Rahul Gandhi: ফের ফৌজদারি মানহানির মামলা রাহুলের বিরুদ্ধে, মোদী পদবির পর এবার আরএসএস নিয়ে বিতর্কিত মন্তব্য

Criminal Defamation Case: আইনজীবী অরুণ ভাদোরিয়া জানিয়েছেন, চলতি বছরের জানুয়ারি মাসে হরিয়ানার কুরুক্ষেত্রে ভারত জোড়ো যাত্রা চলাকালীন রাহুল গান্ধী আরএসএস নিয়ে অবমাননাকর মন্তব্য করেছিলেন।

Rahul Gandhi: ফের ফৌজদারি মানহানির মামলা রাহুলের বিরুদ্ধে,  মোদী পদবির পর এবার আরএসএস নিয়ে বিতর্কিত মন্তব্য
রাহুল গান্ধী।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 5:57 AM

নয়া দিল্লি: বিতর্ক যেন পিছু ছাড়ছে না রাহুল গান্ধীর(Rahul Gandhi)। মোদী পদবি নিয়ে অবমাননাকর মন্তব্য করায় মানহানির মামলায় (Defamation Case) দুই বছরের কারাদণ্ডের সাজা পেয়েছেন কংগ্রেস (Congress) নেতা। আদালতে কমপক্ষে আরও ৪-৫টি মামলার শুনানি বাকি। এরই মধ্যে নতুন করে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের হল। ভারত জোড়ো যাত্রা চলাকালীন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (RSS)  নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য রাহুল গান্ধীর বিরুদ্ধে হরিদ্বার আদালতে ফৌজদারি মানহানির মামলা করা হয়েছে। আগামী ১২ এপ্রিল এই মামলা আদালতে শুনানি শুরু হবে।

জানা গিয়েছে, ভারত জোড়ো যাত্রা চলাকালীন কংগ্রেস নেতা রাহুল গান্ধী রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ বা আরএসএস-কে “একবিংশ শতাব্দীর কৌরব” বলে উল্লেখ করেছিলেন। তাঁর এই মন্তব্যের জেরেই ফৌজদারি মানহানির মামলা দায়ের করেন আরএসএস-র এক সদস্য কমল ভাদোরিয়া। তাঁর হয়ে আদালতে মামলাটি দায়ের করেছেন আইনজীবী অরুণ ভাদোরিয়া। জানা গিয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারা (ফৌজদারি মানহানি) মামলা দায়ের করা হয়েছে। এই ধারায় সর্বোচ্চ দুই বছর অবধি কারাদণ্ডের সাজা হতে পারে রাহুল গান্ধীর।

আইনজীবী অরুণ ভাদোরিয়া জানিয়েছেন, চলতি বছরের জানুয়ারি মাসে হরিয়ানার কুরুক্ষেত্রে ভারত জোড়ো যাত্রা চলাকালীন রাহুল গান্ধী আরএসএস নিয়ে অবমাননাকর মন্তব্য করেছিলেন। সেই সময় রাহুল গান্ধী বলেছিলেন, “বর্তমানে কৌরবরা খাকি হাফ প্যান্ট পরে, হাতে লাঠি নেয় আর শাখা তৈরি করে…দেশের ২-৩ জন কোটিপতি এই কৌরবদের পাশে রয়েছে।”

রাহুলের এই মন্তব্যের প্রেক্ষিতেই কমল ভাদোরিয়া গত ১১ জানুয়ারি রাহুল গান্ধীকে আইনি নোটিস পাঠান, কিন্তু তাঁর কোনও জবাব দেননি রাহুল। এরপরই তাঁর বিরুদ্ধে হরিদ্বার আদালতে ফৌজদারি মানহানির মামলা করা হয়।

উল্লেখ্য, গত ২৩ মার্চ মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করার জন্য ফৌজদারী মানহানি মামলায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে গুজরাটের সুরাট আদালত। দুই বছরের সাজা ও ১৫ হাজার টাকা জরিমানা করা হয় রাহুলকে। তবে ওই দিনই ৩০ দিনের জন্য জামিনও পেয়ে যান রাহুল। এদিকে, আদালতের সাজা ঘোষণার ২৪ ঘণ্টা কাটার আগেই সংসদের লোকসভা থেকে সাংসদ পদ খোয়ান রাহুল।