Heat Wave: তাপপ্রবাহের জের…. কী করণীয়, কী নয়? সব রাজ্যকে চিঠি পাঠাল কেন্দ্র

Heat Wave Alert: দেশের সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। তাপপ্রবাহ সংক্রান্ত জাতীয় অ্যাকশন প্ল্যানের দিকে মনোযোগ আকর্ষণ করতেই চিঠি পাঠিয়েছেন তিনি। এই তীব্র গরমের মধ্যে কী করণীয় এবং কী করণীয় নয়, সেই সংক্রান্ত এক উপদেশাবলীও জারি করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের থেকে।

Heat Wave: তাপপ্রবাহের জের.... কী করণীয়, কী নয়? সব রাজ্যকে চিঠি পাঠাল কেন্দ্র
গরম থেকে বাঁচতে ভরসা ওড়নাই। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 7:42 PM

নয়া দিল্লি : প্রচণ্ড গরম, তার সঙ্গে দেশের একাধিক জায়গায় চলছে তাপপ্রবাহ। বিশেষ করে পশ্চিম ও উত্তর ভারতের তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াসে আশেপাশে ঘোরাফেরা করছে। এই পরিস্থিতিতে দেশের সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। তাপপ্রবাহ সংক্রান্ত জাতীয় অ্যাকশন প্ল্যানের দিকে মনোযোগ আকর্ষণ করতেই চিঠি পাঠিয়েছেন তিনি। এই তীব্র গরমের মধ্যে কী করণীয় এবং কী করণীয় নয়, সেই সংক্রান্ত এক উপদেশাবলীও জারি করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের থেকে। ওই উপদেশাবলীতে বেশি করে জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। গরমের মধ্যে হালকা সুতির পোশাক পরতে বলা হয়েছে এবং সেই সঙ্গে যতটা সম্ভব ঘরের মধ্যেই থাকার জন্য বলা হয়েছে।

বিশেষ করে দুপুর ১২ টা অর্থাৎ যখন সূর্য মধ্য গগণে, তখন থেকে দুপুর ৩ টে পর্যন্ত খুব প্রয়োজন না হলে রাস্তায় না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে। বিকেলের দিকে ভারী কোনও কাজ না করার কথা বলা হয়েছে। গরমের মধ্যে খালি পায়ে রাস্তায় না বেরোতে বলা হয়েছে। রান্না-বান্নার কাজ দুপুরের আগেই সেরে নিতে পরামর্শ দেওয়া হয়েছে এবং রান্নার সময় সেই ঘরের দরজা জানালা খোলা রাখতে হবে হয়েছে, যাতে হাওয়া চলাচল করতে পারে। প্রচণ্ড গরমের এই সময়ে চা, কফি, মদ, কার্বোনেটেড সফ্ট ড্রিঙ্কস এড়িয়ে চলাই ভাল। প্রয়োজনে, ঘরে তৈরি কোনও পানীয়, যেমন – লেবুর জল, বাটার মিল্ক, লস্যি বা যে কোনও ফলের রস খাওয়া যেতে পারে। মরশুমে ফল ও সবজি বেশি করে খেতে হবে।

রাজ্যগুলিকে পাঠানো কেন্দ্রের ওই চিঠিতে বলা হয়েছে চলতি বছরের ১ মার্চ থেকেই প্রত্যেক রাজ্যের প্রতিটি জেলায় গরম সংক্রান্ত কী কী সমস্যা তৈরি হচ্ছে তার উপর নজর রাখা হচ্ছে। রাজ্য স্বাস্থ্য দফতরগুলিকে কেন্দ্রের থেকে পরামর্শ দেওয়া হয়েছে, এই সময়ে গরম সংক্রান্ত সমস্যার মোকাবিলার জন্য পর্যাপ্ত পরিমাণে মেডিকেল অফিসার ও স্বাস্থ্যকর্মীদের তৈরি রাখার জন্য। প্রতিটি স্বাস্থ্যকেন্দ্র কতটা প্রস্তুত এবং প্রয়োজনীয় ওষুধপত্র ঠিক ঠাক রয়েছে কি না, সেই সবও দেখে নিতে বলা হয়েছে। স্বাস্থ্যকেন্দ্রগুলিতে যাতে পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা থাকে, তাও নিশ্চিত করতে বলা হয়েছে।

সোমবার থেকে দিল্লি এবং উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের বেশ কিছু এলাকায় তাপপ্রবাহ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানয়েছে মৌসম ভবন। জানানো হয়েছে, আগামিকাল থেকে দিল্লি, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, পূর্ব রাজস্থান এবং উত্তর প্রদেশের কিছু অংশে বিচ্ছিন্ন জায়গায় বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে এবং সেই সঙ্গে আংশিক মেঘলা আকাশেরও পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। অন্যদিকে ৩ মে থেকে মধ্য প্রদেশ, ছত্তীসগঢ়, তেলাঙ্গানা এবং পশ্চিম রাজস্থানেও তাপপ্রবাহ কমার সম্ভবনার কথা জানিয়েছে মৌসম ভবন।

আরও পড়ুন : Taj Mahal : ‘তাজমহলে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করব,’ আগ্রার আশ্চর্য্য স্থাপত্যে নিয়ে চাঞ্চল্যকর দাবি অযোধ্যার সন্ন্যাসীর