করোনাজটে দেশে আটকে পড়া বিদেশিদের বাড়ল ভিসার মেয়াদ, ভিন্ন নিয়ম আফগানদের জন্য

দেশ ছাড়ার আগে তাদের অনলাইনে একটি আবেদন পাঠাতে হবে। ই-এফআরআরও পোর্টালে দেশ ছাড়ার আবেদন পাঠাতে হবে, যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গ্রহণ করলে তবেই দেশ ছাড়ার অনুমতি পাওয়া যাবে।

করোনাজটে দেশে আটকে পড়া বিদেশিদের বাড়ল ভিসার মেয়াদ, ভিন্ন নিয়ম আফগানদের জন্য
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 9:58 AM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের জেরে হাজারো বিধিনিষেধে আবদ্ধ বিদেশযাত্রা। ভারতে এসেও আটকে পড়েছেন অনেকেই। এ বার তাদের আরও কিছুদিন সময় দিচ্ছে কেন্দ্র। বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনা সংক্রমণের কারণে যে সমস্ত বিদেশিরা ভারতে আটকে রয়েছেন, তাদের ভিসার মেয়াদ বাড়ানো হল ৩০ সেপ্টেম্বর অবধি।

দ্বিতীয় ঢেউয়ের প্রভাব যখন শেষ বলে মনে করা হয়েছিল, তকনই ফের একবার উর্ধ্বমুখী হয়েছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। বিশ্বেও করোনা সংক্রমণের তালিকায় আমেরিকার পরেই রয়েছে ভারত। তার উপর ডেল্টা, ডেল্টা প্লাসের মতো অতি সংক্রামক স্ট্রেনের দাপাদাপি তো রয়েছেই। সেই কারণেই এখনও একাধিক দেশ ভারতকে লাল তালিকাভুক্তই করে রেখেছে, যে কারণে সেই দেশের সঙ্গে বিমান চলাচল শুরু হয়নি।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২০২০ সালের মার্চের আগে ভারতে এসে যে সমস্ত বিদেশিরা আটকে পড়েছেন এবং বিমান চলাচল শুরু না হওয়ায় দেশে ফিরতে পারছেন না, তাদের ভিসার মেয়াদ আগামী ৩০ সেপ্টেম্বর অবধি বাড়ানো হল। নির্দেশিকায় বলা হয়েছে, “ভারতে আটকে পড়া বিদেশিদের ভিসার মেয়াদ বৃদ্ধি করে আরও কিছুদিন থাকতে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সমস্ত  ভিসা ও ই-ভিসারই মেয়াদ বাড়িয়ে দেওয়া হচ্ছে। অতিরিক্ত দিন থাকার জন্য তাদের কোনও জরিমানাও দিতে হবে না।”

সংশ্লিষ্ট মন্ত্রকের মুখপাত্র বলেন, “৩১ অগস্ট অবধি যাদের ভিসার মেয়াদ ছিল, তাদের মেয়াদ আরও একমাস অর্থাৎ ৩০ সেপ্টেম্বর অবধি বাড়িয়ে দেওয়া হল কেন্দ্রর তরফে। ভারতে আটকে পড়া বিদেশিদের ৩০ সেপ্টেম্বনর অবধি কোনও এফআরআরও বা এফআরও আবেদন জমা করতে হবে না ভিসার মেয়াদ বাড়ানোর জন্য।”

তবে দেশ ছাড়ার আগে তাদের অনলাইনে একটি আবেদন পাঠাতে হবে। ই-এফআরআরও পোর্টালে দেশ ছাড়ার আবেদন পাঠাতে হবে, যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গ্রহণ করলে তবেই দেশ ছাড়ার অনুমতি পাওয়া যাবে। এক্ষেত্রে ভিসার মেয়াদ শেষ হওয়ার পর অতিরিক্ত দিন থাকার জন্য কোনও জরিমানা লাগবে না।

যদি কেউ ৩০ সেপ্টেম্বরের পরও ভিসার মেয়াদ বাড়াতে চান, সেক্ষেত্রে ই-এফআরআরও প্ল্যাটফর্মেই আবেদন জানাতে হবে। সেই আবেদন গ্রহণযোগ্য হলে তবেই ভিসার মেয়াদ বাড়ানো হবে। এক্ষেত্রে অতিরিক্ত দিন থাকার জন্য টাকা লাগবে।

তবে নতুন ভিসা নীতি আফগানিস্তানের নাগরিকদের জন্য প্রযোজ্য নয়। যদি কোনও আফগান নাগরিক কোনও ভিসার অধীনে ভারতে থাকেন, তবে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সম্প্রতিই জারি করা নতুন নির্দেশিকা অনুসরণ করেই তার ভিসার মেয়াদ বাড়ানো হবে।

আফগানিস্তান থেকে উদ্ধারকার্য শুরু করার পরই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ফাস্ট ট্রাক ভিসার ব্যবস্থা চালু করা হয়েছিল ভারতীয়দের জন্য। আফগানিস্তান থেকে যারা এই মুহূর্তেই দেশে ফিরতে চাইছেন, তারা এই ভিসার জন্য় আবেদন জানাতে পারবেন।

অন্যদিকে, আফগান নাগরিকদের মধ্যে যাদের কাছে ই-ভিসা রয়েছে, কেবল তারাই ভারতে আসতে পারবেন। বিশৃঙ্খল পরিস্থিতিতে অনেকে পাসপোর্ট হারিয়ে ফেলেছেন বলে জানা গিয়েছে। আগে থেকে যারা ভিসার আবেদন করেছেন, যা ভিসার মেয়াদ রয়েছে কিন্তু পাসপোর্ট হারিয়ে ফেলেছেন, তাদের আবেদনও বাতিল বলেই গণ্য করা হবে। আরও পড়ুন: বিধানসভার স্পিকার পদ থেকে ইস্তফার পরই সংগঠনে বড় দায়িত্ব রেবতীকে! ত্রিপুরায় হচ্ছেটা কী?