Rules For International Passenger: কোভিড গ্রাফ নিম্নমুখী হতেই আরও কিছুটা শিথিল নিয়ম, আন্তর্জাতিক যাত্রীদের জন্য জারি নয়া নির্দেশিকা

Rules For International Passenger: মঙ্গলবার মধ্যরাত থেকেই ভারতে আগত আন্তর্জাতিক যাত্রীদের জন্য নয়া নিয়ম জারি হয়েছে। আর এয়ার সুবিধা পোর্টালে করতে হবে কোভিড টিকাকরণ সম্পর্কিত স্ব-ঘোষণাপত্র জমা দিতে হবে না তাঁদের।

Rules For International Passenger: কোভিড গ্রাফ নিম্নমুখী হতেই আরও কিছুটা শিথিল নিয়ম, আন্তর্জাতিক যাত্রীদের জন্য জারি নয়া নির্দেশিকা
ছবি সৌজন্যে: PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 22, 2022 | 10:24 AM

নয়া দিল্লি: কোভিডের চোখ রাঙানি কাটিয়ে দীর্ঘ দু’ বছর পর ধীরে ধীরে ছন্দে ফিরেছে দেশ তথা বিশ্ব। ধীরে ধীরে কোভিড বিধি ও নিয়ম শিথিল হচ্ছে। সম্প্রতি জানানো হয়েছিল, বিমান যাত্রার সময় আর পরতে হবে না মাস্ক। এবার আন্তর্জাতিক যাত্রীদের জন্য আরও কিছুটা শিথিল হল নিয়ম। আগে বিদেশ থেকে আসা সমস্ত যাত্রীদের এয়ার সুবিধা পোর্টালে (Air Subidha Portal) কোভিড টিকাকরণের বিষয়ে বিস্তারিত তথ্য দিতে হত। সরকারের তরফে জানানো হয়েছে, আর এই নিয়ম মেনে চলতে হবে না আন্তর্জাতিক যাত্রীদের। এবং মঙ্গলবার মধ্যরাত থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

গতকাল সন্ধেবেলা অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ‘কোভিড-১৯ সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হওয়ায় এবং গোটা বিশ্ব তথা ভারতে কোভিড-১৯ টিকাকরণ যথাযথভাবে সম্পন্ন হওয়ায় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে আন্তর্জাতিক যাত্রীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারি করা হয়েছে।’ অসামরিক বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রক কর্তৃক প্রকাশিত এই সংশোধিত নির্দেশিকা অনুযায়ী এয়ার সুবিধা পোর্টালে আর স্ব-ঘোষণা পত্র জমা করতে হবে না বিদেশী যাত্রীদের। তবে সরকারের তরফে এটাও জানিয়ে রাখা হয়েছে, কোভিড পরিস্থিতির উপর নির্ভর করে এই নিয়ম আবার যখন তখন কার্যকর হতে পারে।

প্রসঙ্গত, কোভিডকালে সংক্রমণের গ্রাফ নিয়ন্ত্রণের জন্য একাধিক উপায় অবলম্বন করা হয়েছিল সরকারের তরফে। সেখানে আন্তর্জাতিক যাত্রীদের জন্যও একাধিক নিয়ম বেঁধে দেওয়া হয়েছিল। আরটিপিসিআর পরীক্ষা থেকে শুরু করে কোভিড টিকাকরণ শংসাপত্র দেখানো ছিল এই নিয়মগুলির মধ্যে অন্যতম। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে এয়ার সুবিধা পোর্টালে ভারতে আগত যাত্রীদের নিজেদের কোভিড টিকারকরণ বর্তমান অবস্থা জানাতে হত। যেমন, তিনি কোভিড টিকার কতগুলি ডোজ় নিয়েছেন এবং কবে নিয়েছেন ইত্যাদি। সরকারের তরফে জানানো হয়েছে, এটাই বাঞ্ছনীয় যে সব যাত্রীরা কোভিডের সমস্ত টিকা নিয়েই সফর করবেন। এছাড়াও অন্যান্য কোভিড বিধি যেমন মাস্ক পরা এবং বিমান বন্দরে সামাজিক দূরত্ববিধি মেনে চলার নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছে সরকার। প্রসঙ্গত, গত সপ্তাহেই অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, বিমান যাত্রার সময় মাস্ক পরা এখন থেকে আর বাধ্যতামূলক নয়। তবে কোভিডের আরেকটা ঢেউ আটকাতে যাত্রীদের মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla