CBSE Class 10th, 12th Result Date: CBSE দশম শ্রেণির ফল প্রকাশ হতে পারে আজই, কীভাবে দেখবেন রেজাল্ট?

CBSE Board Results Date 2022: এবারের সিবিএসসি পরীক্ষা দুটি টার্মে হয়েছিল। ২৬ এপ্রিল থেকে শুরু হয়ে ২৪ মে, ২০২২ অবধি পরীক্ষা নেওয়া হয়েছিল। এবার দশম শ্রেণির পাশাপাশি দ্বাদশ শ্রেণির পরীক্ষাও দুটি টার্মে নিয়েছিল বোর্ড।

CBSE Class 10th, 12th Result Date: CBSE দশম শ্রেণির ফল প্রকাশ হতে পারে আজই, কীভাবে দেখবেন রেজাল্ট?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jul 14, 2022 | 12:36 PM

নয়া দিল্লি: সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের তরফে সম্ভবত ১৪ জুলাই, বৃহস্পতিবার সিবিএসই দশম শ্রেণির ফলাফল প্রকাশ করা হবে। যদিও এখনও অবধি বোর্ডের পক্ষ থেকে সরকারিভাবে এখনও ফলাফল প্রকাশের দিনক্ষণ ঘোষণা করেনি বোর্ড। ফলাফল প্রকাশিত হলে সিবিএসসির দশম শ্রেণির পরীক্ষার্থীরা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in থেকে ডাউনলোড করা যাবে। ফলাফল প্রকাশের পর সিবিএসসি পরীক্ষার্থীদের ফল দেখার জন্য নিজেদের রোল নম্বর ও জন্মতারিখ দিতে হবে।

এবারের সিবিএসসি পরীক্ষা দুটি টার্মে হয়েছিল। ২৬ এপ্রিল থেকে শুরু হয়ে ২৪ মে, ২০২২ অবধি পরীক্ষা নেওয়া হয়েছিল। এবার দশম শ্রেণির পাশাপাশি দ্বাদশ শ্রেণির পরীক্ষাও দুটি টার্মে নিয়েছিল বোর্ড। ফার্স্ট টার্ম পরীক্ষার ফল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। সেকেন্ড টার্ম পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করে রয়েছে পড়ুয়ারা।

সিবিএসসি দশম শ্রেণির পরীক্ষায় কোনও পরীক্ষার্থীকে পাশ করতে হলে ৩৩ শতাংশ নম্বর পেতে হবে। যে পরীক্ষার্থী ৩৩ শতাংশের কম নম্বর পাবেন, বোর্ডের তরফে তাঁকে অকৃতকার্য বলে ঘোষণা করাা হবে। পরীক্ষার্থীরা স্ক্রুটিনি অথবা কম্পার্টমেন্টাস পরীক্ষার জন্যও আবেদন করতে পারেন।

কীভাবে দেখবেন সিবিএসই-র ফলাফল

  1. প্রথমেই মোবাইল অথবা কম্পিউটার থেকে সিবিএসই-র সরকারি ওয়েবসাইট cbseresults.nic.in-এ যেতে হবে।
  2. CBSE Class 10 Result 2022 এই লিঙ্কে ক্লিক করতে হবে।
  3. এবার যাবতীয় প্রয়োজনীয় ক্রেডেনশিয়াল দিয়ে সাবমিট করুন।
  4. সঙ্গে সঙ্গে দশম শ্রেণির ফলাফল মোবাইল বা কম্পিউটার স্ক্রিনে চলে আসবে।
  5. বিভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বর দেখার পর সেখান থেকে প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে।