Durga Puja 2022: ‘পাস ছাড়াই প্রত্যেক প্যান্ডেলে ভিআইপি প্রবেশ’, কীভাবে সম্ভব? দিশা দিলেন হর্ষ গোয়েঙ্কা

Durga Puja 2022: আরপিজি এন্টারপ্রাইজেসের চেয়ারম্যান হর্ষ গোয়েঙ্কা এমন এক ব্যবস্থার সন্ধান দিলেন, যা ঘরে বসেই কলকাতার প্রায় সমস্ত প্যান্ডেলে 'পাস ছাড়াই প্রত্যেক প্যান্ডেলে ভিআইপি প্রবেশের' সুযোগ দিচ্ছে।

Durga Puja 2022: 'পাস ছাড়াই প্রত্যেক প্যান্ডেলে ভিআইপি প্রবেশ', কীভাবে সম্ভব? দিশা দিলেন হর্ষ গোয়েঙ্কা
হর্ষ গোয়ঙ্কা সন্ধান দিলেন দুর্গাদর্শন পোর্টালের
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Oct 03, 2022 | 3:41 PM

কলকাতা: সোমবার (৩ অক্টোবর), মহাষ্টমী। দেখতে দেখতে দুর্গাপুজোর দুটো দিন কেটে গিয়েছে। এখন অবশ্য প্রায় মহালয়ার দিন থেকেই সকলে ঠাকুর দেখা শুরু করে দেয়। তবে, তারপরও সব ঠাকুর তো দেখে ওঠা সম্ভব নয়। তার উপর রয়েছে বৃষ্টির ভ্রুকুটি। এরই মধ্যে, ‘ভিআইপি পাস ছাড়া প্যান্ডেলে ভিআইপি প্রবেশের’ দিশা দেখালেন আরপিজি এন্টারপ্রাইজেসের চেয়ারম্যান হর্ষ গোয়েঙ্কা। তাঁর মতে, এই ব্যবস্থায় একেবারে ঘরে বসেই প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরার উত্তেজনা উপভোগ করা যাবে।

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকেই অর্থনীতিতে স্নাতক হয়েছিলেন হর্ষ গোয়েঙ্কা। এক টুইটে তিনি সেই সময়ে প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরার নস্টালজিয়ার কথা শেয়ার করেছেন। সঙ্গে আরপিজি গ্রুপের চেয়ারম্যান, ‘দুর্গা দর্শন ডট অর্গ’ (durgadarshan.org) নামে এক পোর্টালের সন্ধান দিয়েছেন, যা এই বছর কলকাতার একটা বড় অংশের প্যান্ডেলের ৩৬০ ডিগ্রি দৃশ্য সরবরাহ করে। অর্থাৎ ঘরে বসেই ভার্চুয়াল মাধ্যমে ঘুরে দেখা যাবে প্যান্ডেলের প্রতিটি কোন।

টুইটে হর্ষ লিখেছেন, ‘আমাদের যখন বয়স কম ছিল, দুর্গাপুজোর সময়ে আমরা প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরতাম আর কলকাতার কারিগরদের সৃজনশীলতা উপভোগ করতাম। এখন দুর্গা পূজার সময় – আপনারা বাড়ির আরামে প্যান্ডেলগুলি ঘুরে উপভোগ করুন…durgadarshan.org’।

‘দুর্গা দর্শন ডট অর্গ’ পোর্টালে কলকাতার প্রায় সমস্ত দুর্গাপূজো দেখার সুযোগ রয়েছে। প্রত্যেকটি পুজোকে নাম এবং অবস্থান অনুসারে তালিকাভুক্ত করা হয়েছে এই পোর্টালে। একেকটি জায়গার পুজোর উপরে ক্লিক করলেই দর্শক সেই পুজোর মূর্তি, প্যান্ডেল এবং আশেপাশের সমস্ত কিছু ৩৬০ ডিগ্রি দৃশ্যে দেখতে পাবেন।

দুর্গাপুজোর সময় প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঘুরে থিমের প্যান্ডেল বা প্রতিমার শিল্প উপভোগ করা কলকাতা তথা বাংলার দীর্ঘদিনের ঐতিহ্য। তবে, গত দুই বছর কোভিড মহামারি চলার ফলে বাড়ির চারকোনাতেই আটকে পড়েছিল মানুষ। বহু সীমাবদ্ধতার মধ্য দিয়ে চার দিনের এই উত্সব উদযাপন করতে হয়েছিল। এই বছর অবশ্য সেই সব বাধা নেই। গত দুই বছরের ক্ষতিপূরণ করতে লক্ষ লক্ষ মানুষ বেরিয়ে পড়েছেন রাস্তায়। আর তারপরও কোনও ঠাকুর দেখা যদি বাকি থেকে থাকে, তাহলে তো রয়েইছে হর্ষ গোয়েঙ্কার দেখানো পথ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla