Durga Puja 2021: অতিমারিতে অনটনের শিকার অনেকেই, দুর্গা পুজোর জন্য শ্রমিকদের সাহায্যে ‘না’ আদালতের

High Court: দুর্গা পুজোর সঙ্গে জড়িয়ে থাকে বহু শ্রমিকের আয়। পুজোয় কোভিড বিধি জারি থাকার জন্য আর্থিক অনটনের শিকার হচ্ছেন তাঁরা। এই মর্মেই আবেদন করা হয়েছিল আদালতে।

Durga Puja 2021: অতিমারিতে অনটনের শিকার অনেকেই, দুর্গা পুজোর জন্য শ্রমিকদের সাহায্যে 'না' আদালতের
কোভিড পরিস্থিতিতে দুর্গা পূজায় এসওপি জারি হয়েছে ওড়িশায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 1:37 PM

ভুবনেশ্বর: অক্টোবর মানেই দেশ জুড়ে উৎসবের মরশুম। বাঙালির দুর্গা পুজো (Durga Puja) তো আছেই, অন্যান্য রাজ্যেও এই সব দুর্গা পূজা সহ বিভিন্ন উৎসব পালিত হয়। কিন্তু করোনা অতিমারির (Pandamic) কারণে, গত বছর থেকে কিছুটা বদলেছে সেই উৎসবের ছবি। উৎসবের আনন্দে পড়েছে ভাটা। চলতি বছরের শুরুতে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের (Second wave) যে দাপট দেখা গিয়েছে, তাতে এ বছরও উৎসব নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে বিশেষজ্ঞদের। উৎসবে বিধি-নিষেধ জারি থাকার কারণেই ক্ষতির মুখে পড়ছেন অনেক শ্রমিক বা ছোট ব্যবসায়ী। পুজোর কটা দিনই যাদের রোজগারের অন্যতম উৎস, তাদের জন্য বিপদ বেড়ে অনেকটাই। কিন্তু সেই সব ব্যক্তিদের আর্থিক সাহায্য করা সম্ভব নয় বলেই জানিয়ে দিল ওড়িশা হাইকোর্ট (Odisha High Court)।

ওড়িশা হাইকোর্টে এই সংক্রান্ত মামলায় মোট দুটি আবেদন করা হয়েছিল। কিছুদিন আগেই দুর্গা পূজা নিয়ে বিধি জারি করেছে ওড়িশা সরকার। এরপরই এই আবেদন জানানো হয়। ওড়িশা হাইকোর্টের প্রধান বিচারপতি ড. এস মুরলীধর ও বিচারপতি বিপি রৌত্রের এজলাশে হয় সেই আবেদনের শুনানি। পূজা উদ্যোক্তাদের তরফ থেকে আবেদন জানানো হয়েছিল। তাঁদের মোট দুটি আবেদন ছিল। প্রথমত, বিধি নিষেধ পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল তারা। পাশাপাশি, তাদের আবেদন ছিল, পুজো আগের মতো না হওয়ায় যে সব শ্রমিক বা কর্মীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাই রাজ্য সরকারকে আর্থিক সাহায্য প্রদান করতে হবে ওই কর্মীদের।

প্রথম দাবির ক্ষেত্রে হাইকোর্ট বলে যে ইতিমধ্যেই আদালত ওই বিধিতে অনুমোদন দিয়েছে। গত ১৭ সেপ্টেম্বর সেই অনুমোদন দেওয়া হয়েছে। তাই হাইকোর্ট আর দ্বিতীয়বার ওই ইস্যু দেখবে না। অন্যদিকে, দ্বিতীয় আবেদনের ক্ষেত্রে আদালত বলে, করোনা ভাইরাসের প্রকোপের কারণে ওই বিধি-নিষেধ লাগু করা হয়েছে। আর এই অতিমারিতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু শ্রমিক। শুধুমাত্র পুজোর সঙ্গে যাদের জীবন-জীবীকা জড়িত, তাদের জন্য আলাদাভাবে আর্থিক সাহায্য করার নির্দেশ দেওয়া সম্ভব নয় রাজ্য সরকারকে।

দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কোনও ক্রমে সামাল দেওয়া গেলেও তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা থেকেই গিয়েছে। বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন অক্টোবরেই দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। আর এরই মধ্যে উৎসবের মধ্যে করোনা বিধি শিথিল হওয়া মানে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা আরও বেড়ে যাওয়া। আর তাই আগেভাগে সব রাজ্যকে চিঠি পাঠিয়ে দিয়েছে কেন্দ্র। উৎসবের মরশুমে যাতে কোথাও অতিরিক্ত ভিড় না হয় , সে বিষয়ে সচেতন এবং সাবধান থাকতে বলা হয়েছে রাজ্যগুলিকে। পশ্চিমবঙ্গ ছাড়াও একাধিক রাজ্যে বেশ আড়ম্বরের সঙ্গেই পালিত হয় দুর্গোপুজো। এছাড়া নবরাত্রি রয়েছে। তারপর দীপাবলি। একের পর এক উৎসব। আর এতেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে কেন্দ্রের ।

আরও পড়ুন: Suvendu Adhikari: পুজোর মুখে বড় স্বস্তি শুভেন্দুর, ত্রিপল-চুরি মামলার তদন্তে আপাতত স্থগিতাদেশ