Bihar Politics: জোট ভাঙার আঁচ আগেই মিলেছিল, তবুও নীতীশকে কেন আটকাল না বিজেপি?

Bihar Politics: সাতবার বিহারের মুখ্যমন্ত্রীর গদিতে বসেছেন নীতীশ কুমার। আজ, অষ্টমবারের জন্য তিনি মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করতে চলেছেন। তবে বর্তমানে মুখ্যমন্ত্রী হওয়াই তাঁর প্রধান লক্ষ্য নয়, বরং নিজেকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চান নীতীশ কুমার।

Bihar Politics: জোট ভাঙার আঁচ আগেই মিলেছিল, তবুও নীতীশকে কেন আটকাল না বিজেপি?
প্রধানমন্ত্রীর সঙ্গে নীতীশ কুমার। ফাইল ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 9:01 AM

পটনা: রাতারাতি বদলে গিয়েছে বিহারের রাজনৈতিক পটচিত্র। এনডিএ জোট থেকে বেরিয়ে এসেছে নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেড বা জেডিইউ। রাষ্ট্রীয় জনতা দল, কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে মহাগটবন্ধনে আজ নতুন সরকার গড়তে চলেছেন নীতীশ কুমার। হঠাৎ জোট ভেঙে বেরিয়ে আসায় নীতীশ কুমারকে বিজেপির তরফে বিশ্বাসঘাতকের তকমা দিলেও, সূত্রের খবর নীতীশের এই পদক্ষেপে একটুও অবাক নন শীর্ষ নেতারা। তাঁরা আগেই জানতেন বিহারের সাতবারের মুখ্যমন্ত্রী এমনই কিছু একটা করতে পারেন। তারপরও তাঁরা জোট ভাঙা রুখতে কোনও উদ্যোগ নেননি।

সূত্রের খবর, নীতীশ কুমার যে বেশিদিন এনডিএ জোটে থাকবেন না, তা আগেই আন্দাজ করতে পেরেছিল বিজেপি। সেই কারণেই নীতীশ কুমার সম্প্রতি একের পর এক কেন্দ্রীয় বৈঠক কর্মসূচি এড়িয়ে গেলেও, সে সম্পর্কে কোনও মন্তব্য করা হয়নি বিজেপির তরফে। এই সপ্তাহেই রাজনীতির পালাবদল হতে পারে, তাও আগে থেকেই খবর পেয়েছিলেন বিজেপি নেতারা। তবুও কেউ নীতীশ কুমারকে ফোন করে বা মুখোমুখি আলোচনায় বসে বোঝানোর চেষ্টা করেননি।

কেন নীতীশকে আটকাল না বিজেপি?

সাতবার বিহারের মুখ্যমন্ত্রীর গদিতে বসেছেন নীতীশ কুমার। আজ, অষ্টমবারের জন্য তিনি মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করতে চলেছেন। তবে বর্তমানে মুখ্যমন্ত্রী হওয়াই তাঁর প্রধান লক্ষ্য নয়, বরং নিজেকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চান নীতীশ কুমার। এই জল্পনা দীর্ঘদিন ধরেই রয়েছে। এমনকি, জেডিইউয়ের নতুন জোটসঙ্গী আরজেডিও কয়েক মাস আগেই নীতীশ কুমারকে কটাক্ষ করে বলেছিলেন যে, তাঁর প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন পূরণ হবে না।

রাজ্যের গণ্ডি পার করে এবার পাকাপাকিভাবে জাতীয় স্তরের রাজনীতিতে প্রবেশ করতে চান নীতীশ কুমার। ২০২৪ সালে লোকসভা নির্বাচনেও দাঁড়ানো পরিকল্পনা রয়েছে তাঁর, এমনটাই সূত্রের খবর। আসন্ন বড় নির্বাচনের কথা মাথায় রেখেই সেই কারণে বিজেপির তরফে নীতীশ কুমারকে আটকানো হয়নি। ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি দল ও অন্যান্য ছোট দলগুলির সঙ্গে হাত মিলিয়ে ২৪৩টি আসনেই লড়বে বলে জানা গিয়েছে।