স্বাভাবিক জীবন কেড়েছে মাওবাদীরা, বাস্তারবাসীর দুঃখ-কষ্ট তুলে ধরল তথ্যচিত্র

Naxal Attack: ডকুমেন্টারিতে দেখানো হয়েছে, কীভাবে মাওবাদীদের গোরিলা হামলায় সাধারণ মানুষ হাত-পা খুইয়েছেন, তাদের স্বাভাবিক জীবনযাপন ব্যহত হয়েছে।

স্বাভাবিক জীবন কেড়েছে মাওবাদীরা, বাস্তারবাসীর দুঃখ-কষ্ট তুলে ধরল তথ্যচিত্র
ডকুমেন্টারির কিছু দৃশ্য।Image Credit source: X
Follow Us:
| Updated on: Sep 20, 2024 | 1:54 PM

নয়া দিল্লি: ২০২৬ সালের মধ্যে দেশ থেকে মাওবাদী নির্মূল করার শপথ নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নকশালবাদ দমনে একাধিক পদক্ষেপ, অভিযান করছে সরকার। এবার নকশালবাদ ও সাধারণ মানুষের জীবনে তার নেতিবাচক প্রভাব নিয়েই তৈরি করা হল ডকুমেন্টারি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও এই ভিডিয়ো শেয়ার করে সকলকে তথ্যচিত্রটি দেখার অনুরোধ করেছেন।

ছত্তীসগঢ়ের ‘বাস্তার শান্তি সমিতি’র তরফে তৈরি এই ডকুমেন্টারিতে তুলে ধরা হয়েছে যে মাওবাদী অধ্যুষিত অঞ্চলে এবং মাওবাদী হামলায় মানুষদের জীবনে কী প্রভাব পড়েছে, তাই-ই তুলে ধরা হয়েছে। কীভাবে মহিলাদের শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে, একা বেরনোর স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে, তা তুলে ধরা হয়েছে।

এই খবরটিও পড়ুন

ডকুমেন্টারিতে দেখানো হয়েছে, কীভাবে মাওবাদীদের গোরিলা হামলায় সাধারণ মানুষ হাত-পা খুইয়েছেন, তাদের স্বাভাবিক জীবনযাপন ব্যহত হয়েছে। বাস্তারবাসীদের এই দুর্ভোগ মানবাধিকার আন্দোলনকারীদের নজর এড়িয়ে গিয়েছে বরাবর, তাও তুলে ধরা হয়েছে এই ডকুমেন্টারিতে।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই ছত্তীসগঢ়ের বাস্তারের বাসিন্দারা, যারা নকশাল বা মাওবাদীদের সন্ত্রাসের শিকার হয়েছেন, তারা বাস্তার শান্তি সমিতির ব্যানারে সুবিচার ও শান্তির দাবিতে দিল্লির জন্তরমন্তরে গিয়ে বিক্ষোভ দেখায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও মাওবাদীদের অস্ত্রশস্ত্র সমর্পণ করতে বলেছেন।