টিকাকরণের জন্য এখনও পর্যন্ত কত খরচ করেছে কেন্দ্র?

Covid Vaccination: কতদিনের মধ্যে দেশ জুড়ে টিকাকরণ সম্পূর্ণ হবে? নির্দিষ্টভাবে কিছু জানায়নি কেন্দ্র।

টিকাকরণের জন্য এখনও পর্যন্ত কত খরচ করেছে কেন্দ্র?
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 10:51 AM

নয়া দিল্লি: চলতি বছরের শুরুতে দেশ জুড়ে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। টিকাকরণ নিয়ে বিতর্কও তৈরি হয়েছে অনেক। কোনও কোনও রাজ্য দাবি করেছে যে সেখানে ঠিক মতো ভ্যাকসিন পৌঁছয়নি, আবার কোথাও নষ্ট হয়েছে টিকা। তবে এ সবের মধ্যে এখনও পর্যন্ত ভ্যাকসিনের জন্য কেন্দ্র কত টাকা খরচ করেছে, সেই তথ্য প্রথমবার প্রকাশ্যে এল। শুক্রবার কেন্দ্রের তরফ থেকে লোকসভায় জানানো হয়েছে যে এখনও পর্যন্ত টিকাকরণের খাতে সরকার খরচ করেছে ৯,৭২৫ টাকা।

কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীন পাওয়ার লোকসভায় জানিয়েছেন, ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে কোনও কার্পণ্য করছে না কেন্দ্র। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ও তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জানান, চলতি বছরের অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে মোট ১৩৫ কোটি ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। আর এই পরিমাণ ভ্যাকসিন কেনার জন্য চুক্তির প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা হয়েছে বলেও জানান তিনি।

তবে টিকাকরণ কতদিনের মধ্যে সম্পূর্ণ করা হবে, তা নিয়ে নির্দিষ্ট কোনও নির্দেশিকা নেই বলেই জানিয়েছে কেন্দ্র। মন্ত্রী বলেন, ‘আশা করা যায় ডিসেম্বরের মধ্যে ১৮ বছরের বেশি বয়সি প্রত্যেকের টিকাকরণ সম্পূর্ণ হবে। তিনি আরও জানিয়েছেন, এখনও পর্যন্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ৪৩.৯ কোটি ভ্যাকসিন পাঠানো হয়েছে। আরও ৭১.৪ লক্ষ ভ্যাকসিন পাঠানো হবে বলেও জানিয়েছেন তিনি। গতকাল, শুক্রবার পর্যন্ত ভারতে মোট ৪২.৭ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। আরও পড়ুন: অরুণাচল ঘেঁষা তিব্বতি শহরে ঘুরে গেলেন জিনপিং, কেন গোপন রাখল চিন?