Corona Vaccine: ১২ বছরের নীচের শিশুদের জন্যও করোনা টিকার সুপারিশ! দেওয়া হতে পারে কোন ভ্যাকসিন?

Corona Vaccine: বিশেষজ্ঞ কমিটি বলেছে ৭ থেকে ১১ বছর বয়সের শিশুদের কোভোভ্যাক্স ভ্যাকসিন দেওয়া যেতে পারে। যা নিয়েই প্রশাসনিক মহলে চলছে জোরদার চর্চা।

Corona Vaccine: ১২ বছরের নীচের শিশুদের জন্যও করোনা টিকার সুপারিশ! দেওয়া হতে পারে কোন ভ্যাকসিন?
ছবি - কবে শুরু হতে পারে টিকাকরণ?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 12:08 AM

নয়া দিল্লি: ধীরে ধীরে হলেও ফের ভারতে চওড়া হচ্ছে করোনার (Coronavirus) থাবা। আশঙ্কার মেঘ দানা বাঁধছে চতুর্থ ঢেউকে নিয়ে। এমতাবস্থায় কোভিড টিকার বুস্টার ডোজে নতুন করে জোর দিচ্ছে কেন্দ্র। এরইমধ্যে এবার সেন্ট্রাল ড্রাগস অথরিটি অফ ইন্ডিয়া বা ডিজিসিআই(DGCI) শিশুদের জন্য সিরাম ইনস্টিটিউটের কোভোভ্যাক্সকে জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য সুপারিশ করেছে। সুপারিশে ডিজিসিআইয়ের বিশেষজ্ঞ কমিটি বলেছে ৭ থেকে ১১ বছর বয়সের শিশুদের কোভোভ্যাক্স ভ্যাকসিন দেওয়া যেতে পারে। যা নিয়েই প্রশাসনিক মহলে চলছে জোরদার চর্চা। 

সূত্রের খবর, সুপারিশটি চূড়ান্ত অনুমোদনের জন্য জেনারেল অফ ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে পাঠানো হয়েছে। এদিকে জরুরি ভিত্তিতে ছাড়পত্রের জন্য  সিরাম ইনস্টিটিউটের পরিচালক প্রকাশ কুমার সিং গত ১৬ মার্চ আবেদন করেছিলেন বলে জানা যায়। এবার তাতেই চূড়ান্ত সিলমোহর দিল ডিজিসিআইয়ের বিশেষজ্ঞ কমিটি। প্রসঙ্গত, গত বছরের ১৬ জানুয়ারি দেশব্যাপী টিকাদান অভিযান শুরু করেছিল কেন্দ্র সরকার। যার প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হয়েছিল। গত বছরের ১ মার্চ থেকে ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য টিকাদানের কাজ শুরু হয়।

তবে শিশুদের টিকা দিতে লেগেছিল বেশ কিছুটা সময়। চলতি বছরের শুরুর দিকেই প্রথম ১২ থেকে ১৪ বছরের শিশুদের টিকাদানের কাজ শুরু হয়। তবে ১২ বছরের নীচে থাকা শিশুরা কবে টিকা পাবে সে বিষয়ে ধোঁয়াশা ছিল। এদিকে বর্তমানে ফের দরজায় কড়া নাড়ছে করোনার একাধিক ভ্যারিয়েন্ট। এমতবস্থায় যদি ১২ বছরের নীচের শিশুদের টিকাকরণের আওতায় আনা যায় তবে তা যুগপোযোগী সিদ্ধান্ত হবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহলের একটা বড় অংশ। এখন দেখার চূড়ান্ত অনুমোদন কবে পায় কোভোভ্যাক্স।