ভ্যাকসিন উৎপাদন সর্বোচ্চ পর্যায়ে নিতে যেতে আরও কতদিন? কেন্দ্রকে জানাল দুই সংস্থা

একটা বিষয় দিনের আলোর মতো স্পষ্ট হয়ে যাচ্ছে। তা হল, আপাতত জুলাই মাসের আগে এই ভ্যাকসিনের আকাল সহজে মেটার নয়।

ভ্যাকসিন উৎপাদন সর্বোচ্চ পর্যায়ে নিতে যেতে আরও কতদিন? কেন্দ্রকে জানাল দুই সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 12, 2021 | 11:49 PM

নয়া দিল্লি: ১ মে থেকে গোটা দেশে তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু হয়েছে খাতায়-কলমে। কিন্তু পর্যাপ্ত টিকার অভাবে দেশের বেশিরভাগ রাজ্যেই তা গতি পায়নি। কেন্দ্রীয় সরকার আবার মঙ্গলবারই এক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, বর্তমানে শুধুমাত্র দ্বিতীয় ডোজ়ের ক্ষেত্রেই গুরুত্ব দিতে। এই অবস্থায় ১৩০ কোটি দেশবাসীর জন্য মাথাপিছু দু’টি করে ডোজ় উৎপাদন করতে গিয়ে নাকানিচোবানি খাচ্ছে দুই ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা। যদিও এ দিন সেরাম ইন্সটিটিউট ও ভারত বায়োটেক কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে, অগস্ট মাসের মধ্যে উৎপাদন সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়া হবে।

এতে কিছুটা আশার রুপোলি রেখা দেখতে পাওয়া গেলেও আরও একটা বিষয় দিনের আলোর মতো স্পষ্ট হয়ে যাচ্ছে। তা হল, আপাতত জুলাই মাসের আগে এই ভ্যাকসিনের আকাল সহজে মেটার নয়। যেই কারণে বিকল্প টিকার সন্ধানে দেশের বাইরে হাতড়াতে শুরু করেছে একাধিক রাজ্য। সেই তালিকায় নয়া দিল্লি, মহারাষ্ট্র, কর্নাটক এবং তেলেঙ্গানা রয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের নির্মাতাদের কাছে জানতে চেয়েছিল, আগামী মাসগুলিতে কত সংখ্যক ভ্যাকসিন আশা করা যেতে পারে? কী পরিকল্পনা তাদের? এ দিন তারই জবাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ‘জবাব দেওয়া স্বভাবে নেই’, তাও কোভিড মোকাবিলায় মোদীকে ৯ দফা পরামর্শ বিরোধীদের

ভারত বায়োটেকের ডিরেক্টর ভি কৃষ্ণ মোহন এই বিষয়ে এ দিন কেন্দ্রকে জানিয়েছেন, আগামী জুলাইয়ের মধ্যে প্রতি মাসে ৩.৩২ কোটি কোভ্যাক্সিন উৎপাদনে সক্ষম হবে তাঁরা। অগস্ট মাসের মধ্যে সেটা ৭.৮২ কোটি মাসিক ডোজ় পর্যন্ত পৌঁছে যাবে। সেপ্টেম্বরেও উৎপাদনের সেই হার বজায় থাকবে। একই ভাবে সেরামের ডিরেক্টর প্রকাশ কুমার সিং এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে জানিয়ে দেন, অগস্ট-সেপ্টেম্বর নাগাদ তাঁদের সংস্থা মাসে ১০ কোটি কোভিশিল্ডের ডোজ় তৈরি করতে পারবে। যদিও এর পুরোটাই দেশে সরবরাহ করা হবে নাকি এর মধ্যে কিছু ডোজ় বিদেশেও পাঠানো হবে, সেটা স্পষ্ট করে জানানো হয়নি।

আরও পড়ুন: বাংলার মাটিতে তৈরি হোক ভ্যাকসিন, প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে আন্তর্জাতিক সংস্থাকেও আহ্বান মমতার