PMGKAY Extension: ফের মেয়াদ বাড়াল কেন্দ্র! আরও ৬ মাস বিনামূল্যে মিলবে বর্ধিত রেশন

Free Ration: খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, "সরকার এখন পর্যন্ত এই প্রকল্পের জন্য প্রায় ২ লাখ ৬০ হাজার কোটি টাকা ব্যয় করেছে এবং ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত আগামী ছয় মাসে আরও ৮০ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। সব মিলিয়ে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় মোট ব্যয় করা হবে প্রায় ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা।"

PMGKAY Extension: ফের মেয়াদ বাড়াল কেন্দ্র! আরও ৬ মাস বিনামূল্যে মিলবে বর্ধিত রেশন
প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ আরও বাড়ল (ছবি -PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 9:14 PM

নয়া দিল্লি : দেশবাসীর জন্য সুখবর! আরও ছয় মাসের জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। কেন্দ্রের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা “সমাজের দরিদ্র এবং পিছিয়ে পড়া শ্রেণির মানুষদের প্রতি উদ্বেগ এবং সংবেদনশীলতা” থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা আরও ছয় মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার পঞ্চম পর্যায়ের মেয়াদ চলতি বছরের মার্চ মাসে শেষ হওয়ার কথা ছিল। এরপর নতুন করে মেয়াদ বৃদ্ধিতে এই প্রকল্পটি হবে ষষ্ঠ পর্যায়ের জন্য। ২০২০ সালের এপ্রিল মাসে, দেশে যখন করোনার প্রথম ঢেউ চলছে, সেই সময় দেশবাসীর কথা ভেবে এই প্রকল্প নিয়ে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, কেন্দ্রের এই প্রকল্প বিশ্বের “সবচেয়ে বড় খাদ্য নিরাপত্তা কর্মসূচি” হিসাবে বর্ণনা করে মোদী সরকার। খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, “সরকার এখন পর্যন্ত এই প্রকল্পের জন্য প্রায় ২ লাখ ৬০ হাজার কোটি টাকা ব্যয় করেছে এবং ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত আগামী ছয় মাসে আরও ৮০ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। সব মিলিয়ে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় মোট ব্যয় করা হবে প্রায় ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা।”

কেন্দ্রীয় সরকারের তরফে আরও জানানো হয়েছে, “এই প্রকল্প গোটা দেশ জুড়ে প্রায় ৮০ কোটি মানুষকে সুবিধা দেবে এবং এতদিন পর্যন্ত ভারত সরকার যেভাবে এই প্রকল্পের সম্পূর্ণ খরচ করে এসেছে, সেভাবেই কেন্দ্র সম্পূর্ণ খরচ বহন করবে।” কেন্দ্রের তরফে এই প্রকল্পের মেয়াদ ফের ছয় মাস বাড়ানোর কারণও জানান হয়েছে। খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের থেকে বলা হয়েছে, “কোভিড -১৯ মহামারী পরিস্থিতি অনেকটা কমে গিয়েছে এবং অর্থনীতিতে ফের একবার গতি এসেছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বাড়ানোর ফলে কোনও গরিব পরিবার যাতে খালি পেটে না ঘুমায়, তা নিশ্চিত করা যাবে।”

কেন্দ্রের এই প্রকল্পের আওতায়, যাঁরা এর সুবিধা পাবেন, তাঁরা রেশনের প্রতি মাসের কোটা ছাড়াও প্রতি মাসে অতিরিক্ত ৫ কেজি বিনামূল্যে রেশন পাবেন। অর্থাৎ, প্রতিটি দরিদ্র পরিবার স্বাভাবিক সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ পরিমান রেশন পাবে বলে জানিয়েছে খাদ্য ও গণবণ্টন মন্ত্রক। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, এই প্রকল্পের আওতায় পঞ্চম পর্যায় পর্যন্ত প্রায় ৭৫৯ লাখ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ করা দেওয়া হয়েছিল। বর্তমানে আরও ছয় মাস বাড়ানোর ফলে আরও ২৪৪ লাখ মেট্রিক টন খাদ্য শস্য বরাদ্দ করা হচ্ছে। সব মিলিয়ে বরাদ্দের পরিমাণ ১০০৩ লাখ মেট্রিক টন।

আরও পড়ুন  : Jaipur Rape Case: বিধায়কের ছেলেকে হন্যে হয়ে খুঁজছে পুলিশ, কারণ জেনে মাথায় হাত সমর্থকদের