অ্যান্টিবডি ককটেলের ম্যাজিক! ২৪ ঘণ্টাতেই সুস্থ হলেন ৮২ বছরের করোনা আক্রান্ত

মঙ্গলবারই ভারতে প্রথম অ্যান্টিবডি ককটেল প্রয়োগ করা হয় কোনও করোনা আক্রান্তের শরীরে।পরদিনই সুস্থ হয়ে ওঠেন ৮২ বছরের ওই বৃদ্ধ।

অ্যান্টিবডি ককটেলের ম্যাজিক! ২৪ ঘণ্টাতেই সুস্থ হলেন ৮২ বছরের করোনা আক্রান্ত
অ্যান্টিবডি ককটেল প্রয়োগের পরই সুস্থ হয়ে ওঠেন বৃদ্ধ। ছবি: টুইটার থেকে সংগৃহীত।
Follow Us:
| Updated on: May 27, 2021 | 8:51 AM

গুরগাঁও: অ্যান্টিবডি ককটেল(Antibody Cocktail)-র জাদুতেই একদিনের মধ্যেই সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেন ৮২ বছরের বৃদ্ধ। হরিয়ানার মেদান্ত হাসপাতালের চেয়ারম্যান ডঃ নরেশ ত্রেহান বুধবার জানান, মঙ্গলবারই কো-মর্ডিবিটি যুক্ত ওই বৃদ্ধের দেহে অ্যান্টিবডি ককটেল প্রয়োগ করা হয়। এরপরই বুধবার তিনি সম্পূর্ণ সুস্থ অবস্থায় বাড়ি ফিরে যান।

ভারতে করোনা চিকিৎসায় বর্তমানে চর্চার অন্যতম বিষয় হল এই অ্যান্টিবডি ককটেল। এই ককটেল ভ্যাকসিনের প্রয়োগে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করোনাভাইরাস সহ বিভিন্ন ক্ষতিকর প্যাথোজেনের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা দেয়। এই ককটেল ভ্যাকসিন প্রয়োগেই আক্রান্ত হওয়ার কয়েকদিনের মধ্যেই সুস্থ হয়ে উঠেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভারতে মঙ্গলবারই প্রথম অ্যান্টিবডি ককটেল প্রয়োগ করা হয় কোনও করোনা আক্রান্তের শরীরে। তিনি একদিনেই সুস্থ হয়ে ওঠায় মেদান্তা হাসপাতালের ডঃ সত্য প্রকাশ যাদব টুইট করে লেখেন, “অবশেষে করোনা সংক্রমণের চিকিৎসায় বাজারে এল মোনোক্লনাল অ্যান্টিবডি ককটেল এবং প্রথম ওষুধটিই পেলেন করোনা আক্রান্ত এক বৃদ্ধ।”

এ দিকে, অ্যান্টিবডি ককটেল প্রয়োগের একদিনের মধ্যেই রোগী সুস্থ হয়ে যাওয়ার বিষয়ে হাসপাতালের প্রধান ডঃ ত্রেহান জানান, ওই রোগী সুস্থ হয়ে গেলেও তার উপর কড়া নজরদারি চালানো হবে। এইক্ষেত্রে মূলত যাদের দেহে ভাইরাসের লোড বা সংখ্যা সবথেকে বেশি থাকে, তাদের ভাইরাস সংখ্যাই দ্রুত কমতে দেখা যায়। প্রথম পর্যায়েই যদি কাসিরিভিমাব ও ইমডেভিমাব প্রয়োগ করা হয়, তবে তা রোগীর কোষে ভাইরাস প্রবেশে বাধা দেয়। করোনাভাইরাসের পাশাপাশি বি১.৬১৭ ভ্যারিয়েন্টে প্রতিরোধেও সক্ষম এই অ্যান্টিবডি ককটেল। ভারতে এই ককটেলের দাম হবে ৫৯ হাজার ৭৫০ টাকা হবে।

আরও পড়ুন: হাতে-পায়ে গাঁথা পেরেক! কার্ফুর নিয়ম ভঙ্গে পুলিশি নৃশংসতার অভিযোগ, ‘ভিত্তিহীন’ বলে ওড়াল পুলিশ