৯ থেকে ১০ দফার ভোটের দাবিতে কমিশনের দ্বারস্থ বিজেপি

'বাংলায় হিংসার আবহ', নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়ে জানাল বিজেপির প্রতিনিধি দল।

৯ থেকে ১০ দফার ভোটের দাবিতে কমিশনের দ্বারস্থ বিজেপি
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2021 | 2:37 PM

নয়া দিল্লি: ৯ থেকে ১০ দফার ভোট চেয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল রাজ্য বিজেপির প্রতিনিধি দল। শুক্রবার দিলীপ ঘোষের নেতৃত্বে এক প্রতিনিধি দল নির্বাচন কমিশনে যায়। দলে দুই কেন্দ্রীয় নেতাও ছিলেন। কমিশন থেকে বেরিয়ে দিলীপ ঘোষ বলেন, “বেশি সংখ্যক মানুষ যাতে নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন সে দিকটা সুনিশ্চিত করার আর্জিই জানানো হয়েছে। একই সঙ্গে গত ভোটে কীভাবে রাজ্যে হিংসা হয়েছে তার বিস্তারিতও তুলে ধরা হয়েছে কমিশনের কাছে।”

এ দিন বঙ্গ বিজেপির তরফে দিলীপ ঘোষ, স্বপন দাশগুপ্ত, অর্জুন সিং, লকেট চট্টোপাধ্যায় নির্বাচন কমিশনের যান। ছিলেন বিজেপির দুই কেন্দ্রীয় নেতা ওম পাঠক ও ভূপেন্দ্র যাদব। কমিশন থেকে বেরিয়ে দিলীপ ঘোষ বলেন, “গত পঞ্চায়েত ভোট কিংবা লোকসভা ভোটে রাজ্যে কীভাবে সন্ত্রাসের বাতাবরণ তৈরি হয়েছিল সে বিষয়ে কমিশনকে জানানো হয়েছে। মানুষ যাতে নির্ভয়ে নিজের ভোট দিতে পারেন সেদিকটাও জানিয়েছি।” নির্বাচনী বিধি চালু হলেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক, চাইছে বিজেপি। এ বিষয়েও কমিশনকে জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: জবাব ‘অসন্তোষজনক’, গরু পাচারকাণ্ডে ফের বারিক বিশ্বাসকে তলব সিবিআইয়ের

ভোটের আগে রাজ্য সফরে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা-সহ একাধিক কেন্দ্রীয় নেতৃত্ব। কোনওভাবেই তাঁদের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয় সে দিকটিও এদিন তুলে ধরে বিজেপির প্রতিনিধি দল। ডায়মন্ড হারবার যাওয়ার পথে জেপি নাড্ডার কনভয়ে যেভাবে হামলা হয়েছিল, সে ঘটনার যাতে কোনওভাবেই পুনরাবৃত্তি না হয় সে বিষয়ও এদিন তুলে ধরে বিজেপি নেতৃত্ব। ভূপেন্দ্র যাদব বলেন, “ভোটের মুখে বাংলায় শাসকদল যেভাবে হিংসা ছড়াচ্ছে তা আমরা নির্বাচন কমিশনের নজরে এনেছি।”

একুশের বিধানসভা ভোট অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিজেপির কাছে। ভোটে সন্ত্রাস রুখতে ৯ থেকে ১০ দফায় ভোট হোক। প্রত্যেক বুথে কেন্দ্রীয় বাহিনী রেখে ভোটেরও আবেদন করেছেন এ দিন। সমস্ত ভোটার যাতে বুথে পৌঁছতে পারেন তা সুনিশ্চিত করার দিকটিও নজরে রাখতে আবেদন জানানো হয়েছে কমিশনে। ২০২১ সালের বাংলা বিধানসভা নির্বাচন বিজেপির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। প্রথম থেকেই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের নজরে এই রাজ্য। বাংলায় ক্ষমতা প্রতিষ্ঠা করতে প্রতিজ্ঞাবদ্ধ বিজেপি ইতিমধ্যেই ভোটকে সামনে রেখে একাধিক কর্মসূচি নিয়েছে। কিন্তু সেসব বাস্তবায়িত করতে যাতে কোনও বাধার মুখে না পড়তে হয় তা নিয়ে এদিন কমিশনের কাছে জানিয়ে এসেছে বিজেপি নেতৃত্ব।