চিটফান্ড মামলায় ফের বিপাকে কেডি সিং, প্রতারণার অভিযোগে এআইআর দায়ের সিবিআই-এর

২০১৯ সালে উত্তর প্রদেশ পুলিশের কেডি-সহ এই ৬ ব্যক্তির বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করে। সেই অভিযোগের ভিত্তিতেই সিবিআই এই এফআইআর দায়ের করেছে।

চিটফান্ড মামলায় ফের বিপাকে কেডি সিং, প্রতারণার অভিযোগে এআইআর দায়ের সিবিআই-এর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 09, 2021 | 10:38 PM

নয়া দিল্লি: অ্যালকেমিস্ট চিটফান্ড-কাণ্ডে এ বার তৃণমূল কংগ্রেসের প্রাক্তন রাজ্যসভার সাংসদ কেডি সিং-এর বিরুদ্ধে মামলা দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সূত্রের খবর, কেডি সিং ছাড়াও দণ্ডনীয় বিশ্বাসভঙ্গতা এবং প্রতারণার অভিযোগে এফআইআর দায়ের করা হয়েছে আরও ৬ ব্যক্তির বিরুদ্ধে। ২০১৯ সালে উত্তর প্রদেশ পুলিশের কেডি-সহ এই ৬ ব্যক্তির বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করে। সেই অভিযোগের ভিত্তিতেই সিবিআই এই এফআইআর দায়ের করেছে।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তৎকালীন রাজ্যসভার সাংসদ কেডি সিং ও তাঁর সাঙ্গপাঙ্গদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে উত্তর প্রদেশ পুলিশ। যদিও ২০১৬ সালে নারদকাণ্ডের পর থেকেই কেডি-র সঙ্গে যাবতীয় সম্পর্ক শেষ করে তৃণমূল। তবে ২০২০ সাল পর্যন্ত রাজ্যসভার সাংসদ ছিলেন তিনি। অ্যালকেমিস্টে যে বিনিয়োগকারীরা কেডি সিং-এর ব্যবসায় টাকা ঢেলেছিলেন, তাঁদের সঙ্গেই প্রতারণা করার অভিযোগ উঠেছিল কেডি সিং-এর বিরুদ্ধে। ২০২০ সালের আগস্ট মাসে মামলাটির তদন্তভার সিবিআই-এর হাতে তুলে দেয় যোগীর পুলিশ।

আরও পড়ুন: অমিত শাহের কঠোর পদক্ষেপ, বিজেপির অর্থ অপচয় রুখতে দিল্লি থেকে এলেন জোড়া পরীক্ষক

প্রসঙ্গত, অ্যালকেমিস্ট চিটফান্ড কাণ্ডে চলতি বছরের ১৩ জানুয়ারি কেডি সিংকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দিল্লিতে ইডি-র সদর দফতরে তাঁকে গ্রেফতার করা হয়। কয়েকশো কোটি টাকার প্রতারণার অভিযোগ ছিল কেডি সিং-এর বিরুদ্ধে। তাঁর সংস্থা অ্যালকেমিস্টের জন্য বিপুল পরিমাণ টাকা তোলা হয়েছিল যা পরে বিদেশে পাচার হয় বলেও প্রমাণ পেয়েছিল ইডি। সেই সময় বহু চেষ্টা করেও জামিন পাননি তৃণমূলের প্রাক্তন সাংসদ। কিন্তু, গত ৬ এপ্রিল জামিন পান তিনি। তারপরই নতুন করে এই মামলায় সিবিআই এফআইআর দায়ের করাও ফের একবার তাঁর গ্রেফতারির সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন: ‘অবহেলিত’ উত্তরবঙ্গকে বড় প্রতিশ্রুতি, ‘শিলিগুড়িতে মেট্রো তৈরি হবে’, বললেন শাহ