Congress Chintan Shivir: অনগ্রসর সম্প্রদায়গুলিকে ৫০ শতাংশ জায়গা কংগ্রেসে, পরিকল্পনা ‘চিন্তন শিবিরে’

Chintan Shivir: চিন্তন শিবিরে প্রায় ৪০০ জনেরও বেশি কংগ্রেস নেতাকর্মী উপস্থিত ছিলে। ১৩ থেকে ১৫ মে অবধি এই কংগ্রেসের এই শিবির চলবে।

Congress Chintan Shivir: অনগ্রসর সম্প্রদায়গুলিকে ৫০ শতাংশ জায়গা কংগ্রেসে, পরিকল্পনা 'চিন্তন শিবিরে'
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 14, 2022 | 5:54 PM

উদয়পুর: দীর্ঘদিন পরে রাজস্থানে (Rajasthan) উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরের সূচনা হয়েছে। দলের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধী গতকালই চিন্তন শিবিরের (Chinan Shivir) উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বক্তব্যে বিজেপিকে আক্রমণের পাশাপাশি দলে যে বদল আসন্ন সেই ইঙ্গিতও দিয়েছিলেন কংগ্রেসের সর্বোচ্চ নেত্রী। চিন্তন শিবিরে প্রায় ৪০০ জনেরও বেশি কংগ্রেস নেতাকর্মী উপস্থিত ছিলেন। ১৩ থেকে ১৫ মে অবধি এই কংগ্রেসের এই শিবির চলবে। সূত্রের খবর, এই চিন্তন শিবির থেকে দলের নেতাদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে দলীয় সংগঠন চাঙ্গা করতে বেশ কিছু সংস্কার আনা হতে পারে, এমনকী দলের ছাত্র-যুবদের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে।

এক নজরে ‘নব সংকল্প চিন্তন শিবির’

  1. তফশিলি, অনগ্রসর জাতিদের জন্য সংরক্ষণ: চিন্তন শিবির থেকে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া পরিকল্পনা করেছে। দেশে তফশিলি জাতি ও অনগ্রসরশ্রেণি ভোটের একটা বড় অংশ বিজেপির দিকে চলে গিয়েছে। তাদের মন পেতে দলীয় সংগঠনে তফশিলি জাতি, তফশিলি উপজাতি ও ওবিসিদের জন্য ৫০ শতাংশ পদ সংরক্ষণের সিদ্ধান্ত নিতে পারে কংগ্রেস। পাশাপাশি সংখ্যালঘুদের জন্যও সংরক্ষণের ব্যবস্থা থাকবে। এর পাশাপাশি সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়নের প্রতি বিশেষ নজর দেওয়া হবে এমনটাই জানিয়েছে কংগ্রেস নেতা কে রাজু।
  2. রাজ্যসভা নিয়ে সিদ্ধান্ত: কংগ্রেস নেতার রাজ্যসভায় যাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এখন থেকে কংগ্রেস নেতাদের দু’বারের বেশি রাজ্যসভায় পাঠানো হবে না। চিন্তন শিবির থেকে রাজ্যসভা নিয়ে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটতে পারে। কংগ্রেসের এক নেতা জানিয়েছেন, ২ বারের রাজ্যসভার মেয়াদের পর তৃতীয়বারে জন্য রাজ্যসভার সাংসদ হওয়া যাবে না। উদাহরণ স্বরূপ বলা যায় কংগ্রেসের আইনজীবী নেতা অভিষেক মনু সিঙ্ভি ইতিমধ্যে দ্বিতীয়বারের জন্য রাজ্যসভার সাংসদ হয়ে গিয়েছে। এই সিদ্ধান্ত বলবৎ হলে তিনি আর সাংসদ থাকতে পারবেন না। তবে লোকসভা বা বিধানসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কোনও বাধা থাকবে না।
  3. এক পরিবার, এক টিকিট: কংগ্রেস নেতা অজয় মাকেন গতকালই সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়ছিলেন, একটি পরিবার থেকে একজনকেই ভোটে লড়ার টিকিট দেওয়া হবে। তবে সম্ভবত, গান্ধী পরিবারের জন্য পথ খোলা রাখতেই কংগ্রেস নেতা জানিয়েছেন যে এক পরিবার থেকে একাধিক টিকিট দেওয়া হতে পারে, তবে সেক্ষেত্রে ওই পরিবারে টিকিটের দাবিদার দ্বিতীয় ব্যক্তিকে কমপক্ষে ৫ বছর কংগ্রেসের হয়ে কাজ করতে হবে।
  4. ফিফটি-ফিফটি নীতি: উদয়পুরের চিন্তন শিবির থেকেই দলীয় সংগঠনকে চাঙ্গা করতে সংগঠনের অর্ধেক পদ ৫০ বছরের কম বয়সীদের জন্য সংরক্ষণ করে রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। যুবদের আরও বেশি করে গুরুত্ব দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এমনটা হলে দলে নবীন ও প্রবীণদের ভারসাম্য বজায় থাকবে। পাশাপাশি ছাত্র-যুবদের মন জয়ে কেন্দ্রীয় সরকারি পদে কর্মসংস্থানের দাবিতে পথে নামতে পারে কংগ্রেস নেতৃত্ব।
  5.  নয়া সাংগঠনিক পদ্ধতি: কংগ্রেস নেতৃত্ব গতকালই সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, কোনও নেতাই একটানা ৫ বছরের বেশি কোনও সাংগঠনিক পদে থাকতে পারবেন না। এবং ৫ বছেরর মেয়াদ শেষে ৩ বছর ‘কুলিং অফ পিরিয়ড’ থাকবে। গতকালের বক্তব্য সনিয়া জানিয়েছেন, সময়ের দাবি মেনে দলীয় সংগঠনে বদল আসন্ন, এবং সাংগঠনিক কাঠামোতে অনেক বদল আনা হতে পারে বলেই ইঙ্গিত দিয়েছিলেন তিনি।
  6. বিশেষ নজরদারি কমিটি: কংগ্রেস সূত্রে খবর এই চিন্তন শিবিরের প্রথম দিনেই দলের অন্দরে মোট ছয়টি দল গঠন করা হয়েছে। এই দলগুলি সংগঠন, দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি, সামাজিক ন্যায়বিচার, কৃষক ও যুব সমাজ সম্পর্কিত বিষয়গুলির ওপর বিশেষ নজর দেবে এবং সেই অনুযায়ী দলীয় রণকৌশল নির্ধারিত হবে। প্রত্যেক দলে ৬০ থেকে ৭০ জন সদস্য থাকবেন।