Congress President Election : শেষ হল ভোটদান, অপেক্ষা ১৯ অক্টোবরের

| Edited By: | Updated on: Oct 17, 2022 | 5:11 PM

Congress President Election : কংগ্রেসের ১৩৭ বছরের ইতিহাসে এই নিয়ে ষষ্ঠবার সভাপতি নির্বাচন হচ্ছে। এর আগে ২০১৭ সালে রাহুল গান্ধী বিনা প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেসের সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছিলেন। তবে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভরাডুবির পরই সভাপতি পদ থেকে ইস্তফা দেন তিনি।

Congress President Election : শেষ হল ভোটদান, অপেক্ষা ১৯ অক্টোবরের
কংগ্রেস সভাপতি নির্বাচনের ফল প্রকাশ আজ।

আজ কংগ্রেস সভাপতি নির্বাচন। সভাপতি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন মল্লিকার্জুন খাড়্গে এবং শশী থারুর। শেষমেশ কংগ্রেসের রাশ কার হাতে যায়, এখন সেটাই দেখার। আজ ভোটদানের পরে ভোটগণনা হবে ১৯ অক্টোবর। কংগ্রেসের ১৩৭ বছরের ইতিহাসে এই নিয়ে ষষ্ঠবার সভাপতি নির্বাচন হচ্ছে। এর আগে ২০১৭ সালে রাহুল গান্ধী বিনা প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেসের সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছিলেন। তবে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভরাডুবির পরই সভাপতি পদ থেকে ইস্তফা দেন তিনি। বিগত চার বছরে দেশজুড়েই কংগ্রেসের দৈন্যদশা আরও প্রকট হয়েছে। বলা চলে, অস্তিত্ব সংকটে ভুগছে দেশের অন্যতম পুরনো রাজনৈতিক দল। এবারের নির্বাচন আরও একটি কারণে গুরুত্বপূর্ণ, কারণ এবারের নির্বাচনের অংশ নন গান্ধী পরিবারের কোনও সদস্য। প্রায় ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরের কোনও সদস্য কংগ্রেসের সভাপতি হবেন।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 17 Oct 2022 04:09 PM (IST)

    শেষ হল ভোটদান

    নির্ধারিত সূচি মেনে বিকেল ৪টেতেই শেষ হল ভোটদান।

  • 17 Oct 2022 02:49 PM (IST)

    ‘গণতান্ত্রিক উপায়ে নির্বাচন হচ্ছে’

    কংগ্রেসের সভাপতি নির্বাচন নিয়ে এদিন কংগ্রেসের বর্ষীয়ান কংগ্রেস নেতা জনার্দন দ্বিবেদী বলেছেন, ‘গণতান্ত্রিক উপায় কংগ্রেসের সভাপতি নির্বাচন হচ্ছে। সবাই নিজেদের পছন্দমতো ভোট দিচ্ছেন। কংগ্রেসে যে ধরনের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, সেরকম নির্বাচন অন্য কোনও দলে অনুষ্ঠিত হচ্ছে?’

    Delhi | Elections are happening in a democratic way, everybody is voting according to their own will. Has this kind of election that is happening in Congress happened in any other party?: Senior Congress leader Janardan Dwivedi, on Congress presidential poll pic.twitter.com/FNdUWNuEW7

    — ANI (@ANI) October 17, 2022

  • 17 Oct 2022 02:43 PM (IST)

    ভোট দিলেন কেসি বেণুগোপাল

    দলের প্রধানকে বেছে নিতে ভোট দিলেন কংগ্রেসের জেনারেল সেক্রেটারি কেসি বেণুগোপাল। তিনি এদিন তিরুবনন্তপুরমে নিজের মতামত প্রদান করলেন।

    Kerala | Congress General Secretary KC Venugopal cast his vote in Thiruvananthapuram for Congress Presidential Elections. pic.twitter.com/RDFDQF0e5S

    — ANI (@ANI) October 17, 2022

  • 17 Oct 2022 01:23 PM (IST)

    ভোট দিলেন মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান

    কংগ্রেসের সভাপতি নির্বাচনে ভোট দিলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান নানা পাটোলে।

    Maharashtra Congress chief Nana Patole casts his vote to elect the next party president at the Maharashtra Pradesh Congress Committee office in Tilak Bhavan, Mumbai pic.twitter.com/LdzkGEUGOV

    — ANI (@ANI) October 17, 2022

  • 17 Oct 2022 12:22 PM (IST)

    ভোট দিলেন ভূপেশ বাঘেল

    ছত্তীসগঢ়ের রায়পুরে কংগ্রেসের সদর দফতরে ভোট দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

  • 17 Oct 2022 12:19 PM (IST)

    ভোট দিলেন রাহুল গান্ধী

    ভারত জোড়ো যাত্রার নেতৃত্ব দিচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কিন্তু তার মাঝেই সভাপতি নির্বাচনে ভোট দিলেন তিনি। কর্নাটকের বাল্লারিতে প্রদেশ কংগ্রেস দফতরে ভোট দেন তিনি।

  • 17 Oct 2022 11:27 AM (IST)

    ভোট দিলেন সনিয়া গান্ধী-প্রিয়ঙ্কা গান্ধী

    কংগ্রেস সভাপতি নির্বাচনে সদর দফতরে ভোট দিতে এলেন দলনেত্রী সনিয়া গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী।

  • 17 Oct 2022 10:52 AM (IST)

    ভোটারদের দেওয়া হয়েছে কিউআর কোড-সহ পরিচয় পত্র

    কংগ্রেস সভাপতি নির্বাচনে অংশ নেওয়ার জন্য ভোটদাতাদের কিউআর কোড-সহ পরিচয় পত্র দিয়েছে সিইএ। এই পরিচয় পত্র না থাকলে ভোট দেওয়া যাবে না। সিইএর তরফে জানানো হয়েছে, ভোটদানে স্বচ্ছতা আনার কারণেই এই ব্যবস্থা। দিন কয়েক আগে থেকেই এই সব কার্ড ছাপিয়ে প্রতিনিধিদের মধ্যে বিলি করা হয়েছে।

  • 17 Oct 2022 10:51 AM (IST)

    বিধানভবনে ভোট দেবেন ৫৪৩ প্রতিনিধি

    আজ বিধানভবনে ভোট দেওয়ার কথা ৫৪৩ জন প্রতিনিধির। সেখানে ভোট দিতে পারেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য। কে হবেন কংগ্রেসের পরবর্তী সভাপতি? গোটা দেশের কংগ্রেসের প্রায় ৯ হাজার প্রতিনিধি দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভোট দেবেন।।

  • 17 Oct 2022 10:37 AM (IST)

    ভোট দিলেন চিদাম্বরম, জয়রাম রমেশ

    শুরু হয়েছে কংগ্রেসের সভাপতি নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া। সকালেই কংগ্রেসের সদর দফতরে ভোট দিতে এলেন সাংসদ পি চিদাম্বরম, জয়রাম রমেশের মতো শীর্ষ নেতারা।

  • 17 Oct 2022 10:35 AM (IST)

    দলীয় কর্মীদের হাতেই রয়েছে দলের ভবিষ্যৎ, বললেন থারুর

    এদিন নির্বাচনের শুরুতে শশী থারুর বলেন, "আমি আত্মবিশ্বাসী। কংগ্রেসের ভবিষ্যৎ দলীয় কর্মীদের হাতেই রয়েছে।"

  • 17 Oct 2022 10:33 AM (IST)

    শশী আমায় ফোন করে শুভেচ্ছা জানিয়েছে: মল্লিকার্জুন খাড়্গে

    আজ কংগ্রেসের সভাপতি নির্বাচন। ভোট গ্রহণ শুরুর আগেই দুই প্রার্থী মল্লিকার্জুন খাড়্গে ও শশী থারুরের মধ্যে সৌজন্য বিনিময় হল ফোনালাপে। খাড়্গে জানান, শশী থারুর তাঁকে ফোন করেছিলেন এবং শুভেচ্ছা জানিয়েছেন। তিনিও পাল্টা শুভেচ্ছা জানিয়েছেন।

  • 17 Oct 2022 10:30 AM (IST)

    এলেন সেন্ট্রাল ইলেকশন অথারিটির চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি

    ভোট প্রস্তুতি খতিয়ে দেখলেন কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথারিটির চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি।

  • 17 Oct 2022 10:02 AM (IST)

    চলছে নির্বাচনের প্রস্তুতি

    আজ কংগ্রেসের সভাপতি নির্বাচন। সকাল ১০টা থেকে শুরু হবে ভোট গ্রহণ প্রক্রিয়া। তার আগেই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

  • 17 Oct 2022 09:00 AM (IST)

    ফল প্রকাশ হবে ১৯ অক্টোবর

    ১৮ অক্টোবর প্রতিটি রাজ্যের প্রদেশ কংগ্রেস দফতর থেকে ব্যালট বক্স পৌঁছবে দিল্লিতে এআইসিসি-র দফতরে। ১৯ অক্টোবর গণনা ও ফল প্রকাশ হবে। অর্থাৎ সেদিনই কংগ্রেসের নতুন সভাপতির নাম ঘোষণা করা হবে পার্টির তরফে।

  • 17 Oct 2022 08:59 AM (IST)

    সদর দফতরে ভোট দেবেন সনিয়া-মনমোহন

    দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে ৫০জনের বেশি কংগ্রেস কর্মী ভোট দেবেন। দলনেত্রী সনিয়া গান্ধী, মনমোহন সিংও ভোট দেবেন বলেই জানা গিয়েছে।

  • 17 Oct 2022 08:58 AM (IST)

    ভারত জোড়ো যাত্রায় সামিল কর্মীরাও দেবেন ভোট

    যারা ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়েছেন, তারাও  যাতে সভাপতি নির্বাচনে ভোট দিতে পারেন, তার জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। জানা গিয়েছে, ৪৭ জন নেতা ভারত জোড়ো যাত্রার মাঝেই ভোট দেবেন।

  • 17 Oct 2022 08:58 AM (IST)

    প্রত্য়েক রাজ্যে থাকবে ব্য়ালট বাক্স

    দেশের প্রতিটি রাজ্যে প্রদেশ কংগ্রেস দফতর এবং দিল্লিতে এআইসিসি-র সদর দফতরে ভোট গ্রহণের ব্যবস্থা করা হয়েছে। দেশজুড়ে মোট ৩৬টি নির্বাচনী কেন্দ্র তৈরি করা হয়েছে বিভিন্ন রাজ্য মিলিয়ে। রয়েছে মোট ৬৭টি বুথ। এছাড়াও নয়া দিল্লিতে সর্বভারতীয় কংগ্রেস কমিটি বা এআইসিসি সদর দফতরেও একটি বুথ থাকবে।  দিল্লিতে মোট দুই জায়গায় ভোট দেওয়ার ব্যবস্থা থাকবে। দলের সমস্ত শীর্ষ নেতা, কার্যকরী কমিটির সদস্যরা এই বুথে মতদান করবেন। এছাড়া, যেসব নেতারা ভিন রাজ্যের বাসিন্দা হলেও কর্মসূত্রে দিল্লিতে বসবাস করেন, তারাও কংগ্রেসের সদর দফতরে এসে ভোট দিতে পারবেন।

  • 17 Oct 2022 08:56 AM (IST)

    সকাল ১০টা থেকে শুরু ভোটগ্রহণ

    সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ।

  • 17 Oct 2022 08:56 AM (IST)

    ভোট দেবেন ৯ হাজারের বেশি প্রতিনিধি।

    ৯ হাজারের বেশি প্রদেশ কংগ্রেস কমিটির প্রতিনিধিরা গোপন ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন।

  • 17 Oct 2022 08:55 AM (IST)

    আজ কংগ্রেসের সভাপতি নির্বাচন

    আজ, সোমবার কংগ্রেস সভাপতি নির্বাচন। জল্পনা, বিতর্কের শেষ ছিল না নির্বাচন ঘিরে। আদৌই এই  নির্বাচন হবে কি না, তা নিয়েই সংশয়ে ছিলেন কংগ্রেসের নেতা-দলীয় কর্মীরা। তবে অগস্ট মাসেই ঘোষণা করা হয় নির্বাচনের কথা। আজ সভাপতি নির্বাচনের ভোট গ্রহণ হবে। ফল প্রকাশ হবে আগামী ১৯ অক্টোবর।

Published On - Oct 17,2022 8:53 AM

Follow Us: