Eid Mubarak Date 2022 : ঈদের চাঁদের কি দেখা মিলল? অবশেষে জানা গেল খুশির পরবের দিনক্ষণ

Eid Mubarak Date 2022 : ভারত থেকে চাঁদ দেখা গেল না। অবশেষে ৩ মে ভারতে ইদ পালিত হবে বলেই ঘোষণা করা হয়েছে।

Eid Mubarak Date 2022 : ঈদের চাঁদের কি দেখা মিলল? অবশেষে জানা গেল খুশির পরবের দিনক্ষণ
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 9:39 PM

নয়া দিল্লি : আজকে রমজ়ান মাসের শেষ দিন। কিন্তু চাঁদ দেখতে না পাওয়ায় অপেক্ষা বাড়ল খুশির পরবের জন্য। আজকে চাঁদ দেখা গেলে কালকেই পালিত হত খুশির ইদ। কিন্তু চাঁদ দেখা না যাওয়ায় ভারতে দিল্লি, লখনউ, শ্ররীনগরে মতো একাধিক জায়গায় ইদ পালিত হবে মঙ্গলবার (৩ মে)। এমনিতেও আজকে ভারত থেকে চাঁদের দর্শন পাওয়ার সম্ভাবনা কম ছিল। শেষ পর্যন্ত সেই আশঙ্কাই সত্যি হয়। এর জন্য মঙ্গলবারই দেশের বেশিরভাগ স্থানে পালিত হবে খুশির ইদ। এদিকে ভারতের পাশাপাশি বাংলাদেশেও ৩ রা মে ঈদ উৎসব পালন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশের ধর্ম বিষয়ক রাষ্ট্রমন্ত্রী ফরিদুল হক খান দুলাল।

এদিন জম্মু ও কাশ্মীরের কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির তরফে জানানো হয়েছে, আজ চাঁদ দেখা যায়নি। আগামী মঙ্গলবার ঈদ হবে। মরকজী ই হিলাল কমিটির তরফেও জানানো হয়েছে যে দিল্লিতে চাঁদ দেখা যায়নি। লখনউয়ের মরকজী চাঁদ কমিটির তরফে জানানো হয়েছে, রবিবার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তাই সোমবার পবিত্র রমজান মাসের ৩০ দিন হবে। মঙ্গলবার ঈদ পালন করা হবে। তাই আরবে আগামীকাল ঈদের পরই মঙ্গলবার ভারতে উৎসব হবে। এদিকে বাংলাদেশের ধর্ম বিষয়ক রাষ্ট্রমন্ত্রী ফরিদুল হক খান দুলাল জানিয়েছেন যে, রবিবার বাংলাদেশের কোথাও চাঁদ দেখা যায়নি। চাঁদ দেখার কোনও খবর আসেনি। তাই আগামিকাল ২ মে পবিত্র রমজ়ান মাসের ৩০ দিন পূর্ণ হবে। মঙ্গলবার উদযাপিত হবে ঈদ। উল্লেখ্য, হিজরি সনের দশম মাস শাওয়ালের প্রথম দিন ঈদ পালন করা হয়। ‘শাওয়াল’ কথার অর্থ হল ‘উপবাস ভঙ্গের উৎসব’।

তবে বাংলাদেশে ৩ মে ঈদের ঘোষণা হলেও সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়েই বাংলাদেশের কয়েকটি জায়গায় আগামিকালই ঈদের উৎসব পালিত হবে। প্রায় ৫০ টি গ্রামে পালিত হবে ঈদ। সোমবার এই খুশির পরব পালিত হবে সাতকানিয়ার মির্জাখিল, সুইপুরা, কাঞ্চননগর, বাঁশখালির চাম্বল, বরিশাল, ময়মনসিং, ঢাকা, ফেণির একাংশে।

আরও পড়ুন : Heat Wave: তাপপ্রবাহের জের…. কী করণীয়, কী নয়? সব রাজ্যকে চিঠি পাঠাল কেন্দ্র