Uttarakhand Election 2022 Result: মুখ্যমন্ত্রী হেরে গেলেও হিমালয়ের কোলে নয়া ইতিহাস বিজেপির

Uttarakhand Election 2022 Result: গেরুয়া শিবিরের ঝুলিতে এসেছে ৪৪ শতংশ ভোট আর কংগ্রেসের ঝুলিতে ৩৮ শতাংশ।

Uttarakhand Election 2022 Result: মুখ্যমন্ত্রী হেরে গেলেও হিমালয়ের কোলে নয়া ইতিহাস বিজেপির
দ্বিতীয়বার ক্ষমতায় বিজেপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 7:55 PM

উত্তরাখণ্ড : একদিকে উত্তর প্রদেশে নতুন ইতিহাস তৈরি করেছেন যোগী আদিত্যনাথ, আর অন্যদিকে উত্তরাখণ্ডেও গেরুয়া শিবির তৈরি করল নয়া নজির। এই প্রথম কোনও রাজনৈতিক দল সে রাজ্যে পরপর দুবার ক্ষমতায় এল। এর আগের কোনও বিধানসভা নির্বাচনে একটি দল দ্বিতীয়বার ক্ষমতায় আসতে পারেনি। কখনও বিজেপি, কখনও কংগ্রেস শাসন করেছে পাহাড়ি এই রাজ্য। আর এবার একটানা দুবার জয় গেরুয়া শিবিরের। তবে বিজেপির জয় হলেও পরাজিত হয়েছেন বিদায়ী মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি।

এর আগে এনডি তিওয়ারি ছাড়া আর কোনও মুখ্যমন্ত্রী ৫ বছরের মেয়াদ শেষ করেননি। এমনকি ২২-এর এই নির্বাচনের মাস কয়েক আগেই পরপর দুবার মুখ্যমন্ত্রী বদলেছে গেরুয়া শিবির। কংগ্রেস বিজেপির বিরুদ্ধে বারবার আক্রমণ শানিয়েছে, তা সত্ত্বেও সংখ্যাগরিষ্ঠতা পেতে কোনও অসুবিধা হয়নি বিজেপপির। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিজেপির বিভিন্ন প্রকল্পের জন্যই ভোট দিয়েছে মানুষ।

গেরুয়া শিবিরের ঝুলিতে এসেছে ৪৪ শতংশ ভোট আর কংগ্রেসের ঝুলিতে ৩৮ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে বিএসপি। আর ৩ শতাংশ ভোট পেয়েছে আম আদমি পার্টি। বিজেপির জয় হলেও পরাজিত হয়েছেন বিদায়ী মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি। খাতিমা আসনে কংগ্রেস প্রার্থী ভুবন চন্দ্র কাপরির কাছে হেরে গিয়েছএন তিনি। প্রায় সাড়ে ৬ হাজার ভোটে পরাজিত হয়েছেন তিনি। জয়ী হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের মেয়ে অনুপমা রাওয়াত।

সব মিলিয়ে ৪৭ টি আসনে জয়ী হয়েছএ বিজেপি। ১৯ টি আসন পেয়েছে কংগ্রেস। এ ছাড়া ২ টি আসন পেয়েছে বিএসপি। তবে ধামিকেই যদি আবারও মুখ্যমন্ত্রী পদে ফিরতে হয়, তাহলে ৬ মাসের মধ্যে নির্বাচনে জিতে আসতে হবে তাঁকে।

আরও পড়ুন : Uttar Pradesh Election Results 2022: ৩৭ বছরে কেউ যা পারেনি! বাইশের জয় নতুন রেকর্ড আনল যোগীর ঝুলিতে