Bengali Language: ধ্রুপদী ভাষার তকমা পেল বাংলা, বড় সিদ্ধান্ত মোদী ক্যাবিনেটের

Bengali Language: এই তালিকায় জায়গায় পাওয়া ভাষার সংখ্য়া দাঁড়াল ১১। যা আগে ছিল ৬। আগে এই তালিকায় ছিল তামিল, সংস্কৃত, তেলেগু, কন্নড়, মালায়লাম এবং ওড়িয়া। তামিলকে ২০০৪ সালে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হয়েছিল।

Bengali Language: ধ্রুপদী ভাষার তকমা পেল বাংলা, বড় সিদ্ধান্ত মোদী ক্যাবিনেটের
প্রতীকী ছবি Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2024 | 9:17 PM

নয়া দিল্লি: ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি পেল বাংলা। মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়ার সঙ্গে বাংলাকেও ‘ক্ল্যাসিক্যাল’ ভাষার মর্যাদা দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। ফলে এই তালিকায় জায়গায় পাওয়া ভাষার সংখ্য়া দাঁড়াল ১১। যা আগে ছিল ৬। আগে এই তালিকায় ছিল তামিল, সংস্কৃত, তেলেগু, কন্নড়, মালায়লাম এবং ওড়িয়া। তামিলকে ২০০৪ সালে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হয়েছিল। শেষ ২০১৪ সালে ওড়িয়া ভাষা ধ্রুপদী ভাষার তকমা পায়।

প্রসঙ্গত, বাংলাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। সূত্রের খবর, সাহিত্য অ্যাকাডেমি নিয়ন্ত্রণাধীন Linguistics Experts Committee এর গত ২৫ জুলাইয়ের বৈঠকে সর্বসম্মতিক্রমে বাংলা-সহ মোট পাঁচটি ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। অবশেষে তাতেই চূড়ান্ত সিলমোহর কেন্দ্রীয় মন্ত্রিসভার। 

ইতিমধ্যে এ খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্য়ান্ডেলে পোস্টে লিখছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে অবশেষে ভারত সরকার বাংলাকে একটি ধ্রুপদী ভাষার মর্যাদা দিয়েছে। সংস্কৃতি মন্ত্রকের কাছে আমরা এর জন্য একাধিকবার দরবার করেছিলাম। কেন আমরা এই দাবি করেছিলাম তার সপক্ষে একাধিক গবেষণাপত্রও জমা দিয়েছিলাম। শেষ পর্যন্ত কেন্দ্রীয় সররকার এদিন সন্ধ্যায় আমাদের প্রস্তাবে সাড়া দিয়েছে। আমাদের গবেষণাকে স্বীকৃতি দিয়েছে।’