Delhi: নিষেধ সত্ত্বেও বাজি ফাটিয়ে দিওয়ালি উদযাপন, দিল্লিতে বায়ু দূষণ চরমে

Air pollution, বিধি নিষেধ না মেনেই বাজি ফাটিয়ে দিওয়ালি পালন। আজ দিল্লিতে চরমে পৌঁছেছে বায়ু দূষণ

Delhi: নিষেধ সত্ত্বেও বাজি ফাটিয়ে দিওয়ালি উদযাপন, দিল্লিতে বায়ু দূষণ চরমে
দিল্লির বাতাসের গুণগত মান এখনও খারাপ পর্যায়েই। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 11:01 AM

নয়া দিল্লি: নিষেধ ছিল, কিন্তু তাসত্ত্বেও আলোর উৎসবে ফিকে হয়ে গেল যাবতীয় নিষেধাজ্ঞা। দিওয়ালি উদযাপনে দিল্লি জুড়ে ফাটল একের পর এখ বাজি। ফলও মিলল হাতে না হাতে। দিল্লিতে আজ বায়ু দূষণের মাত্রা চরমে পৌঁছেছে। দিল্লির আকাশ ধোঁয়াশায় ঢেকেছে। ইতিমধ্যেই দিল্লি ও তার আশেপাশের এলাকা থেকে খবর পাওয়া যাচ্ছে অনেক মানুষেরই গলার সমস্যা এবং চোখ থেকে জল বেরনোর সমস্যা দেখা দিয়েছে।

২০২২ সালের ১ জানুয়ারি অবধি দিল্লিতে বাজি ফাটনো নিষিদ্ধ থাকলেও, দক্ষিণ দিল্লির লাজপত নগর, উত্তর দিল্লির বুরারি, পশ্চিম দিল্লির পশ্চিম বিহার এবং পূর্ব দিল্লির শাহদারার বাসিন্দারা জানিয়েছেন সন্ধ্যে ৭ টা নাগাদ বাজার সঙ্গে সঙ্গে দিল্লির বিভিন্ন এলাকায় বাজি ফাটানোর শুরু হয়ে যায়।

গুরুগ্রাম এবং ফরিদাবাদ থেকে উচ্চ তীব্রতার শব্দবাজি ফাটানোর খবরও সামনে এসেছে। দিল্লি সরকারের মত হরিয়ানা সরকারও সরকারও রাজধানী সংলগ্ন ১৪ টি জেলায় যেকোনও ধরনের বাজি কেনাবেচার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, দিল্লির আবহাওয়া সঙ্কটজনক। বাজি, খড় পোড়ানো ও অন্যান্য নান উৎস থেকে নির্গত ধোয়া একত্রে মিলে বিপজ্জনক পরিস্থিতি তৈরি করেছে। রাত থেকে দিল্লির বাতাসের গুণমান খারাপ থেকে খুব খারাপ জায়গায় চলে যেতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগ (Indian Metrological department) জানিয়েছে, রাজধানীতে “কুয়াশার প্রথম পর্ব” সকালে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর এবং সাফদারজং বিমানবন্দরে দৃশ্যমানতা ৬০০ থেকে ৮০০ মিটারের মত কমিয়ে দিয়েছে। আবহাওয়া বিভাগের বিজ্ঞানী আর কে জেনামানি বলেছেন দিল্লিতে বাতাস চলাচলে শান্ত অবস্থা বজায় থাকার কারণে সারাদিন দৃশ্যমানতা ৮০০ থেকে ৯০০ মিটারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

গত বছেরের তুলনায় এই বছর ৫০ শতাংশ কম বাজি ফাটলেও রাজধানীতে দূষণের মাত্রা মারাত্মকভাবে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে সফরের প্রতিষ্ঠাতা গুফরান বেগ৷ শুক্রবারে মধ্যে দূষণ AQI ৫০০ ছাড়িয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (Central Pollution Control Board ) জানিয়েছে দিল্লি ও জাতীয় রাজধানী সংলগ্ন এলাকায় পিএম ২.৫ এর ঘনত্ব সন্ধ্যা ৬ টায় প্রতি ঘনমিটারে ২৪৩ মাইক্রোগ্রাম হবে। পিএম ২.৫ এর মাত্রা প্রতি ঘনমিটারে ৬০ মাইক্রোগ্রাম। বোঝাই যাচ্ছে দূষণের মাত্রা চারগুণেরও বেশি বেড়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। রাজধানী দিল্লিতে AQI সূচক বুধবার ৩১৪ ছিল, বৃহস্পতিবার সেটাই বেড়ে ৩৮২ হয়েছে।

আরও পড়ুন Rakesh Tikait: সরকার ৫ বছর চলতে পারলে কৃষকরাও ৫ বছর আন্দোলন করতে পারবে, জানালেন রাকেশ টিকায়েত

আরও পড়ুন Narendra Modi Kedarnath Visit: ১৩০ কোটির প্রকল্প নিয়ে কেদারনাথে যাচ্ছেন মোদী, দেশবাসীর কল্যাণ কামনায় করবেন ‘মহা রুদ্র অভিষেক’ পুজো