Acidity: পুজোর আগেই সারিয়ে ফেলুন বদ হজমের সমস্যা! টোটকা আছে হেঁশেলেই

Acidity: হঠাৎ লোকের সামনে সশব্দে ঢেকুর উঠলে তো লজ্জার আর শেষ থাকে না। সেই ঢেকুরকে বশে রাখতে হলে ভরসা রাখতে হবে ঘরোয়া টোটকায়।

Acidity: পুজোর আগেই সারিয়ে ফেলুন বদ হজমের সমস্যা! টোটকা আছে হেঁশেলেই
Follow Us:
| Updated on: Oct 03, 2024 | 7:45 PM

পুজো মানেই জমিয়ে খাওয়াদাওয়া। এদিকে শরীরের হজমশক্তি উন্নতমানের না হলেই মুশকিল। যখন তখন চোঙা ঢেকুর উঠতে শুরু করে। শরীরের অস্বস্তি, বুক জ্বালা তো রয়েছেই। আর হঠাৎ লোকের সামনে সশব্দে ঢেকুর উঠলে তো লজ্জার আর শেষ থাকে না। সেই ঢেকুরকে বশে রাখতে হলে ভরসা রাখতে হবে ঘরোয়া টোটকায়।

আদা – হজম, পেটের ঝুটঝামেলা সামলাতে আদার জুড়ি মেলা ভার। আদার ঝাঁঝালো গন্ধে সমস্যা না থাকলে প্রতি দিনে ২-৩ বার কয়েক কুঁচি আদা চিবোন। চাইলে একটু মধুও মিশিয়ে নিতে পারেন। এমনি চায়ের বদলে আদা দেওয়া চা খাওয়া অভ্যাস করুন। উপকার পাবেন।

দই – রোজের ডায়েটে অবশ্যই রাখুন টক দই। অনেকেই ল্যাকটোজ ইনটলারেন্ট হয়। দুধ বা দুগ্ধজাত প্রোডাক্ট খেলেই তাদের ঢেকুর উঠতে শুরু করে। এ ক্ষেত্রে দই খেতে পারেন রোজ। দই পেট ঠান্ডা রাখে, হজমশক্তিও বাড়াতে সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

হিং ও মৌরি – হিং ও মৌরি কিন্তু ঢেকুরের সমস্যা মেটাতে দারুণ উপকারী। সাধারণ ডালে ১ চা চামচ হিং আর ১/৪ চামচ মৌরি ফোড়ন দিন নিয়ম করে। অবাঞ্ছিত ঢেকুর থেকেও মিলবে মুক্তি।

পুদিনা চা – পুদিনা পাতা যদি নিয়মিত কাঁচা চিবোতে পারেন, তা হলে তো কোনও কথাই নেই। কিন্তু তাতে যদি আপত্তি থাকে, তা হলে পুদিনা দেওয়া চা খান বা জলের সঙ্গে পুদিনা পাতা ফুটিয়েও খেতে পারেন।