Lakhimpur Issue in Parliament: ‘অজয় মিশ্র অপরাধী’, দাবি রাহুলের, লখিমপুর কাণ্ড নিয়েই ফের উত্তাল সংসদ

Rahul Gandhi on Lakhimpur Issue: লোকসভায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে 'অপরাধী' অ্যাখ্যা দিয়ে বলেন, "ওনাকে (অজয় মিশ্র) ইস্তফা দিতেই হবে। উনি একজন অপরাধী।"

Lakhimpur Issue in Parliament: 'অজয় মিশ্র অপরাধী', দাবি রাহুলের, লখিমপুর কাণ্ড নিয়েই ফের উত্তাল সংসদ
লোকসভায় রাহুল গান্ধী। ছবি:সংসদ টিভি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 12:40 PM

নয়া দিল্লি: লখিমপুর কাণ্ড (Lakhimpur Kheri Issue) নিয়ে আজও উত্তাল হল সংসদ (Parliament)। উত্তর প্রদেশের লখিমপুরে গাড়ি চাপা পড়ে কৃষক মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বারংবার সরব হয়েছে বিরোধীরা। শীতকালীন অধিবেশনেও এবার সরব হয়েছে বিরোধীরা। এ দিনও অধিবেশন শুরু হতেই কংগ্রেসের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র(Ajay Mishra)-র ইস্তফার দাবি তোলা হয়। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) তাঁকে “অপরাধী” বলে অ্যাখ্যা দেন।

গতকাল থেকেই সংসদে সরব হয়েছিল বিরোধীরা। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর ইস্তফার দাবি জানিয়ে সংসদের ওয়েলে নেমে বিক্ষোভ দেখান তারা। বিরোধীদের হই-হট্টগোলের জেরে মুলতুবি করে দিতে হয়। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেছিলেন, “তদন্তকারী সংস্থার তরফেই জানানো হয়েছে গোটা ঘটনাই (লখিমপুর কাণ্ড) একটি  চক্রান্ত। সকলেই জানেন, কার ছেলে এই ঘটনায় অভিযুক্ত। আমরা চাই ওই মন্ত্রী ইস্তফা দিক এবং এই বিষয়ে সংসদে আলোচনা করা হোক। কিন্তু প্রধানমন্ত্রী তা চান না। সেই কারণেই এত অজুহাত দেওয়া হচ্ছে।”

এ দিন অধিবেশন শুরুর আগে থেকেই কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের তরফে লখিমপুর কাণ্ড ও মূল্যবৃদ্ধি নিয়ে মুলতুবি প্রস্তাব পেশ করেন। লোকসভায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে ‘অপরাধী’ অ্যাখ্যা দিয়ে বলেন, “ওনাকে (অজয় মিশ্র) ইস্তফা দিতেই হবে। উনি একজন অপরাধী।” লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা বারংবার রাহুল গান্ধীকে কেবল প্রশ্ন করার নির্দেশ দিলেও তিনি কেন্দ্রীয় মন্ত্রীর ইস্তফার দাবিতেই অনড় থাকেন। এরপর বিরোধীদের হই-হট্টগোলে লোকসভা ও রাজ্যসভা দুপুর অবধি মুলতুবি করে দেওয়া হয়।

সংসদ ভবনের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কংগ্রেস সাংসদ তথা রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “আমরা ২৬৭ নম্বর নিয়মের অধীনে রাজ্যসভায় লখিমপুর কাণ্ড নিয়ে আলোচনা করার প্রস্তাব দিয়েছিলাম। আমরা এই বিষয়ে আলোচনা চাই, বিশেষ করে যখন সিট কমিটিও স্পষ্টভাবে জানিয়েছে যে কোনও দুর্ঘটনা নয়, কৃষকদের গাড়ি চাপা দিয়ে মৃত্যুর ঘটনা পূর্ব পরিকল্পিত।”

অন্যদিকে, সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, “লখিমপুর খেরি কাণ্ডে সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্ত চলছে। সংসদ  আলোচনার স্থান। আমরা বিরোধীদের কাছ থেকে গঠনমূলক পরামর্শ চাই। আমরা ওনাদের আলোচনার জন্য আহ্বান জানালেও, ওনারাই সেই প্রস্তাব খারিজ করেন।”

৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুরে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্র (Ajay Kumar Mishra) ও উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্যের। যাওয়ার পথেই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। সেই সময়ই একটি কালো রঙের এসইউভি গাড়ি কৃষকদের চাপা দেয়। ঘটনায় চার কৃষকের মৃত্যু হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। মারা যান এক সাংবাদিক সহ আরও চারজন। বর্তমানে সুপ্রিম কোর্টে (Supreme Court) বিষয়টি বিচারাধীন রয়েছে।