উচ্চশিক্ষায় প্রতিবন্ধকতা হবে না ভাষা! বাংলা সহ ৮টি আঞ্চলিক ভাষায় পড়ানো হবে ইঞ্জিনিয়ারিং

আগামী দিনে এআইসিটিই প্রায় ১১ টি আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়ানোর পরিকল্পনা রয়েছে বলেই জানা গিয়েছে।

উচ্চশিক্ষায় প্রতিবন্ধকতা হবে না ভাষা! বাংলা সহ ৮টি আঞ্চলিক ভাষায় পড়ানো হবে ইঞ্জিনিয়ারিং
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: May 28, 2021 | 11:39 AM

জ্যোতির্ময় রায়:  এ বার থেকে বাংলা ভাষাতেও পড়ানো হবে ইঞ্জিনিয়ারিং (Engineering)। অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন (AICTE) বর্তমানে নতুন শিক্ষাবর্ষ থেকে ইঞ্জিনিয়ারিং কোর্স পড়ার জন্য বাংলা সহ আটটি ভারতীয় ভাষায় অনুমোদন দিয়েছে। আগামী দিনে এআইসিটিই প্রায় ১১ টি আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়ানোর পরিকল্পনা করছে।

বাংলা সহ যে আরও সাতটি ভারতীয় ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে, তার মধ্যে হিন্দি, মারাঠি, তেলুগু, তামিল, গুজরাটি, কন্নড় এবং মালায়ালম অন্তর্ভুক্ত রয়েছে। উল্লেখ্য, জার্মানি, রাশিয়া, ফ্রান্স, জাপান এবং চিন সহ একাধিক দেশে আঞ্চলিক ভাষাতেই শিক্ষার ব্যবস্থা রয়েছে। সম্প্রতি, দেশের নতুন জাতীয় শিক্ষানীতিও স্থানীয় ভাষায় পঠনপাঠনের উপর জোর দিয়েছে।

এই নীতি পরিবর্তন সম্পর্কে সরকারের বক্তব্য, আঞ্চলিক ভাষায় অধ্যয়নের মাধ্যমে শিশুরা খুব সহজেই সমস্ত বিষয় আরও ভালভাবে শিখতে পারে, ইংরাজী বা অন্য কোনও ভাষায় পঠনপাঠনের ক্ষেত্রে অনেকেরই সমস্যা হয়। এই নিয়মের মাধ্যমে গ্রামীণ ও উপজাতি অধ্যুষিত অঞ্চলের শিশুরা সবচেয়ে বেশি উপকৃত হবে, কারণ বর্তমানে এই কোর্সগুলি ইংরেজি ভাষায় শেখানোর কারণে মেধা থাকা সত্ত্বেও অনেকে ভাষা প্রতিবন্ধকতার কারণে পড়াশোনায় পিছিয়ে পড়েন।

এআইসিটিইর চেয়ারম্যান তথা অধ্যাপক অনিল সহস্রুবুদ্ধীর মতে, ১৪ টি ইঞ্জিনিয়ারিং কলেজ এখনও পর্যন্ত হিন্দি সহ পাঁচটি আঞ্চলিক ভাষায় পঠনপাঠানের অনুমতি চেয়েছে। এই সমস্ত ভাষায় কোর্স শুরু করার কাজও চলছে। আপাতত প্রথম বর্ষের কোর্স প্রস্তুত করা হবে। উল্লেখ্য, বিগত বেশ কয়েক বছর ধরে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে হিন্দিতে ইঞ্জিনিয়ারিং পড়ানো হচ্ছে।

বাংলা সহ আটটি আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং কোর্স শুরু করার অনুমতি নিয়ে এআইসিটিই ইতিমধ্যেই এই সমস্ত ভাষায় কোর্স প্রস্তুতির কাজ শুরু করে দিয়েছে। এর জন্য বিশেষ ধরনের সফ্টওয়্যারের ব্যবহার করা হচ্ছে, যা ২২ টি ভারতীয় আঞ্চলিক ভাষা অনুবাদ করতে পারে। অনুবাদের জন্যও সম্প্রতি নতুন একটি সফটওয়্যার তৈরি করেছে এআইসিটিই।

আরও পড়ুন: করোনা চিকিৎসা সংক্রান্ত সামগ্রীতে ছাড় নিয়ে বৈঠক জিএসটি কাউন্সিলের, দাম কমতে পারে কী কী পণ্যের?