Amar Jawan Jyoti in Chhattisgarh: নির্বাচনের আগেই চড়ছে রাজনীতির পারদ, ফের ‘অমর জওয়ান জ্যোতি’ জ্বালাবেন রাহুল!

Amar Jawan Jyoti in Chhattisgarh: আগামী ৩ ফেব্রুয়ারিই ছত্তীসগঢ়ে যাচ্ছেন রাহুল গান্ধী। সেখানে তিনি জমিহীন শ্রমিকদের জন্য "রাজীব গান্ধী ভূমিহীন কৃষি মজদুর ন্যায় যোজনা" নামক একটি আর্থিক সহায়তা প্রকল্প চালু করবেন। ওই কর্মসূচির পরই তিনি ছত্তীসগঢ়ের অমর জওয়ান জ্যোতির ভূমিপুজোয় অংশ নেবেন।

Amar Jawan Jyoti in Chhattisgarh: নির্বাচনের আগেই চড়ছে রাজনীতির পারদ, ফের 'অমর জওয়ান জ্যোতি' জ্বালাবেন রাহুল!
ছত্তীসগঢ়ে অমর জওয়ান জ্যোতির ভিত্তিপ্রস্থর স্খাপন করবেন রাহুল গান্ধী।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 8:39 AM

নয়া দিল্লি: ন্য়াশনাল ওয়ার মেমরিয়ালের চিরশিখার সঙ্গে মিশে গিয়েছে অমর জওয়ান জ্যোতি (Amar Jawan Jyoti)। তবুও তা নিয়ে রাজনীতি শেষ হচ্ছে না। দিল্লিতে না হলেও, এবার ছত্তীসগঢ়ে (Chhattisgarh) অমর জওয়ান জ্যোতি জ্বালাতে চলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। শনিবারই ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল টুইট করে রাজ্যে অমর জওয়ান জ্যোতি প্রজ্বলনের কথা ঘোষণা করেন। আগামী ৩ ফেব্রুয়ারি এই অনুষ্ঠান হতে চলেছে। শহিদ স্মৃতি সৌধ স্থাপনের জন্য রাহুল গান্ধী ভূমিপুজোও করবেন বলে জানা গিয়েছে।

চলতি মাসেই কেন্দ্রের তরফে অমর জওয়ান জ্যোতির শিখা ন্যাশনাল ওয়ার মেমরিয়ালে শহিদদের স্মরণে প্রজ্বলিত মশালের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। তবে কংগ্রেসের তরফে এই পদক্ষেপের তীব্র নিন্দা করা হয়েছিল। রাহুল গান্ধী জানিয়েছিলেন, ফের অমর জওয়ান জ্যোতি জ্বালানো হবে। সেই প্রতিশ্রুতিই পূরণ করতে চলেছেন তিনি।

শনিবারই ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী টুইটে লেখেন, “শহিদ জওয়ানদের বীরত্বের কাহিনী আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। যারা দেশের জন্য লড়েনি, তারা এই অনুভূতি বুঝতে পারবে না।”

অমর জওয়ান জ্যোতি নিভিয়ে দেওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, “আমরা ছত্তীসগঢ়ের শহিদ বীর (পুলিশ, প্যারামিলিটারি, সেনা জওয়ান)-দের, যারা দেশের যেকোনও অংশে শহিদ হয়েছেন, তাদের শ্রদ্ধা জানাব। একইসঙ্গে দেশের সেই সমস্ত বীর জওয়ানরা, যারা আমাদের রাজ্যে শহিদ হয়েছেন, তাদেরও এই স্মৃতিসৌধের মাধ্যমে শ্রদ্ধা জানানো হবে।”

জানা গিয়েছে, আগামী ৩ ফেব্রুয়ারিই ছত্তীসগঢ়ে যাচ্ছেন রাহুল গান্ধী। সেখানে তিনি জমিহীন শ্রমিকদের জন্য “রাজীব গান্ধী ভূমিহীন কৃষি মজদুর ন্যায় যোজনা” নামক একটি আর্থিক সহায়তা প্রকল্প চালু করবেন। ওই কর্মসূচির পরই তিনি ছত্তীসগঢ়ের অমর জওয়ান জ্যোতির ভূমিপুজোয় অংশ নেবেন।

৭১’র মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের শ্রদ্ধা জানাতেই তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭২ সালের ২৬ জানুয়ারি তৈরি করেছিলেন ‘অমর জওয়ান জ্যোতি’ নামক এই শহিদ স্মৃতি সৌধের। ৫০ বছর পর, চলতি মাসের ২১ জানুয়ারিই নিভিয়ে ফেলা হয় সেই শিখা।

কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষোভ উগরে দিয়ে টুইটারে রাহুল গান্ধী বলেন, “অত্যন্ত দুঃখের বিষয় যে আমাদের দেশের বীর জওয়ানদের প্রতি শ্রদ্ধাঞ্জলি দিতে যে  অমর শিখা প্রজ্বলন করা হয়েছিল, তা নিভিয়ে ফেলা হচ্ছে। কিছু মানুষ দেশাত্ববোধ ও আত্মত্যাগ বোঝে না। চিন্তা করবেন না, আমরা আবার দেশের বীর জওয়ানদের জন্য অমর জওয়ান জ্যোতি প্রজ্বলন করব।”

আরও পড়ুন: Terrorist Attack in J&K: উপত্যকায় ফের নৃশংস হামলা! বাড়ির সামনেই পুলিশকর্মীকে গুলিতে ঝাঁঝরা করে দিল জঙ্গিরা