Rahul Gandhi to Speak in Lok Sabha: বাজেট অধিবেশনে বিরোধী দলের প্রথম বক্তাই রাহুল! কী কী প্রশ্নের মুখে পড়বে কেন্দ্র?

Budget Session 2022: আজ, বুধবার থেকে লোকসভা ও রাজ্যসভায় ধন্যবাদ প্রস্তাবে বিতর্ক শুরু হবে। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের প্রশ্নের জবাব দেবেন আগামী ৮ তারিখ।

Rahul Gandhi to Speak in Lok Sabha: বাজেট অধিবেশনে বিরোধী দলের প্রথম বক্তাই রাহুল! কী কী প্রশ্নের মুখে পড়বে কেন্দ্র?
রাহুল গান্ধী ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 11:24 AM

নয়া দিল্লি: রাষ্ট্রপতি ভাষণের ধন্যবাদ অভিভাষণের ধন্যবাদ প্রস্তাবে বিরোধী দলের হয়ে প্রথম বক্তব্যই রাখবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। মঙ্গলবারই পেশ হয়েছে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022)। আজ, বুধবার থেকে লোকসভা ও রাজ্যসভায় ধন্যবাদ প্রস্তাবে বিতর্ক শুরু হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বিরোধীদের প্রশ্নের জবাব দেবেন বলেও জানা গিয়েছে।

সরকারের তরফে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবে বিতর্ক আলোচনার জন্য মোট ১২ ঘণ্টা বরাদ্দ করা হয়েছে। এরমধ্যে কংগ্রেস বক্তব্য রাখার জন্য সময় পাবে এক ঘণ্টা। গতকালই কংগ্রেস সূত্রে জানিয়ে দেওয়া হয়, রাষ্ট্রপতির অভিভাষণের ধন্যবাদ প্রস্তাবে লোকসভায় প্রথম বক্তব্য পেশ করবেন রাহুল গান্ধী।

বিরোধী দলগুলির মধ্যে কংগ্রেসই সর্ববৃহৎ দল হওয়ায়, তাদেরই প্রথম বক্তব্য রাখার সুযোগ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। জানা গিয়েছে, এদিনের লোকসভা অধিবেশনে রাহুল গান্ধী রাষ্ট্রপতির ভাষণ ও কেন্দ্রীয় বাজেট নিয়ে কথা বলবেন। একইসঙ্গে পেগাসাস ইস্যু নিয়েও তিনি ফের একবার  সরব হবেন।

উল্লেখ্য, বাজেট অধিবেশন শুরু হওয়ার আগেই ফের একবার মাথাচাড়া দিয়ে উঠেছে পেগাসাস বিতর্ক। সম্প্রতিই একটি রিপোর্টে দাবি করা হয়, ২০১৭ সালে ইজরায়েলের সঙ্গে ১৫ হাজার কোটি টাকার যে প্রতিরক্ষা চুক্তি হয়েছিল, তার অধীনেই এই  পেগাসাস স্পাইওয়্যার কিনেছিল ভারত সরকার। এরপর থেকেই বিরোধীরা ফের একবার সরকারের উপর আড়িপাতার অভিযোগ আনতে শুরু করেছে। কেন্দ্রের তরফে এই বিষয়টি বাজেট অধিবেশনে আলোচ্য় নয় বলে জানানো হলেও, বিরোধীরা এই ইস্যু নিয়ে এবারও সংসদ উত্তাল করতে পারে।

অন্য়দিকে, বিজেপির তরফ থেকে এদিন ধন্যবাদ প্রস্তাব আনবেন সাংসদ হরিশ দ্বিবেদী। রাজ্যসভায় এই প্রস্তাব আনবেন সাংসদ চন্দ্রপ্রভা। বিজেপি সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৮ ফেব্রুয়ারি বিরোধীদের জবাব দিতে পারেন। আগামী ১১ ফেব্রুয়ারি বক্তব্য রাখবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এবারের বাজেট অধিবেশনে মোট ২০টি বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এর মধ্যে ১৪টি বিল রয়েছে এবং ৬টি অর্থ সংক্রান্ত প্রস্তাবনা রয়েছে। তবে অধিবেশনের শুরুর আগেই সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী পিযুষ গোয়েল জানিয়েছিলেন, এবারের বাজেট অধিবেশনে প্রথম ভাগের মেয়াদ তুলনামূলকভাবে অনেক কম হওয়ায়, এই ভাগে কোনও বিল বা প্রস্তাবনা পেশ করা হবে না।  কেন্দ্রের তরফে বাজেট অধিবেশনে বেসরকারিকরণ নিয়ে ব্যাঙ্কিং সংশোধনী বিল বা ক্রিপ্টোকারেন্সি বিলও আলোচনার জন্য সংযোজন করা হয়নি।