Bypolls 2022: ৩ নভেম্বর দেশের সাত বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, সূচি ঘোষণা করল কমিশন

Bypolls 2022 schedule: সোমবার (৩ অক্টোবর) ছয় রাজ্যের সাত বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের সূচি ঘোষণা করল ভারতের নির্বাচন কমিশন। কবে ভোট, গণনা কবে?

Bypolls 2022: ৩ নভেম্বর দেশের সাত বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, সূচি ঘোষণা করল কমিশন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 2:36 PM

নয়া দিল্লি: ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্র এখন বিধায়ক শূন্য। সোমবার (৩ অক্টোবর) দেশের এই সাতটি বিধানসভার উপনির্বাচনের সূচি ঘোষণা করল ভারতের নির্বাচন কমিশন। ৩ নভেম্বর হবে ভোটগ্রহণ, তিন দিন পর, অর্থাৎ ৬ নভেম্বর হবে ভোট গণনা। কমিশনের প্রকাশিত সূচি অনুযায়ী, চলতি সপ্তাহের শুক্রবারই উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে। মনোনয়নপত্র পেশের শেষ তারিখ ১৪ অক্টোবর। মনোনয়ন যাচাই-বাছাইয়ের তারিখ এবং প্রত্যাহারের শেষ তারিখ যথাক্রমে ১৫ এবং ১৭ অক্টোবর।

যে আসনগুলিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে, তার মধ্যে দুটি কেন্দ্র বিহারের – মোকামা এবং গোপালগঞ্জ)। মোকামার বিধায়ক ছিলেন রাষ্ট্রীয় জনতা দলের অনন্ত কুমার সিং। গত জুলাই মাসে এক মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে তাঁকে বিধায়ক হিসেবে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। গত অগস্ট মাসে প্রয়াত হয়েছেন গোপালগঞ্জ আসনের বিধায়ক বিজেপির সুভাষ সিং। এর ফলে বিহারের এই দুই বিধানসভা আসন বর্তমানে ফাঁকা রয়েছে।

এছাড়া, মহারাষ্ট্রের আন্ধেরি পূর্ব, হরিয়ানার আদমপুর, তেলঙ্গানার মুনোগোড়ে; উত্তর প্রদেশের গোলা গোক্রনাথ এবং ওড়িশার ধামনগর আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। গত মে নাসে আন্ধেরি পূর্ব কেন্দ্রের বিধায়ক শিবসেনার রমেশ লাটকে, সেপ্টেম্বরে গোলা গোক্রনাথের বিধায়ক বিজেপির অরবিন্দ গিরি এবং ধামনগরের বিধায়ক বিজেপির বিষ্ণু শেঠি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ফলে এই তিন কেন্দ্র বিধায়ক শূন্য হয়ে পড়েছে। হরিয়ানায় কুলদীপ বিষ্ণোই এবং তেলঙ্গানায় কে রাজাগোপাল রেড্ডি বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার ফলে যথাক্রমে আদমপুর এবং মুনুগোড়ে আসনেও এখন কোনও বিধায়ক নেই।