কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ়ের আগাম স্লট বুকিং নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

করোনার ভ্যাকসিন কোভিশিল্ডের (Covishield) দুই ডোজ়ের মধ্যে ব্যবধান বাড়ানো হয়েছে।

কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ়ের আগাম স্লট বুকিং নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের
ফাইল চিত্র

নয়া দিল্লি: কোভিশিল্ডের দুই ডোজ়ের মধ্যে সময়সীমার নয়া ব্যবধান ঘোষণার পর কোউইনে (CoWin) স্লট বুকিং নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছিল। বিশেষ করে যাঁরা ইতিমধ্যেই স্লট নিয়ে রেখেছেন, তাঁরা কী করবেন তা নিয়ে প্রশ্ন উঠছিল। রবিবার বিষয়টি স্পষ্ট করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। জানিয়ে দিল, আগে যাঁরা স্লট নিয়ে রেখেছেন সেগুলি অপরিবর্তিতই থাকছে। অর্থাৎ তা বাতিল হবে না। তবে নতুন যাঁরা স্লট বুকিং করবেন তাঁদের ১২-১৬ সপ্তাহের ব্যবধানেই সময় দেওয়া হবে।

করোনার ভ্যাকসিন কোভিশিল্ডের দুই ডোজ়ের মধ্যে ব্যবধান বাড়ানো হয়েছে। আগে প্রথম ডোজ় ও দ্বিতীয় ডোজ়ের মধ্যে ৬-৮ সপ্তাহের ব্যবধানের কথা ঘোষণা করেছিল স্বাস্থ্যমন্ত্রক। সম্প্রতি তা বাড়িয়ে ১২-১৬ সপ্তাহ করা হয়েছে। এ সংক্রান্ত যা কিছু পরিবর্তন সবটাই কোউইন অ্যাপ ও পোর্টালেও আপডেট করা হয়েছে।

আরও পড়ুন: ৩৬ ঘণ্টায় ১২ লক্ষের বিল! করোনায় মৃতের পরিবারের কপালে হাত

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নির্দেশিকাও পাঠিয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে। তবে সময় বদলের আগে যাঁরা দ্বিতীয় ডোজ়ের (কোভিশিল্ড) জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করে রেখেছিলেন, তাঁদের আর নতুন করে সময় নিতে হবে না। রবিবার স্বাস্থ্যমন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, টিকার প্রথম ডোজ় নেওয়ার ৮৪ দিনের আগে কোনও ভাবেই দ্বিতীয় ডোজ়ের আবেদন করা যাবে না।