কোভিড-কালে কড়া নির্দেশিকা রেলের, কোন রাজ্যে কী নিয়ম?

গত বছর লকডাউনে যাত্রীদের জন্য রেল পরিষেবা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে এবার নিয়ম-বিধি মেনে চালানো হচ্ছে ট্রেন।

কোভিড-কালে কড়া নির্দেশিকা রেলের, কোন রাজ্যে কী নিয়ম?
ফাইল ছবি। (পিটিআই)
Follow Us:
| Updated on: May 07, 2021 | 10:01 AM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ে আতঙ্ক বাড়ছে প্রতিনিয়ত। করোনা মোকাবিলায় এখনও দেশ জুড়ে লকডাউন জারি না হলেও বেশ কি্যু বিধি নিষেধের পথে হাঁটছে সব রাজ্যগুলি। পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই লোকাল ট্রেন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মানতে হবে যাত্রীদের। রেলের তরফ থেকে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়ে্যে। তাই ট্রেনে এক জায়গা থেকে আর এক জায়গায় যাওয়ার আগে মাথায় রাতে হবে বেশ কিছু বিষয়।

সার্বিকভাবে বেশ কিছু নিয়ম মানতে হবে। মাস্ক পরা বাধ্যতামূলক, অন্যথায় ৫০০ টাআ জরিমানা করা হবে। হাতে থাকতে হবে স্যানিটাইজার, রেল চত্বরে থুতু ফেললে জরিমাণা দিতে হবে। ট্রেনের মধ্যে খাওয়া যাবে না কোনও রান্না করা খাবার।

কোন রাজ্যে কোন নিয়ম:

পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। আর দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে কেউ বাইরে থেকে এলে তাঁকে কোভিড রিপোর্ট নিয়ে আসতে হবে। সেই রিপোর্ট ভুয়ো কিনা, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা।

দিল্লি: মহারাষ্ট্র থেকে ট্রেনে দিল্লি গেলে সেই যাত্রীদের কাছে থাকতে হবে কোভিড নেগেটিভ রিপোর্ট। আর দিল্লিতে ট্রেনে আসা প্রত্যেক যাত্রীকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

মহারাষ্ট্র: প্রত্যেক যাত্রীর কাছে থাকবে হবে সরকারি পরিচয়পত্র। সেই পরিচয় পত্র দেখে দেওয়া হবে ট্রেন পাস। সেই পাস নিয়ে তবেই ট্রেনে ওঠা যাবে। চিকিৎসার সঙ্গে যুক্ত বিভিন্ন পেশার মানুষকেও এই পাস দেওয়া হবে। এর মধ্যে থাকবেন ল্যাব টেকনিশিয়ানরাও। যাঁরা দূরপাল্লার ট্রেন বুক করবেন তাঁদের হাতে স্ট্যাম্প দেওয়া থাকবে। ওই যাত্রী যে স্টেশনেই পৌঁছবেন সেখানে তাঁকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ট্রেনে ওঠার আগে থার্মাল স্ক্রিনিং হবে, ট্রেনের মধ্যেও তাপমাত্রা দেখা হবে। যাঁরা দূরপাল্লার ট্রেনে যাবেন তাঁরা লোকাল ট্রেনে উঠতে পারবেন না।

কেরল: দূর থেকে আসা যাত্রীদের আরটি পিসিআর টেস্ট করে তবেই যেতে হবে। কোনও কোনও ক্ষেত্রে টেস্ট করানো সম্ভব না হলে স্টেশনেই টেস্ট করা যাবে। এছাড়া ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক।

উত্তরপ্রদেশ: মহারাষ্ট্র ও কেরল থেকে গেলে আরটি পিসিআর টেস্টের রিপোর্ট নিয়ে যেতে হবে। সর্বাধিক ৭২ ঘণ্টা আগে টেস্ট করাতে হবে। এছাড়া ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক।

জম্মু ও কাশ্মীর: দূরপাল্লার ট্রেনের যাত্রীদের আরটি পিসিআর টেস্টের রিপোর্ট হাতে নিয়ে নামতে হবে স্টেশনে।

ছত্তীসগঢ়: স্টেশনে এসে কোভিড টেস্ট করাতে পারবেন যাত্রীরা। এছাড়া আগে থেকে আরটি পিসিআর টেস্ট করিয়ে নেগেটিভ রিপোর্ট নিয়েও যাওয়া যাবে।

হিমাচল প্রদেশ: পাঞ্জাব, দিল্লি, গুজরাট, কর্ণাটক, মহারাষ্ট্র, রাজস্থান ও উত্তরপ্রদেশ থেকে যাওয়া যাত্রীদের আরটি পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট নিয়ে যেতে হবে।