করোনার বিরুদ্ধে লড়তে সশস্ত্র সেনাবাহিনীকে বিশেষ আর্থিক ক্ষমতা প্রতিরক্ষা মন্ত্রকের

আপাতকালীন পরিস্থিতি সামাল দিতে কিছু কিছু ক্ষেত্রে চিকিৎসার দায়িত্বও সঁপে দেওয়া হয়েছে সেনাবাহিনীর কাঁধে।

করোনার বিরুদ্ধে লড়তে সশস্ত্র সেনাবাহিনীকে বিশেষ আর্থিক ক্ষমতা প্রতিরক্ষা মন্ত্রকের
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 10:20 PM

নয়া দিল্লি: করোনার বিরুদ্ধে যুঝতে এ বার ভারতে সশস্ত্র সেনা বাহিনীকে বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। জরুরি ভিত্তিতে কোয়ারেন্টাইন সেন্টার তৈরির পাশাপাশি অন্যান্য সরঞ্জাম কেনার জন্য সেনাকে আর্থিক ক্ষমতা দেওয়া হয়েছে, এমনটাই টুইট করে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের দফতর। এর পাশাপাশি আপাতকালীন পরিস্থিতি সামাল দিতে কিছু কিছু ক্ষেত্রে চিকিৎসার দায়িত্বও সঁপে দেওয়া হয়েছে সেনাবাহিনীর কাঁধে।

দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে চার লক্ষে পৌঁছনর পর এই বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। এর মধ্যে সামরিক বাহিনী এবং সেনাবাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করেছিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য অবসরপ্রাপ্ত সেনা কর্তাদেরও সাহায্যে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এই প্রথম পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে সেনাবাহিনীকে আর্থিক ক্ষমতাও দিল কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: সংক্রমণ রুখতে নয়া নির্দেশিকা নবান্নের, অনির্দিষ্টকালের জন্য বন্ধ সিনেমা হল-শপিং মল, বেঁধে দেওয়া হল বাজারের সময়

এর ফলে দেশে আরও দ্রুত গতিতে অতি মহামারি পরিস্থিতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যাবে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রের পক্ষ থেকে আর্থিক ক্ষমতা পাওয়ার ফলে এ বার স্বাধীনভাবে কোভিড কেয়ার সেন্টার বা চিকিৎসালয় তৈরি করতে পারবে সেনাবাহিনী। এর পাশাপাশি করোনা চিকিৎসার জন্য প্রয়োজনীয় যে কোনও সামগ্রীও বিনা কেন্দ্রীয় ছাড়পত্রে কেনা যাবে।

আরও পড়ুন: বাংলার মন্ত্রিসভা নিয়ে বৈঠকে শাহ-নাড্ডা, মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে এগিয়ে দিলীপ-ই

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, কেন্দ্রীয় সরকার এই আর্থিক ক্ষমতা প্রদান করার ফলে এখন থেকে প্রত্যেক এরিয়া কমান্ডর ৫০ লক্ষ এবং সাব-এরিয়া কমান্ডর ২০ লক্ষ পর্যন্ত খরচ করোনার বিরুদ্ধে লড়াইয়ে করতে পারবেন। প্রতিরক্ষা মন্ত্রক টুইট বিষয়টি জানিয়েছে।