাহিনীর সর্বাধিনায়কদের মধ্যে নারাভানেই সবথেকে প্রবীণ হওয়ায়, তাকেই  এই পদে বসানো হয়েছে, এমনটাই দাবি এই বিষয়ে ওয়াকিবহাল মহলের।

আগে চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান পদই সামরিক বাহিনীর শীর্ষ পদ ছিল। সিডিএস পদ তৈরির আগে তিন বাহিনীর প্রধানদের মধ্যে যিনি প্রবীণতম হতেন, তাকেই চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান পদে বসানো হত। কিন্তু বিপিন রাওয়াতের সিডিএস পদে দায়িত্ব গ্রহণের পর সেই নিয়মে পরিবর্তন এসেছিল। আক্ষরিকভাবে এই কমিটি থাকলেও তিন বাহিনীর মধ্যে সমন্বয়ের দায়িত্ব বিপিন রাওয়াতই সামলাতেন। তবে রাওয়াতের আকস্মিক মৃত্যুতে পুরনো নিয়ম মেনেই ফের চেয়ারম্যান নিয়োগ করা হল। বিপিন রাওয়াত যেমন তিন বাহিনীর মধ্যে সমন্বয় স্থাপন করতেন, চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্য়ান জেনারেল নারাভানেও একই দায়িত্ব পালন করবেন। তবে তাঁকে সিডিএস পদে নিয়োগ করা হবে কিনা, কিংবা সিডিএস পদটির আদৌই আর অস্তিত্ব থাকবে কিনা, সে বিষয়ে এখনও সরকারের তরফে কিছু জানানো হয়নি।

সূত্রের খবর, মঙ্গলবার চিফ অব স্টাফ কমিটির সদস্যরা বৈঠক করেন। সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১১ জন সেনা আধিকারিকের মৃত্যুতে তারা শোক প্রকাশও করেন। এরপরই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, সেনা প্রধান নারাভানেকে চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান পদে নিয়োগ করা হবে।

৮ ডিসেম্বর তামিলনাড়ুর সুলুর বেস ক্যাম্প থেকে ওয়েলিংটনে যাওয়ার পথে দুর্ঘটনার মুখে পড়ে অত্যাধুনিক এমআই-১৭ ভি৫ হেলিকপ্টার। দুর্ঘটনায় মৃত্যু হয় সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১১ জন সেনা আধিকারিক ও নিরাপত্তাকর্মীর। জানা গিয়েছে, বিপিন রাওয়াতের দেহের প্রায় ৯০ শতাংশই পুড়ে গিয়েছিল। দুর্ঘটনায় একমাত্র বেঁচে গিয়েছিলেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। এক সপ্তাহের লড়াইয়ের পর বুধবার বেঙ্গালুরুর কম্যান্ড হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

অন্যদিকে, জেনারেল এমএম নারাভানের সঙ্গে রয়্যাল সৌদি সশস্ত্র বাহিনীর কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল ফওয়াদ বিন আবদুল্লা আল-মুতাইরের টেলিফোনে কথাবার্তা হয়েছে বলে জানা গিয়েছে। সেনা বাহিনীর তরফে জানানো হয়েছে, দুই দেশের দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা নিয়েই দুই সেনা প্রধানের মধ্যে কথা হয়েছে।

আরও পড়ুন: Lakhimpur Issue in Parliament: ‘অজয় মিশ্র অপরাধী’, দাবি রাহুলের, লখিমপুর কাণ্ড নিয়েই ফের উত্তাল সংসদ