Bizarre Case: আয় জানান না স্বামী, আরটিআই করে বরের রোজগার জানলেন স্ত্রী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Oct 03, 2022 | 5:48 PM

RTI: ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)কে সম্প্রতি নির্দেশ দিয়েছেন ওই মহিলাকে তাঁর স্বামীর রোজগারের বিষয়টি জানাতে।

Bizarre Case: আয় জানান না স্বামী, আরটিআই করে বরের রোজগার জানলেন স্ত্রী
প্রতীকী ছবি

বরেলি: আপনার রোজগার কত? এই প্রশ্নের উত্তর অনেকেই দিতে চান না। বলতে অস্বস্তি বোধও করেন কেউ কেউ। পরিবারের লোকের বাইরে এই তথ্য় সাধারণত গোপন রাখেন মানুষ। তবে কেউ কেউ আবার তা স্ত্রীর থেকেও গোপন করেন। অনেক স্বামীই তাঁর স্ত্রীকে নিজের সঠিক রোজগারের বিষয়টি জানান না। সম্প্রতি সে রকমই একটি ঘটনা সামনে এসেছে, যেখানে নিজের স্ত্রীকে রোজগার জানাতে রাজি ছিলেন না স্বামী। স্ত্রীও নাছোড়বান্দা। তিনিও জেনেই ছাড়বেন মাসে কত টাকা রোজগার করেন স্বামী। তা জানতে আরটিআই করেছিলেন তিনি। তার পর বেশ কিছু আইনি জটিলতার পর স্বামীর রোজগার জানতে সমর্থ হয়েছেন তিনি।

ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)কে সম্প্রতি নির্দেশ দিয়েছেন ওই মহিলাকে তাঁর স্বামীর রোজগারের বিষয়টি জানাতে। আয়কর দফতরকে এই নির্দেশ দেওয়া হয়েছে। ওই মহিলার স্বামীর  নেট ইনকাম এবং গ্রস ইনকাম জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে স্বামীর রোজগার জানতে উদ্য়ত হওয়া ওই মহিলার নাম সঞ্জু গুপ্তা। তিনিই স্বামীর রোজগার জানতে আরটিআই করেছিলেন। কিন্তু প্রথম সেন্ট্রাল পাবলিক ইনফরমেশন অফিসার (সিপিআইও) এবং বরেলির আয়কর দফতরের ইনকাম ট্যাক্স অফিসার তা জানাননি। কারণ তাঁর স্বামী তা জানানোর সম্মতি দেননি। এর পর ফার্স্ট অ্য়াপালাটে অথোরিটির (এফএএ)-এর কাছে আবেদন করেন। এর পর এফএএ সিআইসি-কে দ্বিতীয় বার আবেদন গ্রহণের নির্দেশ দেয়। এ বিষয়ে এর আগে সুপ্রিম কোর্ট এবং হাই কোর্টের দেওয়া অতীতের বিভিন্ন নির্দেশ খতিয়ে দেখা হয়। এর পরই সিআইসি আয়কর বিভাগকে নির্দেশ দেয় ওই মহিলাকে তাঁর স্বামীর রোজগারের বিস্তারিত হিসাব ১৫ দিনের মধ্যে জানিয়ে দিতে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla