Railway Project: ২১৩ কিলোমিটার টানেলের মধ্যে দিয়ে ছুটবে ট্রেন, থাকবে ১১টি স্টেশন, দেখুন সেই ছবি

Railway Project: রেল মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, এই প্রকল্পে স্টেশন নির্মাণ ও টানেলের কাজ দ্রুত গতিতে চলছে। মোট ২১৩ কিলোমিটার টানেলের মধ্যে ১৭৬ কিলোমিটার ইতিমধ্যেই নির্মিত হয়েছে। এ ছাড়া এই প্রকল্পে ওই রেলপথে ১১টি স্টেশন নির্মাণ করা হচ্ছে।

Railway Project: ২১৩ কিলোমিটার টানেলের মধ্যে দিয়ে ছুটবে ট্রেন, থাকবে ১১টি স্টেশন, দেখুন সেই ছবি
নতুন রেল প্রজেক্টের ছবিImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Sep 20, 2024 | 3:30 PM

নয়া দিল্লি: চারধাম যাওয়ার পথ এবার আরও সুগম। রেলপথের কাজ প্রায় শেষের পথে। রেল মন্ত্রকের তরফ থেকে প্রকাশ করা হল ছবি। দীর্ঘ টানেলের মধ্যে দিয়ে যাবে ট্রেন।

ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেল প্রজেক্টের কাজ শেষ হলে, উত্তরাখণ্ডের চারধামের তীর্থস্থানগুলিতে পৌঁছনো আরও সহজ হবে। কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনেত্রী যাওরা ক্ষেত্রে তীর্থযাত্রীদের সুবিধা হবে। এই রেললাইন উত্তরাখণ্ডের পাঁচটি জেলায় রেল যোগাযোগ বাড়াবে। এতে এই এলাকার উন্নয়ন হবে এবং অর্থনীতি শক্তিশালী হবে বলেও মনে করা হচ্ছে। মানুষ এই সব তীর্থক্ষেত্রে সহজেই যাতায়াত করতে পারবে। এতে ব্যবসা বাড়বে, কর্মসংস্থানেরও সুযোগ হবে।

এই খবরটিও পড়ুন

রেল মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, এই প্রকল্পে স্টেশন নির্মাণ ও টানেলের কাজ দ্রুত গতিতে চলছে। মোট ২১৩ কিলোমিটার টানেলের মধ্যে ১৭৬ কিলোমিটার ইতিমধ্যেই নির্মিত হয়েছে। এ ছাড়া এই প্রকল্পে ওই রেলপথে ১১টি স্টেশন নির্মাণ করা হচ্ছে। এতে তীর্থযাত্রী ও স্থানীয় লোকজনের যাতায়াত সহজ হবে। রেল মন্ত্রকের তরফ থেকে টুইট করে জানানো হয়েছে যে, ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেললাইন প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগোচ্ছে।

উত্তরাখণ্ডের সামগ্রিক নির্মাণকাজের উন্নয়নের ক্ষেত্রে এই রেল প্রজেক্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষত প্রত্যন্ত অঞ্চগুলির সঙ্গে সংযোগ বাড়বে আরও। হিমালয়ের গেটওয়ে বলে পরিচিত ঋষিকেশের সঙ্গে যখন কর্ণপ্রয়াগ জুড়ে যাবে, তখন দেবভূমির প্রতি পর্যটকদের আকর্ষণ বাড়বে আরও।